মাগুরায় সরকারি ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

Send
মাগুরা প্রতিনিধি
প্রকাশিত : ১৫:৫৩, মে ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৫৩, মে ২৩, ২০১৯

মাগুরায় সরকারীভাবে বোরো ধান সংগ্রহ শুরু করেছেন জেলা প্রশাসক

মাগুরায় অবশেষে সরকারিভাবে ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। বুধবার (২২ মে) সকাল ১১টার দিকে মাগুরা সদর খাদ্য গুদামে এ অভিযান শুরু হয়। প্রধান অতিথি হিসেবে এ অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আলী আকবর।

এসময় জেলা খাদ্য নিয়ন্ত্রক শেখ মঈন উল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান। প্রথম দিনে সরকার নির্ধারিত ২৬ টাকা কেজি দরে চাল ও ৩৬ টাকা কেজি দরে এক টন ধান সংগ্রহ করা হয়।

জেলা চালকল মিল মালিক সমিতির সভাপতি সরোয়ার হোসেন বাচ্চু জানান, তারা বাজার থেকে ৬০০শ’ টাকা কেজি দরে ধান কিনে তা থেকে চাল বানিয়ে ৩৬ টাকা কেজি দরে সরকারি গুদামে বিক্রি করছেন।

সদরের পারলা এলাকার কৃষক সাকেন আলী জানান,চলতি মৌসুমে তার জমিতে ২০০ মণের ওপর ধান হয়েছে। সে তুলনায় সরকারি খাদ্য গুদাম নামমাত্র ধান কিনেছে। তিনি সরকারিভাবে কৃষকদের কাছ থেকে আরও বেশি ধান কেনার দাবি জানান।

সদর উপজেলার কৃষক রজব আলী বলেন,‘মহাজনের ঋণ শোধ করতে আগেই কম দামে ধান বিক্রি করে ফেলেছি। এখন গোলায় আর ধান নেই। এই অভিযান আরও আগে শুরু হলে ভালো হয়।’

জেলা খাদ্য নিয়ন্ত্রক জানান, এ বছর জেলার চার উপজেলায় সরকারিভাবে ২৬ টাকা কেজি দরে ৫৫১৮ মেট্রিক টন চাল ও ২৬ টাকা কেজিতে ১২৪৫ মেট্রিক টন ধান সংগ্রহ করা হচ্ছে।

জেলা প্রশাসক মো.আলী আকবর জানান, ‘ধান, চাল সংগ্রহ অভিযানের অনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। নিয়মতান্ত্রিকভাবে মিলার ও কৃষদের কাছ থেকে ধান,চাল সংগ্রহ করা হচ্ছে। এ ক্ষেত্রে কোনও অনিয়ম হলে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

 

/জেবি/

লাইভ

টপ