X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সারাদেশে মহান স্বাধীনতা দিবস পালিত হচ্ছে

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৬ মার্চ ২০১৯, ১১:১২আপডেট : ২৬ মার্চ ২০১৯, ১৫:০৩

ব্রাহ্মণবাড়িয়ায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে

সারাদেশে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে ব্রহ্মণবাড়িয়ায় মহান স্বাধীনতা দিবস পালন করা হচ্ছে। বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর
ব্রাহ্মণবাড়িয়া : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া মঙ্গলবার ভোরে সূর্য উঠার সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। পরে শহরের ফারুকী পার্কের শহীদ বেদীতে পুস্প স্তবক অর্পন করেন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান,
পুলিশ সুপার আনোয়ার হোসেন খান, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পক্ষ পুস্পস্তবক অর্পন করেন দলের সাধারন সম্পাদক যোদ্ধাহত মুক্তিযোদ্ধা আল মামুন সরকার। পরে সর্ব সাধারণের জন্য শহীদ বেদীটি উন্মুক্ত করা হয়। 

ময়মনসিংহে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে

ময়মনসিংহ: ময়মনসিংহে যথাযোগ্য মর্যাদায় ও মাদক ও সন্ত্রাস মুক্ত দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে মহান স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। সূর্য্য উঠার সঙ্গে সঙ্গে ৩১ বার তপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। পরে কেন্দ্রিয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা ও সন্মান জানান হয়।

এসময় পুলিশ বাহিনীর  একটি চৌকশ দল শহীদ মুক্তিযোদ্ধাদের গার্ড অব অনার প্রদান করেন। এরপর প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি। পরে একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ড.সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রশাসক ইকরামুল হক টিটু ও স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলসহ সর্বস্তরের মানুষ।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে সারা দিন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

খাগড়াছড়িতে শহীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়

খাগড়াছড়ি প্রতিনিধি:  খাগড়াছড়িতে  নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। এর পর ভারপ্রাপ্ত জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ও জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম শরনার্থী বিষয়ক টাস্বফোর্স এর চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মো. হামিদুর রহমান (পিএসসি), পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পুলিশ সুপার মো. আহমার উজ্জামান, খাগড়াছড়ি পৌরসভা, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, খাগড়াছড়ি ইউনিট, খাগড়াছড়ি জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন্ন বোর্ড, বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ স্বাধীনতা স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল আটটায় খাগড়াছড়ি স্টেডিয়ামে শুরু হয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে  আসা ছাত্রছাত্রীদের কুছকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী। এর পর বিভিন্ন খেলা-ধুলা ও সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন কর হয়। দিবসটি উপলক্ষ্যে হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও শিশু সদনে থাকবে বিশেষ খাবারের ব্যবস্থা।

দিবসটি উদযাপনে সব সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাষিত, আধা-স্বায়ত্বশাষিতসহ সব প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় পতাকা উত্তোলন করা হয়েছে এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হয়েছে।

রংপুরে সৃস্মিসৌধে শ্রদ্ধা জানানো হচ্ছে

রংপুর: মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মঙ্গলবার ভোর ৬টায় রংপুরে শহীদ স্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। বিভাগীয় কমিশনার জয়নুল বারীর নেতৃত্বে বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তারা আব্দুল আলীম মাহমুদের নেতৃত্বে রংপুর মেট্রোপলিটান পুলিশ এবং দেবদাস ভট্টাচার্যের নেতৃত্বে পুলিশের ডিআইজি ও জেলা পুলিশ শ্রদ্ধা নিবেদন করে। এ ছাড়াও মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক দল সামাজিক সাংস্কৃতিক সংগঠন শিক্ষা প্রতিষ্ঠান সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তা কর্মচারীরাসহ বিভিন্ন সংগঠন শহীদ স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

অন্যদিকে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রংপুর স্টেডিয়ামে মনোজ্ঞ কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রংপুরের বিভাগীয় কমিশনার জয়নুল বারী। জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

বাগেরহাটে স্বাধীনতা দিবস পালন বাগেরহাট: বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। মঙ্গলবার সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, বাগেরহাট প্রেসক্লাব ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

সকাল আটটায় বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলনের পর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, পুলিশ, আনসার, বিএনসিসি ও রোভার ষ্কাউট দলের সদস্যরা মার্চ পাস্টের মাধ্যমে জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করেন।

নীলফামারীতে স্বাধীনতা দিবস পালন নীলফামারী: নীলফামারীতে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচি ও সমবেত জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে  মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সকাল ৬টায় স্বাধীনতা স্মৃতি অম্লানে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া সকাল ৮টায় সরকারী- বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

সর্বপ্রথম পুস্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন। এরপর পুলিশ সুপার,জেলা পরিষদের চেয়ারম্যানসহ  জেলা আওয়ামী লীগ, জাতীয়পার্টি, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধা জানান।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। সকাল ৬টায় নগরীর চাষাঢ়া বিজয় স্তম্ভে জেলা প্রশাসক রাব্বি মিয়ার নেতৃত্বে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার হারুন অর রশিদ এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

বরিশালে স্বাধীনতা দিবস পালিত বরিশাল: সূর্যোদয়ের পরপরই জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা দিবসের কর্মসূচী শুরু হয়। সকাল ৮টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সেখানে সালাম গ্রহণ এবং কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস সালাম ও অভিভাদন গ্রহণ করেন।

এরপর নগরীর জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান মুক্তিযোদ্ধা সংসদ ও বিভাগীয় কমিশনারসহ বিভিন্ন সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

বান্দরবানে স্বাধীনতা দিবস পালিত বান্দরবান: যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বান্দরবানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হচ্ছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের মহান শহীদদের প্রতি সম্মান জানানো হয়।

এরপর সকাল ৮টায় বান্দরবান জেলা স্টেডিয়ামে পুলিশ, আনসার, স্কাউটসহ বিভিন্ন সরকারি বেসরকারি স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে শরীরচর্চা প্রদর্শন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়।

মহান স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণ করে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম। এতে আরও উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নোমান হোসেন প্রিন্সসহ সরকারী ও বেসরকারী কর্মকর্তারা।

বগুড়ায় স্বাধীনতা দিবস পালন বগুড়া: বগুড়ায় যথাযথ মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে জিলা স্কুল মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়।

দিবসটি পালনে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, বগুড়া প্রেসক্লাব, বগুড়া সাংবাদিক ইউনিয়ন, বগুড়া স্পোর্টস রিপোর্টার্স অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে মুক্তির ফুলবাড়ি ও কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে। সকাল ৮টায় জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।






 



 

/এসএসএ/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নদীতে মাছ ধরার সময় জেলেদের ওপর ডাকাতের হামলা
নদীতে মাছ ধরার সময় জেলেদের ওপর ডাকাতের হামলা
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
সর্বাধিক পঠিত
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!