X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মন্ত্রীকে পেয়েই নালিশের বহর

সিরাজগঞ্জ প্রতিনিধি
১৫ মে ২০১৯, ১৫:৪০আপডেট : ১৫ মে ২০১৯, ১৬:১৮

সিরাজগঞ্জে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

সিরাজগঞ্জ সফরে গিয়েছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। মন্ত্রীকে পেয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদফতরের বিরুদ্ধে নানা অনিয়ম ও বিশৃঙ্খলার অভিযোগ করেছেন জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগের প্রতিনিধি ও সাংবাদিকরা। এসব অভিযোগ শুনে খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য বিভাগের কোনও শাখায় দুর্নীতির বিষয়ে সবসময় জিরো টলারেন্স থাকবে।
‘অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান-২০১৯’ উদ্বোধন উপলক্ষে বুধবার (১৫ মে) সকালে সিরাজগঞ্জ সদর এলএসডি খাদ্য গুদাম পরিদর্শন/বোরো সংগ্রহ উদ্বোধনে আসেন খাদ্যমন্ত্রী। এ সময় তার কাছে নানা অভিযোগ তুলে ধরা হয়। জেলা ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ দফতরের বিরুদ্ধে নালিশে যেসব বিষয় উঠে আসে তা হলো, ধান-চাল সংগ্রহে প্রকৃত ও প্রান্তিক কৃষক বাদ রেখে অসাধু মিল মালিকদের সঙ্গে সিন্ডিকেট করে তাদের স্বার্থসংরক্ষণ করা, সঠিক মিল মালিকদের নাম ও সংখ্যা প্রকাশ না করা, প্রকৃত কৃষকদের খাদ্য অফিস বা খাদ্যগুদামে প্রবেশ সহজ না করে বরং কৌশলে বাধা দেওয়া বা ঢুকতে না দেওয়া, উচ্চ আদালতে রিটের অজুহাত বা বিশেষ স্বার্থসিদ্ধির আশায় দীর্ঘদিন ধরে সিন্ডিকেট করে হ্যান্ডলিং ঠিকাদার নির্বাচন না করা।
বোরো সংগ্রহ অভিযান উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অ্যাড. কে এম হোসেন আলী হাসান বলেন, ‘টেন্ডারবাজি ও চাঁদাবাজিসহ দীর্ঘদিন ধরেই জেলা খাদ্য নিয়ন্ত্রণ বিভাগে নানা অব্যবস্থাপনা রয়েছে। ক্যারিং ঠিকাদার নির্বাচন না করে একটি বিশেষ ঠিকাদারি গোষ্ঠীর মনোপলি স্বার্থসিদ্ধির জন্য সাধারণ শ্রমিকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। উচ্চ আদালতে মামলা ও রিটের দোহাই দিয়ে খাদ্যগুদামে সিন্ডিকেট করে হ্যান্ডলিং বা ক্যারিং ঠিকাদারি ব্যবস্থা পরিচালিত হচ্ছে। প্রকৃত ও প্রান্তিক কৃষকদের বাদ রেখে প্রায়ই মিল মালিকদের কাছ ধান সংগ্রহ করা হয়ে থাকে। এ বছরও এসব করার পাঁয়তারা চলছে।’

জেলা প্রেস ক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক ইসরাইল হোসেন বাবু বলেন, ‘এলএসডি গোডাউনে আজ মন্ত্রী এসেছেন বলে আমরা ঢুকতে পেরেছি। সারা বছর প্রকৃত কৃষক তো দূরের কথা, গণমাধ্যমকর্মীরাই এসব স্থানে ঢুকতে পারে না। জেলা খাদ্য বিভাগ থেকে যেসব মিলার বা মিল মালিকদের তালিকা করা হয়েছে তাদের নিয়ে সন্দেহ আছে। মন্ত্রী মহোদয় আপনি তদন্ত করে দেখেন। তাহলেই অনিয়ম খুঁজে পাবেন।’

জেলা প্রশাসকের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক ইফতেখার উদ্দিন শামিম তার বক্তব্যে বলেন, ‘জেলার রায়গঞ্জ ও উল্লাপাড়ার অনিয়মের বিষয়টি আসার পথে মন্ত্রী মহোদয়কে বলা হয়েছে। তিনি পরে এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।’ তবে ওই দুই উপজেলায় খাদ্য বিভাগের কী ধরনের অনিয়ম বা ত্রুটি হয়েছে, তা তিনি সভায় পরিষ্কার করেননি।

চেম্বার প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য ও সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন মন্ত্রীকে সরাসরি নালিশ না দিলেও সিরাজগঞ্জ জেলার প্রতিটি উপজেলায় যেন সঠিকভাবে প্রকৃত কৃষকদের কাছ থেকে বোরো সংগ্রহ করা হয় এ ব্যাপারে লক্ষ রাখতে মন্ত্রীর কাছে অনুরোধ করেন।

এসব অভিযোগ শুনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘খাদ্য বিভাগের কোনও শাখায় দুর্নীতির বিষয়ে সবসময় জিরো-টলারেন্স থাকবে। প্রান্তিক ও প্রকৃত কৃষক ছাড়া কোনও মিলার বা ঠিকাদারের কাছ থেকে এক ছটাকও ধান-চাল সংগ্রহ করা হবে না।’ প্রকৃত কৃষক ছাড়া কোনও চক্রের কাছ থেকে স্থানীয় খাদ্য বিভাগ বা কোনও চক্র ধান, চাল ক্রয় বা সংগ্রহ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি জেলা ও উপজেলা প্রশাসনসহ পুলিশ বাহিনীর প্রতি নির্দেশনা প্রদান করেন। উচ্চ আদালতে রিটের বিষয়ে প্রয়োজনে আপিল করবেন বলেও প্রতিশ্রুতি দেন মন্ত্রী। পুলিশ সুপার টুটুল চক্রবর্তী ও জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমানসহ প্রশাসনের বিভিন্ন স্তরের পদস্থ কর্মকর্তারা এ সময়ে উপস্থিত ছিলেন।

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা