পরিবর্তনের নামে রেলের সরঞ্জাম বিক্রি: সৈয়দপুর কারখানার ৫ উচ্চমান সহকারীকে স্ট্যান্ড রিলিজ

Send
নীলফামারী প্রতিনিধি
প্রকাশিত : ১৪:১৫, মার্চ ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৪৪, মার্চ ২৩, ২০১৯

সৈয়দপুর রেলওয়ে কারখানাপশ্চিমাঞ্চলের সৈয়দপুর রেলওয়ে কারখানায় শুদ্ধি অভিযান শুরু করেছে রেলওয়ে মন্ত্রণালয়। এর অংশ হিসেবে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে পাঁচ জন উচ্চমান সহকারীকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। পরিবর্তনের নামে রেলের সরঞ্জাম বিক্রি করে বিপুল পরিমাণ সরকারী অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। সৈয়দপুর রেলওয়ে কারখানা বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস ) মো. জয়দুল ইসলাম বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

বৃহস্পতিবার (২১ মার্চ) বিকালে স্ট্যান্ড রিলিজের চিঠি পাঠানো হয়। চিঠি পাওয়া মাত্র তাদের পূর্বাঞ্চল সিআরবি চট্টগ্রাম পাহারতলী অফিসে যোগাযোগ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

স্ট্যান্ড রিলিজ পাওয়া উচ্চমান সহকারীরা হলেন-সৈয়দপুর রেলওয়ে জেলা সরঞ্জাম নিয়ন্ত্রণ কার্যালয়ের উচ্চমান সহকারী (স্টোর ভ্যান ক্লার্ক) জাহাঙ্গীর, আবু আলম, নজরুল ইসলাম, আব্দুল মাজেদ ও নবির উদ্দিন।

রেলওয়ে একটি সূত্র জানায়, বৃটিশ নিয়মে রেলওয়ে কারখানা পরিচালনার সুযোগ নিয়ে এই কর্মচারীরা দীর্ঘদিন ধরে সরঞ্জাম পরিবর্তনের নামে বিক্রি করে বিপুল পরিমাণ সরকারি অর্থ আত্মসাৎ করেছেন। এ নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় এবং টিভি চ্যানেলে সংবাদ প্রকাশিত হওয়ায় রেল কর্তৃপক্ষ তদন্ত করে অভিযোগের সত্যতা পায়। এর ভিত্তিতেই তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হলো। তাদের পূর্বাঞ্চল সিআরবি চট্টগ্রাম কার্যালয়ে ন্যস্ত করা হয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে রেলওয়ের একজন কর্মকর্তা জানান, ‘রেলওয়ের কতিপয় ব্যক্তির কারণে সরকারের গচ্চা যাচ্ছে কোটি কোটি টাকা। এতদিন এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করায় তারা বিপুল পরিমাণ অর্থ সম্পদের মালিক হয়েছেন।’

শুক্রবার (২২ মার্চ) সকালে ডিএস জয়দুল ইসলাম স্ট্যান্ড রিলিজের বিষয়টি নিশ্চিত করে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এদের সঙ্গে কারখানার কিছু অসাধু কর্মকর্তাও জড়িত রয়েছে। তাদের বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।’

 

/এফএস/

লাইভ

টপ