গ্রামের নারীদের সমস্যা সমাধানে ‘তথ্য আপা’

Send
বরিশাল প্রতিনিধি
প্রকাশিত : ০৮:৫৫, মে ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:০৮, মে ২২, ২০১৯

তথ্য আপা প্রকল্পের উদ্বোধনী উঠান বৈঠকনাম মাহাবুবা মাহি, গ্রামের সবাই তাকে চেনে ‘তথ্য আপা’ নামে। যেকোনও সমস্যায় তার পাশে দাঁড়ান,  প্রয়োজনে তার বাড়ি গিয়ে সমস্যা সমাধানের চেষ্টা করেন। তাই সবার কাছে এখন প্রিয় ও বিশ্বস্ত মুখ ‘তথ্য আপা’ মাহি।

পিছিয়ে পড়া গ্রামীণ নারী সমাজকে সরকারের সংশ্লিষ্ট দফতরের  কর্মকর্তার সঙ্গে সরাসরি যুক্ত করতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় মহিলা সংস্থার বাস্তবায়নে নারীদের ক্ষমতায়নের জন্য হাতে নেওয়া হয়েছে ‘তথ্য আপা’ প্রকল্প।

বরিশালের আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের রামানন্দেরআঁক গ্রামের ৫০ নারীকে নিয়ে মঙ্গলবার (২১ মে) ‘তথ্য আপা’ প্রকল্পর উদ্বোধনী উঠান বৈঠক হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আধুনিক তথ্য প্রযুক্তি থেকে পিছিয়ে পড়া নারীদের তথ্য ও যেকোনও ধরনের সেবা দিতে সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে  নারীদের ক্ষমতায়নের (প্রকল্প-২) জন্য দেশের ৪৯০টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এই প্রকল্পের ‘তথ্য আপা’ তথ্য কেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিশেষজ্ঞের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্যসেবা, সরকারি সেবা সমূহের সহজলভ্যতা নিশ্চিত করণ, শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার, কৃষি বিষয়ক সেবা, ভিডিও কনফারেন্স, ই-লার্নিং, ই-কমার্সসহ নারীদের যেকোনও সমস্যা সমাধানে রয়েছে সদা সচেষ্ট। এক কথায় সরকারের সঙ্গে সেবা গ্রহণকারীদের সেতু বন্ধন হিসেবে কাজ করছেন এই ‘তথ্য আপা’।

কর্মকর্তারা জানান, উপজেলা পাঁচটি ইউনিয়নেই এই প্রকল্পর তথ্য আপা কাজ করবেন। নারীরা তথ্য আপার মাধ্যমে আধুনিক সেবা গ্রহণ করে ডিজিটাল দেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবেন।

 

 

/এসটি/

লাইভ

টপ