X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

উপজেলা নির্বাচনে দলীয় টিকেট পেতে তৎপর বরিশালের নেতারা

সালেহ টিটু, বরিশাল
২৩ জানুয়ারি ২০১৯, ১০:১৪আপডেট : ২৩ জানুয়ারি ২০১৯, ১০:২৭

বরিশালের ১০ উপজেলার বর্তমান চেয়ারম্যান একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভূমিধস জয়ের ওপর দাঁড়িয়ে আগামী উপজেলা নির্বাচনেও ভালো ফলের বিষয়ে আত্মবিশ্বাসী আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিএনপি নির্বাচনে কোনও প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারবে না বলে মনে করছেন তারা। এ অবস্থায় দলীয় মনোনয়ন পেলে জয় অনেকটাই নিশ্চিত জেনে উপজেলা চেয়ারম্যান হওয়ার দৌড়ে নেমেছেন স্থানীয় নেতারা। আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীর সংখ্যাও পূর্বের তুলনায় বেড়ে গেছে অনেক।

বরিশাল জেলার একই চিত্র। জেলার ১০ উপজেলায় খোঁজ নিয়ে জানা গেছে বিদায়ী চেয়ারম্যানরা ফের দলীয় মনোনয়ন নিয়ে ক্ষমতায় আসতে চাইছেন। এই দৌড়ে শামিল হয়েছেন স্থানীয় পর্যায়ের অন্য নেতারাও। মনোনয়ন যুদ্ধে থাকা প্রার্থীরা তৃণমূলের নেতাকর্মী থেকে শুরু করে জেলা ও কেন্দ্রীয় পর্যায়ে নেতৃবৃন্দের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। মনোনয়ন নিশ্চিতে একইসঙ্গে চালিয়ে যাচ্ছেন লবিং।

বরিশালের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, বরিশাল সদর উপজেলার বিদায়ী চেয়ারম্যান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি, চেম্বার অব কমার্সের সভাপতি ও লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু এবারও মনোনয়ন চাইছেন। এছাড়া মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান মনিরুল ইসলাম ছবি, বিদায়ী ভাইস চেয়ারম্যান রেহেনা বেগম এবং সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক বিএম কলেজের সাবেক ভিপি আনোয়ার হোসাইন চেয়ারম্যান হতে দলীয় মনোনয়নের জন্য দৌড়-ঝাঁপ করছেন।

সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু বলেন, ‘নৌকা হচ্ছে উন্নয়নের প্রতীক। এ কারণে সংসদ নির্বাচনে বরিশাল জেলার ছয়টি আসনেই আওয়ামী লীগ ও মহাজোটের প্রার্থীরা বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। দেশে এখন উন্নয়নের জোয়ার বইছে। বিএনপি যেভাবেই প্রার্থী দিক না কেন উপজেলা নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হবে।’

গৌরনদীতে ফের মনোনয়ন চাইছেন বিদায়ী চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দা মনিরুন নাহার মেরী। তবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ এম জয়নাল আবেদীন, বিদায়ী ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক নুরুজ্জামান ফরহাদ মুন্সি, পৌর আওয়ামী লীগের সভাপতি মনির হোসেন মিয়া, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ইউপি চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধা, উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক কামরুল ইসলাম দিলিপ এবং উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক আকবর হোসেন ফারুকসহ ১০ জন রয়েছেন মনোনয়ন যুদ্ধে।

আগৈলঝাড়া উপজেলাতেও একই চিত্র। বিদায়ী চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সদস্য গোলাম মর্তুজা খান ছাড়াও সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জ্যোতিন্দ্র নাথ মিস্ত্রি এবং জেলা আওয়ামী লীগের সদস্য রুস্তুম সেরনিয়াবাত।

উজিরপুরে বিদায়ী চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি হাফিজুর রহমান ইকবাল, উপজেলা আওয়ামী লীগ সভাপতি এসএম জামাল হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল মজিদ সিকদার বাচ্চু, সহ-সভাপতি ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক আজাদ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সুখেন্দ শেখর বৈদ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক আবিদ-আল হাসান, উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইউপি চেয়রাম্যান কাজী হুমায়ুন কবিরও রয়েছেন উপজেলা চেয়ারম্যানের মনোনয়ন যুদ্ধে।

বানারীপাড়ায় ফের দলীয় মনোনয়নে চেয়ারম্যান হতে চান বিদায়ী চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম ফারুক। উপজেলা চেয়ারম্যান হওয়ার দৌড়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মাওলাদ হোসেন ছানা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ হোসেন মাখন এবং বিদায়ী ভাইস চেয়ারম্যান ও উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি শরীফ উদ্দীন আহমেদ কিসলুও রয়েছেন। প্রত্যেকেই চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন বাগাবার জন্য জোর লবিং করছেন।

মুলাদীতে বিদায়ী চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তারিকুল হাসান মিঠু ছাড়াও যুবলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক জহির উদ্দিন খসরু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সালেহ উদ্দিন হাওলাদার, বন্দর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি কামরুজ্জামান রবিন, বিদায়ী ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক কাজী মাইনুল আহসান সবুজ উপজেলা চেয়ারম্যান পদে দলের মনোনয়ন পেতে দৌড়-ঝাঁপ শুরু করছেন।

বাবুগঞ্জে বিদায়ী চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার খালেদ হোসেন স্বপন ছাড়াও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী ইমদাদুল হক দুলাল এবং উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মৃধা মু. আকতার-উজ জামানসহ ৫/৭ জন রয়েছেন মনোনয়ন যুদ্ধে।

হিজলা উপজেলায় বিদায়ী চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ, সাবেক কাউন্সিলর ও বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম মিলন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বেলায়েত ঢালী, উপজেলা আওয়ামী লীগ নেতা জেলা পরিষদ সদস্য দলিল উদ্দিন সিকদার এবং মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম স্বপন চৌধুরী।

মেহেন্দিগঞ্জ উপজেলার বিদায়ী চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুনসুর আহমেদ ছাড়াও এবার মনোনয়ন চাইছেন বিদায়ী ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খোরশেদ আলম ভুলু, সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সরদার মাহেব হোসেন এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র কামাল উদ্দিন খান।

বাকেরগঞ্জের বিদায়ী চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামচুল আলম চুন্নু ছাড়াও মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান এবং জেলা পরিষদ সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা মাসুদ আলম খান কেন্দ্রে দৌড়-ঝাঁপ করছেন।

উপজেলা নির্বাচন ঘিরে দলীয় প্রস্তুতি বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি তালুকদার মো. ইউনুস বলেন, ‘আওয়ামী লীগের মতো বড় গণতান্ত্রিক দলে একাধিক মনোনয়ন প্রত্যাশী থাকাটাই স্বাভাবিক। এদের মধ্য থেকে দলের ত্যাগী, পরিচ্ছন্ন ইমেজ, সাংগঠনিক যোগ্যতা ও জনসম্পৃক্ততা সম্পন্ন ব্যক্তির অন্যান্য সব দিক বিবেচনায় যোগ্য প্রার্থীদের তালিকা কেন্দ্রে পাঠানো হবে। তাদের মধ্যে কেন্দ্র থেকে প্রতিটি উপজেলায় যোগ্যতর নেতার হাতে নৌকার মনোনয়ন উঠবে।’

এদিকে উপজেলা নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আইনজীবী আবুল কালাম শাহিন জানিয়েছেন, উপজেলা নির্বাচনে বিএনপি সরাসরি কোনও প্রার্থী দেবে না। তবে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত কেউ নির্বাচনে অংশ নিতে চাইলে তাকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিতে হবে।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই