X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বস্তায় সবজি চাষে সাফল্যের হাসি হাসিনার

মো. আসাদুজ্জামান সরদার, সাতক্ষীরা
১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৩আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৯

পথ দেখাচ্ছে হাসিনার বস্তায় সবজিক্ষেত (ছবি– প্রতিনিধি)

বাড়ির আঙ্গিনার একপাশে মাটি, ইটের খোয়া, পচা গোবর, ছাই ও শুকনো পাতাভর্তি বড় বড় সিনথেটিক বস্তা বা ব্যাগ দাঁড় করিয়ে রাখা। এক একটা বস্তা বা ব্যাগ এক একটি সবজির ‘ক্ষেত’। এসব ক্ষেতে শাক, লাউ, মিষ্টিকুমড়া, চালকুমড়া, ঢ্যাঁড়স, বেগুন লাগিয়েছেন হাসিনা। এমনকি, মরিচ, পেঁয়াজ, রসুন বা ধনেপাতা চাষও বাদ রাখেননি। এই সবজি ক্ষেত থেকে হাসিনার রান্নাঘরের চাহিদা মেটে। শুধু তাই নয়, এখান থেকে সবজি যায় স্থানীয় বাজারে। তাতেও বেশ কিছু টাকা আসে; যা তার সংসার ও সন্তানের পড়াশুনায় লাগে।

হাসিনার পুরো নাম হাসিনা খাতুন। তিনি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার শ্যামনগর ইউনিয়নের জাওয়াখালী গ্রামের মৃত জাহাঙ্গীর আলমের স্ত্রী।

হাসিনার সঙ্গে আলাপে জানা যায়, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এই উপকূলীয় এলাকায় লবণাক্ততার কারণে তেমন কোনও ফসলই হয় না। ২০০৯ সালের মে মাসের প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আইলার তাণ্ডবের পর এ অঞ্চলে লবণাক্ততার প্রভাব অনেক বেড়েছে। এ অবস্থায় রান্নাঘরের চাহিদা মেটাতে ব্যাগে সবজি চাষ শুরু করেন তিনি।

তিনি জানান, বস্তা পদ্ধতির সবজি চাষে খরচ কম। জায়গা কম লাগে; রোগবালাইয়েরও যন্ত্রণা নেই। আবার ফলনও বেশি হয়। এতে নিত্য প্রয়োজন মেটানোর পর এ পদ্ধতির সবজি চাষে তার লাভও খারাপ হয় না।  

ঠিক কবে থেকে এভাবে সবজি চাষ করছেন তা ভুলে গেছেন বলে জানান হাসিনা। তবে গত কয়েক মাস থেকে ভালোই লাভ হচ্ছে বলে জানান তিনি। বর্তমানে ১৫টি বস্তায় পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, লালশাক, ফুলকপি, মুলাসহ অন্য সবজি চাষ করেছেন তিনি।

খরচের ব্যাপারে হাসিনা জানান, ৭০-৮০ টাকায় বস্তা কেনেন। এরপর প্রতি বস্তায় মাটি, ভার্মি কম্পোস্ট (কেঁচো কম্পোস্ট) ৩ কেজি, গোবর, মুরগির বিষ্টা ভরেন; সঙ্গে পর্যাপ্ত পানিও দেন। এরপর সবজির বীজ বা চারা লাগিয়ে ২-৩ দিন অন্তর বস্তায় পানি দেন, দুই লিটার করে। এভাবে কিছু দিন গেলে শাক বা সবজি খাওয়া বা বিক্রির যোগ্য হয়ে উঠে।

এভাবে সবজি চাষের ধারণা কোথায় পেলেন, এ প্রশ্নের জবাবে হাসিনা বলেন, শ্যামনগর সদরে নকশীকাঁথা মহিলা সংগঠনের একজন সদস্য হিসেবে ভিএসও বাংলাদেশ অপশন প্রকল্পের আওতায় বিগ লটারি ফান্ডের অর্থায়নে এ পদ্ধতিতে সবজি চাষের প্রশিক্ষণ নেন তিনি এবং পরে সবজি চাষ শুরু করেন। ভয় ছিল সফল হওয়া নিয়ে। কিন্তু এখন সে ভয় কেটে গেছে। আগামীতে চাষের পরিধি আরও বাড়াবেন।

হাসিনা জানান, তার স্বামী সড়ক দুর্ঘটনায় মারা যান। এরপর থেকে তার বাবার ভিটায় একমাত্র ছেলেকে নিয়ে থাকেন। তিনি মূলত দর্জির কাজ করেন। পাশাপাশি বস্তায় সবজি চাষও করেন।

নিজেকে সফল চাষি দাবি করে হাসিনা বলেন, ‘আমার দেখাদেখি এলাকায় বেশ কয়েকজন চাষি বস্তায় সবজি চাষ শুরু করেন। এটা দেখে আমার খুব ভালো লাগে। যেহেতু খরচ কম, আশা করি, সবাই লাভবান হবে।’

হাসিনার দেখাদেখি সবজি চাষ শুরু করেছেন একই গ্রামের দেবাশিষ মালো। তিনি ২০টি বস্তায় ফুলকপি, লাউ, অ্যালোভেরা, টমেটোসহ অন্য সবজি চাষ করেছেন। দেবাশিষ মালো জানান, প্রতিটি বস্তায় মাটি, জৈবসার, টিএসপি, ইউরিয়া সার দিয়েছেন তিনি। প্রতি সপ্তাহে পানি দিয়ে থাকেন।

খোঁজ নিয়ে দেখা যায়, শুধু দেবাশিষ নয়; হাসিনার দেখাদেখি শ্যামনগর ইউনিয়নের আরও অনেকেই বস্তা পদ্ধতিতে সবজি চাষ করছেন।

শ্যামনগর নকশীকাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী বলেন, ‘উপজেলায় সব ইউনিয়নেই লবণ পানিতে চিংড়ি চাষ হয়ে থাকে। তবে সবজি চাষটা কষ্টকর। এক্ষেত্রে বস্তা পদ্ধতিতে সবজি চাষ নতুন আশা দেখাচ্ছে চাষিদের।’

তিনি আরও বলেন, ‘নকশীকাঁথার অপশন প্রকল্পের আওতায় চাষিদের প্রশিক্ষণ ও সহায়তা দেওয়া হচ্ছে। এবছর শ্যামনগর সদরের বেতাঙ্গি ও জাওয়াখালী গ্রামের কয়েকজনকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগামীতে আরও বড় আকারে প্রশিক্ষণ দেওয়া হবে।’

 

/এমএ/
সম্পর্কিত
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা