X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘বাবাদের’ আত্মসমর্পণ: ইয়াবার পাশাপাশি জমা হতে পারে অস্ত্রও

আবদুল আজিজ, টেকনাফ থেকে
১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩১আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৯

ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ মঞ্চ কক্সবাজারের টেকনাফ পাইলট হাইস্কুল মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুল আলোচিত ইয়াবা কারবারিদের, স্থানীয়ভাবে যারা ‘বাবা’ নামে পরিচিত তাদের আত্মসমর্পণ অনুষ্ঠান। এই অনুষ্ঠানকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি এলাকাবাসীর মধ্যে টানটান উত্তেজনা। ইয়াবা জমা দিয়ে আত্মসমর্পণ করবের এই ‘বাবারা’। তালিকাভুক্ত আত্মসমর্পণকারীদের আগ্নেয়াস্ত্রের সন্ধানে নেমেছে পুলিশ। আজকে যারা আত্মসমর্পণ করবেন তারা প্রত্যেকে ইয়াবা জমা দিয়ে মঞ্চে উঠবেন। পাশাপাশি এসব ইয়াবা ব্যবসায়ীরা তাদের ব্যবহৃত অবৈধ অস্ত্রগুলো জমা দিতে পারেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক জেলা পুলিশের একাধিক কর্মকর্তা।

এলাকাবাসী জানান, আত্মসমর্পণকারীরা ইয়াবা কারবারের পাশাপাশি অস্ত্রের ব্যবসা করতেন এবং অস্ত্র নিয়ে চলাফেরাও করতেন। তাদের ভয়ে সাধারণ মানুষ কথাই বলতে পারতো না। পুলিশ হেফাজতে যাওয়ার পর তাদের অস্ত্রগুলো কোথায় আছে, তা নিয়ে এলাকায় জোর আলোচনা চলছে।

টেকনাফ পৌর এলাকার বাসিন্দা মোহাম্মদ ছালাম বলেন, ‘টেকনাফে এই আত্মসমর্পণ অনুষ্ঠানটি স্মরণীয় হয়ে থাকবে। কারণ এত বড় আয়োজন টেকনাফে এই প্রথম। আমরা আশা করছি, এই অনুষ্ঠানের মধ্য দিয়ে টেকনাফ ইয়াবামুক্ত হবে।’ একই এলাকার আবুল কালাম, রহিম উল্লাহ ও ফরিদ আলম বলেন, যেসব ইয়াবা কারবারি আত্মসমর্পণ করতে যাচ্ছে তাদের ইয়াবার পাশাপাশি অবৈধ অস্ত্রগুলো খুঁজে বের করতে হবে এবং প্রচলিত আইন অনুযায়ী তাদের শাস্তি নিশ্চিত করতে হবে।

কক্সবাজার জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বলেন, ‘এ পর্যন্ত আত্মসমর্পণের জন্য ১০১ জনের তালিকা চূড়ান্ত করা হয়েছে। আজ সকাল সাড়ে ১০টার মধ্যে তারা অনুষ্ঠানস্থলে চলে আসবেন বলে আশা করছি।’ তিনি আরও বলেন, ‘প্রক্রিয়াটি আয়োজনে পুরো প্রস্তুতি রয়েছে। আত্মসমর্পণকারীদের কী ধরনের সহযোগিতা দেওয়া হবে, তা নিয়ে আলোচনা চলছে। তবে আত্মসমর্পণের পর করা একটি মামলায় গ্রেফতার দেখিয়ে সবাইকে কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হবে।’ ইয়াবা কারবারিদের অস্ত্রও আইনশৃঙ্খলা বাহিনী খুঁজে বের করবে বলে তিনি জানান। 

পুলিশের একাধিক কর্মকর্তা জানান, আজ আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণকারীদের মধ্যে সাবেক এমপি আবদুর রহমান বদির তিন ভাই, টেকনাফ উপজেলা চেয়ারম্যানের ছেলে, পৌর কাউন্সিলর ও ইউপি সদস্যসহ ১০ জন জনপ্রতিনিধি ও ২৫ জন প্রধান পৃষ্ঠপোষকসহ ৬৩ জন শীর্ষ ইয়াবা কারবারি রয়েছেন। এরই মধ্যে তারা হেফাজতে চলে এসেছেন এবং বিশেষ গোপনীয়তায় তাদেরকে কক্সবাজার জেলা পুলিশের সেফহোমে রাখা হয়েছে।

তারা আরও জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য অধিদপ্তরের সর্বশেষ তালিকায় ‘ইয়াবা গডফাদার’ হিসেবে তালিকাভুক্ত হন ৭৩ জন। তাদের মধ্যে মাদকবিরোধী অভিযানে কথিত বন্দুকযুদ্ধে মারা গেছেন ১০ জন। পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন ২৫ জন। এখনো ধরাছোঁয়ার বাইরে রয়েছেন ৩৭ গডফাদার। তবে টেকনাফের ২৫ গডফাদারসহ ৬৩ জন শীর্ষ ইয়াবা কারবারি পুলিশের কাছে আত্মসর্মপণ করলেও বহাল তবিয়তে রয়েছেন কক্সবাজার শহর, চকোরিয়া, মহেশখালী ও রামুর গডফাদার ও শীর্ষ কারবারিরা।


আরও পড়ুন- 


আত্মসমর্পণ করতে যাচ্ছেন যে ইয়াবা কারবারিরা

আজ আত্মসমর্পণ করবে ইয়াবা ব্যবসায়ীরা, মঞ্চ প্রস্তুত

আত্মসমর্পণের উদ্যোগের মধ্যেও দেশে ঢুকছে ইয়াবার চালান

 

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া