X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

উদ্বোধনের অপেক্ষায় দেশের দ্বিতীয় বৃহত্তম জ্বালানি তেল স্টেশন

আবুল হাসান, মোংলা
২৬ মার্চ ২০১৯, ২০:০৫আপডেট : ২৬ মার্চ ২০১৯, ২০:৪৪

মোংলা অয়েল ইনস্টলেশন উদ্বোধনের অপেক্ষায় মোংলা সমুদ্রবন্দরে নির্মিত দেশের দ্বিতীয় বৃহত্তম জ্বালানি তেল স্টেশন ‘মোংলা অয়েল ইনস্টলেশন’। বন্দর প্রতিষ্ঠার ৬৯ বছর পর সরকারের জনগুরুত্বপূর্ণ প্রকল্পের আওতায় এ প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এ কেন্দ্রে মজুত ও সংরক্ষণ করা যাবে সব ধরনের জ্বালানি তেল। আর এখান থেকে দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজসহ সব ধরনের নৌযানে সরবরাহ করা হবে জ্বালানি তেল। এছাড়া দেশের দক্ষিণ-উত্তরাঞ্চলে অবস্থিত শিল্প প্রতিষ্ঠান জ্বালানি তেলের সুবিধা পাবে বলে জানিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

বিপিসি ও মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, চালনা পোর্ট নামে ১৯৫০ সালে মোংলা সমুদ্রবন্দরের যাত্রা শুরু হয়। শুরুতে আমদানি-রফতানি বাণিজ্য সুবিধা থাকলেও জাহাজগুলোর জন্য জ্বালানি তেল সরবরাহের (বাঙ্কারিং) কোনও সুবিধা ছিল না। তাই এ বন্দরে জ্বালানি তেল ডিপো স্থাপনের জন্য বিভিন্ন মহল থেকে দাবি ওঠে। শিপিং কোম্পানি ও শিপিং এজেন্টসহ ব্যবসায়ীদের বিভিন্ন মহলের এ দাবির মুখে বিপিসি ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসে মোংলা বন্দর এলাকায় ২১নং প্লটে ২৫ একর জমি বরাদ্দ নেয়। বরাদ্দকৃত জমিতে সরকার এক লাখ মেট্রিক টনের দ্বিতীয় তেল স্থাপনা ‘মোংলা অয়েল ইনস্টলেশন’ নির্মাণের সিদ্ধান্ত নেয়। ২০০৭ সালের অক্টোবর মাসে বিপিসি-সংশ্লিষ্ট উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) অনুমোদিত হয়।

মোংলা অয়েল ইনস্টলেশন

বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে ভূমি বরাদ্দ নেওয়ার পরও বছরের পর বছর বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের জায়গা ফাঁকা পড়ে থাকে।  পরবর্তীতে শুধু একটি সাইনবোর্ড ঝুলিয়ে রাখা হয় এখানে। নানা জটিলতায় আটকে পড়ে এ প্রকল্পের কাজ। হতাশা দেখা দেয় বন্দর ব্যবহারকারী ও ব্যবসায়ীদের মধ্যে। ৫/৬ জন প্রকল্প পরিচালক নিয়োগ দেওয়া হলেও কাজের কোনও অগ্রগতি হয়নি। পরবর্তীতে ২০১২ সালে প্রকল্প পরিচালক হিসেবে প্রকৌশলী মো. মোছাদ্দেক হোসেনকে (উপ-মহাব্যবস্থাপক, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড) নিয়োগদানের ফলে প্রকল্পের কাজ গতি ফিরে পায়। ২০১২ সালের ৯ জুলাই সংশোধিত ডিপিপি অনুমোদিত হয়। অনুমোদনের পর থেকে প্রকল্প এলাকায় ভূমি উন্নয়নসহ মূল কাজ শুরু হয়। ১ লাখ মেট্রিক টন ধারণক্ষমতা সম্পন্ন ১৪টি পেট্রোলিয়াম স্টোরেজ ট্যাংক ও অটোগেজিং সিস্টেম স্থাপন, অত্যাধুনিক ফায়ার ফাইটিং সিস্টেম, সাবস্টেশন নির্মাণ ও ৪টি মেরিন লোডিং আর্ম ডলফিন অয়েল জেটি নির্মাণসহ অন্যান্য অবকাঠামো নির্মাণকাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

চট্টগ্রামের পতেঙ্গায় তিনটি তেল বিপণন কোম্পানির (পদ্মা/মেঘনা/যমুনা) মেইন ইনস্টলেশন অবস্থিত। তবে স্থান সংকুলান না হওয়ায় দেশের ক্রমবর্ধমান জ্বালানি তেলের চাহিদা মেটাতে চট্টগ্রামের মেইন ইনস্টলেশনে মজুতাগার বাড়ানো সম্ভব নয়। পতেঙ্গার মেইন ইনস্টলেশন থেকে তেল এনে এ অঞ্চলের চাহিদা পূরণ করা হয়। তাই বিকল্প তেল স্টেশন হিসেবে মোংলার গুরুত্ব অনেক। পতেঙ্গার মেইন ইনস্টলেশনে কোনও প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে অথবা জরুরি প্রয়োজন হলে বিদেশ থেকে আমদানি করা পেট্রোলিয়াম পণ্য মোংলা অয়েল ইনস্টলেশন স্থাপনায় গ্রহণ করে তা বিকল্প ইনস্টলেশন হিসেবে সারাদেশে জ্বালানি তেলের স্বাভাবিক সরবরাহ বজায় রাখা সম্ভব হবে।

মোংলা অয়েল ইনস্টলেশন

এছাড়া মোংলা অয়েল ইনস্টলেশন থেকে কোস্টাল ট্যাংকারের মাধ্যমে দৌলতপুর, ঝালকাঠি, বরিশালের ডিপোসমূহ ও পাওয়ারপ্ল্যান্টসহ এ অঞ্চলের শিল্পপ্রতিষ্ঠানে  জ্বালানি তেল সরবরাহ সহজ হবে। ট্যাংক লরির মাধ্যমে বাগেরহাট, পিরোজপুর, নড়াইল, গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ী, কুষ্টিয়া, ঝিনাইদহ জেলায় তেল সরবরাহ সহজ হবে। নির্মাণাধীন রেললাইন চালু হলে রেল ওয়াগনের মাধ্যমে উত্তরাঞ্চলে জ্বালানি তেল সরবরাহ করা যাবে। ফলে এই তেল স্টেশন থেকে দেশের উত্তর-দক্ষিণাঞ্চলে জ্বালানি তেলের চাহিদা বহুলাংশে পূরণ করা সম্ভব।

সহজে জ্বালানি তেল প্রাপ্তির ফলে মোংলা বন্দরে আসা দেশি-বিদেশি জাহাজ, ইপিজেড, বাংলাদেশ অথনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজাসহ মোংলা বন্দর শিল্প এলাকায় অবস্থিত বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান আর্থিকভাবে লাভবান হবে ও তাদের কার্যক্রমে ব্যাপক গতিসঞ্চার করা যাবে।

নবনির্মিত এ জ্বালানি তেল ডিপো প্রসঙ্গে মোংলা বন্দর ব্যবহারকারী ও বন্দর উপদেষ্টা কমিটির সদস্য এইচ এম দুলাল জানান, ‘বিশ্বের সব বন্দরে বাঙ্কারিং সুবিধা রয়েছে। এতদিন এ বন্দরে তেল ডিপো না থাকায় এখানে অনেক ধরনের সংকট ছিল। মাদার ভ্যাসেল (জাহাজ) কোম্পানি, শিপিং এজেন্টসহ সংশ্লিষ্ট সব ব্যবসায়ীকে নানা বিড়ম্বনার শিকার হতে হয়েছে। জ্বালানি তেলের অভাবে অনেক বাণিজ্যিক জাহাজ এ বন্দরে দিনের পর দিন আটকে থাকার ঘটনাও ঘটেছে। এছাড়া মাদার ভ্যাসেলের জন্য চট্টগ্রাম বন্দর, খুলনাসহ দেশের বিভিন্ন স্থান থেকে জ্বালানি তেল সংগ্রহ করতে হয়েছে। এতে যেমন অতিরিক্ত অর্থ ব্যয় হয়েছে, তেমনি সময় অপচয়সহ নানা বিড়ম্বনায় পড়তে হয়েছে। নতুন এ তেল ডিপোটি এ বন্দরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ মোংলা অয়েল ইনস্টলেশন

মোংলা ওয়েল ইনস্টলেশন (বিপিসি)-এর প্রকল্প কর্মকর্তা মোসাদ্দেক হোসেন জানান,  ‘এ প্রকল্পটির মেয়াদ আগামী জুন মাসে শেষ হওয়ার কথা। তবে নির্ধারিত সময়ের অনেক আগেই এর যাবতীয় কাজ সম্পন্ন হয়েছে। এখন যে কোনও সময় এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা যাবে। এটি চালু হলে জ্বালানি তেল সরবরাহ নিশ্চিতসহ মোংলা বন্দরে বাণিজ্যিক জাহাজের আগমন ও কাজের গতি বৃদ্ধি পাবে। একই সঙ্গে দক্ষিণ-উত্তরাঞ্চলে শিল্পপ্রতিষ্ঠান নির্মাণ ও ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটবে। এ স্টেশন থেকে দেশের সর্বত্র সব ধরনের জ্বালানি তেল সরবরাহ করা সম্ভব হবে।’

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান (বিএন) জানান, ‘তেল ডিপোটি স্থাপিত হওয়ায় বাণিজ্যিক জাহাজে তেল সরবরাহ নিশ্চিত হবে। দূর হবে দীর্ঘদিনের চলমান ভোগান্তি। জ্বালানি তেলের অভাবে বাণিজ্যিক জাহাজগুলোকে দীর্ঘসময় অপেক্ষা করতে হয়। এ সমস্যার সমাধান হবে এবং বিদেশিদের কাছে এ বন্দরের গুরুত্ব বাড়বে। সব ধরনের জ্বালানি তেল সরবরাহ নিশ্চিত হওয়াসহ বন্দরে জাহাজের আগমন এবং আমদানি-রফতানিসহ কাজের গতি বাড়বে।’

 

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!