X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আশ্বাসে কর্মসূচি স্থগিত করলেন ময়মনসিংহ মেডিক্যালের শিক্ষার্থীরা

ময়মনসিংহ প্রতিনিধি
১৭ মে ২০১৯, ১৫:০৩আপডেট : ১৭ মে ২০১৯, ১৫:১১

ময়মনসিংহ মেডিক্যালে ছাত্রী শ্লীলতাহানির অভিযোগে আন্দোলনে শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদারে সিসিটিভি ক্যামেরা স্থাপন, পুলিশি টহল জোরদারসহ বহিরাগত প্রবেশে কড়াকড়ির বিষয়ে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ায় শনিবার (১৮ মে) পর্যন্ত আন্দোলন কর্মসূচি স্থগিত করেছেন ময়মনসিংহ মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা। তবে নির্ধারিত সময়ের মধ্যে দাবি বাস্তবায়নে কাজ শুরু না হলে কঠোর কর্মসূচিতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

মেডিক্যাল শিক্ষার্থী রাকিব হাসান জানান, সমস্যা সমাধানে কলেজ মিলনায়তনে আইনশৃংখলা বাহিনীর সদস্য ও কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নিয়ে বৈঠক করে সব দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। এর মধ্যে ক্যাম্পাসে ছাত্রী হোস্টেলসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে শুক্রবারের মধ্যে সিসি ক্যামেরা স্থাপন কাজ শুরু করা হবে। এছাড়া ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের অংশ হিসেবে পুলিশি টহল বাড়ানো হবে। দায়িত্ব অবহেলার কারণে কর্মরত দুই জন কর্মচারীকে বরখাস্ত করার কথা বলা হয়েছে। এসব কারণে শনিবার পর্যন্ত কর্মসূচি স্থগিত করা হয়েছে।

তিনি আরও জানান, দ্রুত দাবি বাস্তবায়ন না হলে, শনিবার শিক্ষার্থীরা বসে নতুন কর্মসূচি ঘোষণা করবেন।

এদিকে হোস্টেল গেটে বুধবার (১৫ মে) সন্ধ্যায় দায়িত্বরত কর্মচারীরা উপস্থিত না থাকায় ছাত্রী শ্লীলতাহানির ঘটনা ঘটে। এ কারণে বৃহস্পতিবার সকালে উত্তেজিত শিক্ষার্থীরা রাজা মিয়া নামে এক কর্মচারীকে মারধর করেন। রাজাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। রাজাকে মারধরের প্রতিবাদে বিচার দাবিতে কাজ বন্ধ রেখে আন্দোলনে নামে চতুর্থ শ্রেণির কর্মচারীরা। বৈঠকের সিদ্ধান্তের কারণে কর্মচারীরাও তাদের আন্দোলন শনিবার পর্যন্ত স্থগিত করেছে। চুতর্থ শ্রেণির কর্মচারী সমিতির সভাপতি মোফাজ্জল হোসেন জানান, কোনও দোষ না থাকার পরেও উত্তেজিত শিক্ষার্থীরা কর্মচারী রাজা মিয়াকে মারধর করেছেন। এর প্রতিবাদে কাজ বন্ধ রেখে কর্মচারীরা আন্দোলনে নামে। এ বিষয়ে প্রশাসন আশ্বাস দেওয়ায় শনিবার পর্যন্ত কর্মসূচি স্থগিত করা হয়েছে।

সমস্যা সমাধানে আইন-শৃংখলা বাহিনী, শিক্ষক, আন্দোলনরত শিক্ষার্থী ও কর্মচারী প্রতিনিধিদের নিয়ে কলেজ মিলনায়তনে প্রায় ৩ ঘন্টা রুদ্ধদ্বার বৈঠক হয়। বৈঠকে শিক্ষার্থীদের বিভিন্ন দাবি মেনে নেয়াসহ দায়িত্ব অবহেলার দায়ে সেলিম মিযা ও ফিরোজা নামে দুই কর্মচারীকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আনোয়ার হোসেন বাংলা ট্রবিউনকে জানান, শিক্ষার্থীদের দাবি শুক্রবার তেকেই বাস্তবায়ন করার কাজ শুরু হবে। তিনি আরও জানান, দায়িত্ব অবহেলার কারণে কর্মচারী সেলিম মিয়া ও ফিরোজা বেগমকে তাৎক্ষনিক সাময়িক বরখাস্ত করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবির জানান, কলেজ ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্যাম্পাসে পুলিশ টহল বাড়ানো হবে জানিয়ে তিনি আরও বলেন, শ্লীলতাহানির সঙ্গে জড়িত বখাটে রিকশাচালককে চিহ্নিত করে গ্রেফতারে পুলিশি অভিযান চলছে।

উল্লেখ্য, বুধবার সন্ধ্যার পর কলেজ হোস্টেলের সামনের এম-৫৫ ব্যাচের এক ছাত্রীকে শ্লীলতাহানি করে বহিরাগত এক রিকশাচালক। এ ঘটনা হোস্টেল সুপারসহ কলেজ কর্তৃপক্ষকে জানানোর পরেও কোনও ব্যবস্থা না নেওয়ায় এর প্রতিবাদে এবং ক্যাম্পাসে নিরাপত্তার দাবিতে বৃহস্পতিবার সকাল থেকেই ক্লাস বন্ধ রেখে কলেজের প্রধান ফটকে তালা ঝুলিয়ে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক