X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কাজে আসছে না যমুনার চরের আশ্রয়ণ প্রকল্প

বগুড়া প্রতিনিধি
২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২৪আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৭

  আশ্রয়ণ প্রকল্পে খালি পড়ে থাকা ব্যারাক সম্ভাব্যতা যাচাই না করেই বগুড়ার সারিয়াকান্দির যমুনা নদীর দুর্গম চরে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় আশ্রয়ণ, গুচ্ছগ্রাম, আদর্শগ্রাম নামের আবাসন প্রকল্পগুলো। যা বর্তমানে মানুষের কোনও কাজে আসছে না। কারণ এসব প্রকল্পে ঘর দুঃস্থদের পরিবর্তে বরাদ্দ দেওয়া হয়েছে বিত্তশালীদের। এছাড়া কয়েকটি প্রকল্প নদী গর্ভে বিলীনও হয়েছে। ফলে সরকার যে উদ্দেশ্য নিয়ে প্রকল্পগুলো করেছিল তা কাজে আসেনি। এরপরও নতুন করে কর্ণিবাড়ি ইউনিয়নের শনপচা মোল্লাপাড়ায় আশ্রায়ণ প্রকল্প নির্মাণের কাজ শুরু হয়েছে। তাই স্থানীয়রা জরিপ করে নতুন করে কোনও প্রকল্প গ্রহণ না করতে সরকারের সংশ্লিষ্ট বিভাগের হস্তক্ষেপ কামনা করেছেন।

১৯৯৮ সালে শনপচা চরে দেশের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প নির্মাণ করা হয়। সেটি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এটি ছাড়া উত্তর শনপচা, কাকালীহাতা, পাকুরিয়া, জামথল, টেংরাকুড়া, শিমুলতাইড়, চকরতিনাথ, বেড়াপাঁচবাড়িয়া, শনপচা-২ ও নান্দিনাসহ কয়েকটি আশ্রায়ন প্রকল্প বিলীন হয়ে গেছে। এছাড়া পাকুরিয়া, জামথল, বাওইটোনা, বেনিপুর, সরকারপারা, ধারাবর্ষা ও শনপচা গুচ্ছগ্রাম প্রকল্প বিলীন হয়ে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সারিয়াকান্দি উপজেলায় যমুনা নদীর বিভিন্ন চরে দুঃস্থদের বসবাসের জন্য সরকার আশ্রয়ণ, আদর্শগ্রাম ও গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তবায়ন করে। বর্তমানে এসব প্রকল্পে অল্প কিছু মানুষ বসবাস করে। অনেক ব্যারাক অব্যবহৃত অবস্থায় পড়ে থেকে নষ্ট হচ্ছে। এরপরও যমুনার চরাঞ্চলে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্প বাস্তবায়নের আগে শ্রমিক দিয়ে মাটি ভরাটের কথা থাকলেও ড্রেজার মেশিন দিয়ে বালু ভরাট করা হয়।

যমুনা নদীর পূর্ব তীর থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে কর্ণিবাড়ি ইউনিয়নের জেগে ওঠা নতুন চরের ৫ একর জমির ওপর তিন বছর আগে নির্মাণ করা হয় পশ্চিম শনপচা আশ্রায়ণ প্রকল্প। সেখানে ১০০ দুঃস্থ পরিবারকে পুনর্বাসনের জন্য ২০টি সেমিপাকা ব্যারাক নির্মাণ করা হয়। বর্তমানে এখানে মাত্র ১০-১২টি পরিবার রয়েছে।

এলাকার লোকজন বলছেন, চেয়ারম্যানরা অনৈতিক সুবিধা দিয়ে যাদের বরাদ্দ দিয়েছিলেন তাদের অন্যত্র বাড়িঘর রয়েছে। তাই তারা এখানে থাকে না। ফলে এ প্রকল্প কোনও কাজে আসছে না।

ওই ব্যারাকের বাসিন্দা মোরশেদা বেগম, জুলেখা বেগম জানান, বন্যার সময় পানি ওঠে। টয়লেটের অবস্থা খারাপ। তাই টয়লেট করতে জঙ্গলে বা খোলা আকাশের নিচে যেতে হয়।

পশ্চিম শনপচা থেকে প্রায় এক কিলোমিটার দূরে উত্তর শনপচা গুচ্ছগ্রাম। সেখানে ৪০টি পরিবারের পুনর্বাসনের জন্য ঘর নির্মাণ করা হয়। বর্তমানে সেখানে ১৫টি পরিবার বাস করছে। বাকি ঘরগুলো গবাদিপশু রাখার কাজে ব্যবহার করা হচ্ছে।

নতুন প্রকল্পে ড্রেজার দিয়ে বালু ভরাট করা হচ্ছে ওই প্রকল্পের বাসিন্দা ফুয়ারা বেগম ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘যাদের ঘরের দরকার নেই তাদেরকে দেওয়া হয়েছে।’

ওই গুচ্ছগ্রাম পরিচালনা কমিটির সহ-সভাপতি মোকছেদ মন্ডল জানান, প্রকল্প পরিচালনা কমিটির সভাপতি ভিক্ষু মন্ডলও একটি ঘর বরাদ্দ নিয়েছেন। কিন্তু তার নিজের বাড়ি থাকায় তিনি এখানে থাকেন না।

এরই মধ্যে শনপচা মোল্লাপাড়ায় নতুন করে আশ্রয়ণ প্রকল্প নির্মাণ করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নে ২০১৮-১৯ অর্থবছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ থেকে ২৬৭.৫০০ মেট্রিক টন গম বরাদ্দ হয়েছে। এতে বলা হয়েছে, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মজুত যাচাই করে প্রকল্প বাস্তবায়ন কমিটির উপস্থিতিতে সর্দার ও সুপারভাইজারের মাধ্যমে শ্রমিক দিয়ে কাজ করাবে। কিন্তু ওই প্রকল্পে শ্রমিকের পরিবর্তে ১০টি ড্রেজার মেশিন বসানো হয়েছে। ড্রেজার মালিকদের চুক্তি দিয়ে বালু ভরাটের কাজ করে ভুয়া মাস্টাররোল দাখিল করা হচ্ছে। ফলে শ্রমজীবী মানুষের কর্মসংস্থান হচ্ছে না। এতে প্রকল্পের লক্ষ্য পুরোপুরি বাস্তবায়ন হচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন এলাকাবাসী জানান, এভাবে ড্রেজার দিয়ে বালু তোলায় আশপাশের স্কুল, কমিউনিটি ক্লিনিক, শনপচা উচ্চ বিদ্যালয়, এতিমখানা মসজিদ ও বাজার হুমকির মধ্যে রয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সারওয়ার আলম বলেন, ‘সুবিধাভোগীদের সিলেকশন দেন  ইউনিয়নের চেয়ারম্যানরা। তারা এ বিষয়ে কিছু জানে না।’

প্রকল্পে ড্রেজার দিয়ে বালু ভরাটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ড্রেজার দিয়ে মাটি কাটার কোনও বিধান নেই। যদি এমন কাজ করা হয় তাহলে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।’

সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ বলেন, ‘বসবাসের অযোগ্য ব্যারাকগুলো মেরামতের জন্য বরাদ্দ চেয়ে জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে।’

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী