টেক ফেস্টের ‘হ্যাকাথন’ ও ‘প্রজেক্ট এক্সিবিশনে’ চ্যাম্পিয়ন শাবি

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ০৫:৩৬, এপ্রিল ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৫:৪৮, এপ্রিল ২১, ২০১৯

 

 

সাস্ট টেক ফেস্টটেক ফেস্টের হ্যাকাথন এবং প্রজেক্ট এক্সিবিশন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) দুটি দল। দুই দিনব্যাপী টেক ফেস্টের সমাপনী দিনে শনিবার (২০ এপ্রিল) বিজয়ী দলগুলোর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। প্রতিযোগিতার হ্যাকাথন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় ‘টিম নৃক’। অন্যদিকে প্রজেক্ট শোকেসিংয়ে চ্যাম্পিয়ন হয় ‘সাস্ট এ টিম’।
প্রতিযোগিতার হ্যাকাথন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় শাবির ‘টিম নৃক’। প্রথম রানারআপ হয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির ‘এমইউ ইডুজেন’ ও দ্বিতীয় রানারআপ শাবির ‘সাস্ট টেক এক্সপো’। এছাড়া চতুর্থ স্থানে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ‘ক্রেজি গেমার’, পঞ্চম স্থানে রয়েছে বুয়েটের ‘প্যারালাক্স’ ও ষষ্ঠ স্থান অধিকার করে শাবির ‘সাস্ট টেক ক্রাকার'।

প্রজেক্ট এক্সিবিশন ও শোকেসিংয়ে চ্যাম্পিয়ন হয় শাবির ‘সাস্ট এ টিম’। রানারআপ হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘ভেরিয়েবল-৬’।

প্রোগ্রামিং ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় বুয়েট নাইটমেয়ার। প্রথম রানারআপ হয় শাবির দল ‘লিটল ফিঙ্গার ইজ নট ডেড’ এবং দ্বিতীয় রানারআপ হয় বুয়েটের ‘বাপ্রবি অপরাহ্ন’। এছাড়া ৪র্থ স্থানে শাবির ‘সাস্ট ফেমাসিয়াস’ ৫ম ও ৬ষ্ঠ স্থান যথাক্রমে বুয়েটের ও ঢাবির দুটি দল জয়লাভ করে। এছাড়া প্রোগ্রামিং কন্টেস্টে ২০টি দলকে পুরস্কৃত করা হয়।

অন্যদিকে রোবোফাইটে চ্যাম্পিয়ন হয় মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) ‘এক্সপায়ার্ড কনক্লুশন’। রানারআপ হয় শাবির ‘সাস্ট রোবো সাপিয়েন্স’।

এছাড়া মেজ সলভার এ চ্যাম্পিয়ন হয় প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ‘ম্যাপল রোবোটিক্স’। রানারআপ হয় শাবির ‘টাইটান এক্স-১’।

বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ফেস্টের সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এসময় ফেস্টের আহবায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, শাবির স্কুল অব অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুকিদ মোহাম্মদ মোকাদ্দেস, এলআইসিটির প্রজেক্ট ডিরেক্টর মো. রেজাউল করিম, শেফালো বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার ফেরদৌস মাহমুদ শাওন ও আর্বিট্যাক্সের চিফ টেকনোলজি অফিসার হাসান শাহরিয়ার মাসুদ।

প্রসঙ্গত, শুক্রবার (১৯ এপ্রিল) থেকে শাবিতে শুরু হওয়া টেক ফেস্টের অংশ হিসেবে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, হ্যাকাথন, রোবো ফাইট, প্রজেক্ট এক্সিবিশন ও শোকেসিং এবং মেজ সলভারসহ মোট পাচঁটি পৃথক প্রতিযোগিতায় দেশের ৫৪টি সরকারি -বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মোট ২০০টি দলে অন্তত ১০০০ প্রতিযোগী অংশ নেন।

/টিটি/

লাইভ

টপ