দিনাজপুরে গরু’র প্রদর্শনী

Send
দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত : ২০:১৩, এপ্রিল ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২১, এপ্রিল ১৭, ২০১৯

দিনাজপুরে গরু’র প্রদর্শনীগরু খামারিদের অধিক লাভের আশায় অসদুপায় অবলম্বন না করার আহ্বান জানিয়ে দিনাজপুরে অনুষ্ঠিত হলো হৃষ্টপুষ্ট গরু’র প্রদর্শনী ও প্রতিযোগিতা-২০১৯। স্বাস্থ্যবান ওই গরুর মেলায় ৭ নং উথরাইল ইউনিয়নের বিভিন্ন গ্রামের গরু খামারিদের অর্ধশতাধিক ষাঁড় অংশ নেয়।

আজ বুধবার (১৭ এপ্রিল) দিনাজপুর সদর উপজেলার ৭নং উথরাইল ইউনিয়নের মুরাদপুর ঈদগা মাঠ প্রাঙ্গনে এসিআই গোদরেজ’র আয়োজনে এবং জেলা প্রাণিসম্পদ দফতর দিনাজপুরের সহযোগিতায় এই অনুষ্ঠান হয়। সেখানে উথরাইল ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান আনিসুর রহমানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আশিকা আকবর তৃষা। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাজী মাহাবুবুর রহমান ও ভেটেরেনারি সার্জন ডা. এমএ জলিল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এসিআই গোদরেজের নর্থ বেঙ্গল ক্যাটেলের টিম লিডার ডা. সোহেল রানা, বেলাল হোসেন, গরু খামারি মিলন, আলতাফ হোসেন, মনিরুজ্জামান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আশিকা আকবর তৃষা বলেন, ‘নির্বোধ অসহায় প্রাণীগুলোর খাবার যেন শতভাগ ভেজালমুক্ত হয় সেদিকে প্রত্যেকের নজর রাখা যেমন জরুরি, তেমনী তাদের যত্নেও প্রত্যেককে সজাগ থাকতে হবে। দেশের মানুষের প্রয়োজন মেটাতে উৎপাদিত গো-মাংস যেন নিরাপদ ও ভেজালমুক্ত হয় তার জন্য সবার সহযোগিতা প্রয়োজন। মানুষের নিরাপদ খাদ্যের জন্যে গো-খাদ্যও নিরাপদ হওয়া উচিত। বিদেশ থেকে আমদানি নয়, দেশে গো-মাংসের চাহিদাপূরণে ও মাংসের দাম নাগালের মধ্যে রাখতে সংশ্লিষ্টদের এগিয়ে আসেত হবে।’

আলোচনা সভায় এসিআই গোদরেজের নর্থ বেঙ্গল ক্যাটেলের টিম লিডার ডা. সোহেল রানা জানান, গরু খামারিদের উৎসাহ-উদ্দীপনা জোগাতে এই ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে। রংপুর বিভাগের বিভিন্ন স্থানে এই গতবছর থেকে গরু হৃষ্টপুষ্ট করণের লক্ষে প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। যার মধ্যে এবার দিনাজপুরের আয়োজন হচ্ছে দ্বিতীয়। হৃষ্টপুষ্ট গরু প্রদর্শনীতে গরু মোটাতাজাকরণে প্রাকৃতিক ও বৈজ্ঞানিক পদ্ধতিতে সুফল প্রাপ্তির বিষয়ে গরু খামারিদের সর্তক থাকার আহ্বান জানানো হয় বলে জানান তিনি।

গরু হৃষ্টপুষ্ট করণ প্রদর্শনী ও প্রতিযোগিতা-২০১৯ পরিদর্শন শেষে আমন্ত্রিত অতিথিরা বিজয়ীদের মাঝে এলইডি টিভি, স্ট্যান্ড ফ্যান, ওয়াটার পাম্প, বালতি, টিশার্টসহ বিভিন্ন পুরস্কার বিতরণ করেন।

 

/এফএস/

লাইভ

টপ