X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

হাটে রাজা-বাদশা-সম্রাট, দাম ২-৮ লাখ টাকা

জয়পুরহাট প্রতিনিধি
২৫ মার্চ ২০১৯, ১২:৪১আপডেট : ২৫ মার্চ ২০১৯, ১২:৫৪

মেলায় আনা ঘোড়া প্রতি বছর দোল পূর্ণিমায় জয়পুরহাটের আক্কেলপুরের গোপীনাথপুর বসে হাট। এবারও এর ব্যতিক্রম হয়নি। সনাতন ধর্মাবলম্বীদের নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দোল পূর্ণিমার পরের দিন গোপীনাথপুর প্রধান মন্দির হতে ঠাকুর (প্রতিমা) বাজার মন্দিরে নিয়ে যাওয়া হয়। সেখানে ঠাকুরের অবস্থান হয় ১৩ দিন। এই ১৩ দিন মেলা আয়োজনের কথা থাকলেও মেলা চলে প্রায় মাসব্যাপী। তবে এর মধ্যে ঘোড়া ও মহিষের হাট থাকে মাত্র সাত দিন।

এ মেলায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে গরু,মহিষ ও ঘোড়া কেনাবেচা করতে আসেন ব্যবসায়ীরা। তবে গত কয়েক বছর থেকে হাটে গরুর আমদানি কমে গেলেও বেড়েছে ঘোড়ার পরিমাণ। শুক্রবার (২২ মার্চ) থেকেই জমে উঠেছে ঘোড়ার হাট। মেলায় আনা হয়েছে রাজা, সম্রাট, বাদশা, টাইগার নামের বাহারি নামের ঘোড়া। নাম বিশেষ বলে তাদের দামও অনেক বেশি। দুই লাখ থেকে শুরু করে আট লাখ টাকা পর্যন্ত দাম হাঁকা হচ্ছে এসব ঘোড়ার। দুপুরের পর থেকে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে মেলার উত্তর পাশের খোলা জায়গায় শুরু হয় ঘোড়ার দৌড়। যা দেখতে প্রতিদিন মেলায় ভিড় করছেন হাজারো দর্শনার্থী। দৌড় দেখে পছন্দ হওয়া মাত্র দামও হাঁকাচ্ছেন ক্রেতারা।

আয়োজকদের দাবি,উত্তরবঙ্গের মধ্যে ঘোড়া কেনাবেচার সবচেয়ে বড় হাট এটি। এ কারণে সারাদেশ থেকে ক্রেতা বিক্রেতারা মেলায় আসেন পছন্দ মতো ঘোড়া কেনাবেচা করতে। গত বছরের তুলনায় এবার ঘোড়ার আমদানি অনেক বেশি জানালেন ঘোড়া কিনতে আসা সিরাজগঞ্জের ঘোড়া ব্যবসায়ী আলতাফ হোসেন।

তিনি বলেন, ‘মেলায় এবার ঘোড়ার আমদানি বেশি হলেও দাম তুলনামূলক কম।’

আক্কেলপুর সরকারি মজিবর রহমান কলেজের অধ্যক্ষ ও আয়োজক কমিটির সদস্য মোকছেদ আলী বলেন, ‘পূর্ব পুরুষদের ভাষ্য মতে পাঁচশ বছরের পুরাতন এ মেলায় শুরু থেকেই ঘোড়ার জন্য বিখ্যাত ছিল। স্বাধীনতার পরও মেলায় নেপাল, ভুটান ও ভারত থেকে উন্নত জাতের ঘোড়া আসতো। বর্তমানে সেসব আমদানি বন্ধ হলেও দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইদানিং মেলায় ঘোড়ার আমদানি অনেক বেড়েছে।’

নওগাঁর ধামুরহাট থেকে নুরুজ্জামান এসেছেন চারটি ঘোড়া বিক্রি করতে। তার ঘোড়াগুলোর নাম রেখেছেন, রাজা, সম্রাট, বাদশা ও টাইগার। দাম হাঁকছেন দুই লাখ থেকে আট লাখ পর্যন্ত।

মেলায় আনা ঘোড়া একই জেলার পত্নীতলা থেকে আসা ঘোড়া ব্যবসায়ী আব্দুল মজিদ বলেন, মেলায় তারা দীর্ঘদিন ধরে ঘোড়া কেনাবেচা করছেন। এবারও এসেছেন।

রাজশাহীর তানোর থেকে বেশ কয়েকটি ঘোড়া বিক্রির জন্য এনেছেন সাইফুল ইসলাম। তবে দাম কম থাকায় তার মন খারাপ। তিনি বলেন, ‘এবার ঘোড়ার বাজার খুব খারাপ। যে দাম বলছেন ক্রেতারা তাতে ঘোড়া বিক্রি করলে লোকসান হবে।’

ঘোড় সওয়ারি ও ক্রেতা-বিক্রেতারা জানান, আগেও তাদের বাপ-দাদারা এ মেলায় ঘোড়া কেনা-বেচা করতেন। পূর্ব পুরুষের সূত্র ধরে তারাও আগলে রেখেছেন এই পারিবারিক ঐতিহ্য।

গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ জোয়ার্দার বলেন, ‘গোপীনাথপুর মেলাকে ঘিরে এ অঞ্চলের প্রায় ৫০ গ্রামে শুরু হয়েছে মিলন মেলা। যাতায়াতে সুবিধা দিতে বিশেষ বাস সার্ভিসও চালু আছে। নিরাপত্তা দিতে হাজারও স্বেচ্ছাসেবকের পাশাপাশি পুলিশের অস্থায়ী  ক্যাম্পও স্থাপন করা হয়েছে।’

আক্কেলপুর থানার ওসি কিরণ কুমার রায় বলেন,ঐতিহ্যবাহী গোপীনাথপুর মেলায় বরাবরের মতো এবারও লোক সমাগম ব্যাপক ঘটেছে। তাদের নিরাপত্তার কথা ভেবে মেলায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যাও বাড়ানো হয়েছে।

 

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া