X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

নাশকতার মামলায় ৭ মাস কারাবাস ‘নিরপরাধী’ মজিবুলের

লিয়াকত আলী বাদল, রংপুর
১২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৩আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৯

মজিবুল হক

রংপুরের মিঠাপুকুর উপজেলার চ্যাংমারী ইউনিয়নের তিলকপাড়া গ্রামের বাসিন্দা মজিবুল হক। পাউরুটি বানিয়ে হাটে-বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। তাকে জামায়াত-শিবিরের ক্যাডার হিসেবে চিহ্নিত করে নাশকতার দুটি মামলায় গ্রেফতার দেখিয়ে সাত মাস কারাগারে রাখার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এই মামলায় এখনও পালিয়ে বেড়াতে হচ্ছে তাকে। যদিও স্থানীয় জনপ্রতিনিধিরা দাবি করেছেন, মজিবুল ও তার পরিবার আওয়ামী লীগের সদস্য এবং জামায়াত-শিবিরের নাশকতামূলক কোনও কর্মকাণ্ডের সঙ্গে তিনি যুক্ত নন।এ ঘটনার তদন্ত করে জড়িতদের বিচারের দাবি জানান তারা।

সরেজমিনে তিলকপাড়া গ্রামে গিয়ে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, মজিবুল আওয়ামী পরিবারের সন্তান মর্মে স্থানীয় চ্যাংমারী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোকলেসুর রহমান প্রত্যয়নপত্র দিয়েছেন। সেখানে তাকে আওয়ামী লীগের কর্মী উল্লেখ করা হয়েছে। একইভাবে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাদত হোসেন শামীম লিখিত প্রত্যয়নপত্র দিয়েছেন। এ ছাড়াও মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হক মিন্টু স্বাক্ষরিত প্রত্যয়নপত্রে মজিবুলকে আওয়ামী লীগের কর্মী ও তার পুরো পরিবার আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত বলে উল্লেখ করা হয়েছে।

মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হক মিন্টু মিয়া এ বিষয়ে বাংলা ট্রিবিউনকে বলেন,‘মজিবুল হক আওয়ামী পরিবারের সন্তান। তাকে কেন জামায়াত-শিবিরের সন্ত্রাসী বানানো হলো বিষয়টি আমি দেখবো।’

স্থানীয় সূত্রে জানা যায়,ফিরোজ নামে স্থানীয় এক ব্যক্তির সঙ্গে মজিবুলের জমি নিয়ে বিরোধ আছে। এই বিরোধের জেরে ফিরোজের দ্বারা প্রভাবিত হয়ে ২০১৫ সালের ৬ মার্চ মজিবুলকে আটক করে পুলিশ। সে সময় তার বিরুদ্ধে কোনও মামলা না ছিল না। ফিরোজও তার বিরুদ্ধে কোনও মামলা করেননি। অথচ ২০১৪ সালে জাতীয় নির্বাচনের বিরোধিতার সময় জামায়াত-শিবির যে নাশকতা করেছিল তারই একটি মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে চালান দেওয়া হয়।অথচ ওই মামলার এজাহারে মজিবুলের নামও ছিল না। আদালতে গ্রেফতারের বিষয়টি জায়েজ করার জন্য মিঠাপুকুর থানার এস আই রিপন কুমার ওই মামলায় তাকে ১৬৫ নম্বর আসামি দেখিয়ে আদালতে চার্জশিট দাখিল করেন। প্রায় সাড়ে তিন মাস কারাগারে আটক থাকার পর জামিনে মুক্তি পান মজিবুল হক।

মজিবুল হক বলেন, ‘প্রথমবার কারাভোগের পর বাসায় ফিরে আসি। শুরু করি পাউরুটি বিক্রির কাজ। প্রতিপক্ষের দ্বারা প্রভাবিত হয়ে মিঠাপুকুর থানা পুলিশ ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর আবারও আমাকে গ্রেফতার করে। এবার আমাকে মিঠাপুকুর থানার এস আই আবু হোসেনের দায়ের করা আরেকটি নাশকতা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়। যদিও এ মামলার এজাহারেও আমার নাম ছিল না। পরবর্তীতে এ মামলায় আমাকে আসামি করে আদালতে চার্জশিট দেয় পুলিশ। তিন মাসেরও বেশি সময় করাগারে আটক থাকার পর, জামিনে মুক্তি পাই। এখন এ দুটি নাশকতা মামলায় আমাকে প্রতি মাসে আদালতে হাজিরা দিতে হচ্ছে।’

তিনি অভিযোগ করেন,‘আওয়ামী লীগের সদস্য হওয়ার পরেও আমাকে জামায়াত শিবিরের সন্ত্রাসী বানিয়ে দিয়েছে পুলিশ। যে দুটি নাশকতার মামলায় আমাকে আসামি দেখানো হয়েছে তার সঙ্গে আমি কোনোভাবেই জড়িত নই। স্থানীয় প্রশাসনকে বিষয়টি বারবার জানিয়েও কোনও লাভ হয়নি।  যারা আমার সঙ্গে এমন অমানবিক আচরণ করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।

মজিবুল যে আওয়ামী লীগের কর্মী, তার স্বপক্ষে প্রত্যয়নপত্র

একটি সূত্র জানিয়েছে,২০১৪ সালের নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সারাদেশে লাগাতার অবরোধ ঘোষণা করে। এসময় বেশ কিছু নাশকতা ঘটনা ঘটে। তারই একটি ছিল রংপুর-ঢাকা মহাসড়কে একটি নৈশকোচে পেট্রোল বোমা হামলা। এতে ৬ যাত্রী পুড়ে নিহত ও আরও ২০-২২ জন গুরুতর আহত হলে সারাদেশে বোমা হামলাকারীদের বিরুদ্ধে দেশবাসী ক্ষুব্ধ হয়। সম্ভাব্য নাশকতাকারী হিসেবে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের দায়ী করে  রংপুর-গাইবান্ধার বিভিন্ন এলাকায় অভিযান চালায় পুলিশ। এসময় গ্রেফতার হওয়াদের সঙ্গে অজ্ঞাত আসামি হিসেবে আরও শতাধিক ব্যক্তিকে দায়ী করে এই নাশকতার মামলাটির চার্জশিট দেয় পুলিশ। এরপর রংপুর-ঢাকা মহাসড়কে নাশকতার চেষ্টার অভিযোগে আরও অন্তত ২০টি মামলা দায়ের করা হয় রংপুরের বিভিন্ন থানায়। এসব মামলাতেও জামায়াত-শিবির-বিএনপির নেতা-কর্মীদের পাশাপাশি স্থানীয় সাধারণ গ্রামবাসীদের ধরে নিয়ে আসে পুলিশ। অভিযোগ রয়েছে,নাজুক পরিস্থিতির সুযোগ নিয়ে মামলায় না ঢোকানোর নামে আটক গ্রামবাসীদের কাছ থেকে প্রচুর টাকার বাণিজ্য করে পুলিশ। এসব মামলার অভিযোগপত্রেও অজ্ঞাত আসামি হিসেবে অনেককে দেখানো হয়। এরই সুযোগ নিয়ে পাউরুটি বিক্রেতা মজিবুল হককে পরপর দুবার নাশকতার দুটি মামলায় গ্রেফতার দেখান মিঠাপুকুর থানায় সে সময়ে কর্মরত দুই এস আই রিপন কুমার ও আবু হোসেন। এই দুই এস আই এখন আর মিঠাপুকুর থানায় নেই। এস আই রিপন কুমার এখন আছেন ঢাকার গুলশান থানায়। আবু হোসেন কোন থানায় দায়িত্বরত আছেন তা মিঠাপুকুর থানায় যোগাযোগ করেও জানা সম্ভব হয়নি।

এই অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে এস আই রিপন কুমার জানান,আমি আওয়ামী লীগের কোনও কর্মীকে গ্রেফতার করিনি। আর যদি কাউকে গ্রেফতার করা হয় সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই করা হয়েছে। 

এ ব্যাপারে বাংলাদেশ মানবাধিকার পরিবেশ আন্দোলনের প্রধান নির্বাহী সিনিয়র আইনজীবী মুনীর চৌধুরী বলেন,‘তদন্ত না করে বায়বীয় অভিযোগের ভিত্তিতে কাউকে এভাবে মাসের পর মাস আটকে রাখা মানবাধিকারের লঙ্ঘন ও চরম উদ্বেগের বিষয়। এ ব্যাপারে সুষ্ঠু তদন্ত হওয়া দরকার এবং দায়ীদের আইনের আওতায় আনা দরকার।’

রংপুরের সিনিয়র আইনজীবী হুমায়ুন রশীদ চৌধুরী বলেন,‘একজন আওয়ামী লীগ কর্মীকে জামায়াত শিবিরের কর্মী বানিয়ে নাশকতার মামলায় গ্রেফতার করা এবং  মাসের পর মাস বিনা বিচারে কারাগারে আটক রাখা আইনের দৃষ্টিতে অন্যায়। কাউকে আটকের আগে নিশ্চিত হওয়া দরকার তিনি ঘটনার সঙ্গে জড়িত কিনা। কিন্তু তা না করে কোনও মহলের দ্বারা প্রভাবিত হয়ে নিরাপরাধ ব্যক্তিকে গ্রেফতার করা ঠিক নয়।’

এ ব্যাপারে মিঠাপুকুর থানার ইতোপূর্বে দায়িত্ব পালনকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক বলেছিলেন,‘বিষয়টি আমি দেখবো।’ তবে বিষয়টি নিয়ে তার কোনও পদক্ষেপ চোখে পড়েনি।

মিঠাপুকুর থানায় যোগাযোগ করে জানা গেছে, বর্তমান ওসি জাফর আলী একটি প্রশিক্ষণের প্রয়োজনে রংপুরের বাইরে অবস্থান করছেন। এ কারণে তার বক্তব্য পাওয়া যায়নি। 

 

 

 

/আইএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক