পিলারের কাছে পৌঁছে গেছে পদ্মা সেতুর ১৩তম স্প্যান

Send
মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১১:০২, মে ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৫০, মে ২৪, ২০১৯

পিলারে বসানোর জন্য পদ্মা সেতুর কাছে নিয়ে আসা হচ্ছে ৩বি স্প্যানপিলারের ওপর বসানোর জন্য পদ্মা সেতুর কাছে নিয়ে আসা হয়েছে ৩বি স্প্যান (সুপার স্ট্রাকচার)। শুক্রবার (২৪ মে) সকাল সাড়ে ১০টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে এটি রওনা দেয়। ১১টার দিকে স্প্যানটি পিলারের কাছে পৌঁছায়। আবহাওয়া অনুকূলে থাকলে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর আজই স্প্যানটি বসানো হবে। এটি হবে স্থায়ীভাবে বসানো ১১তম স্প্যান এবং পুরো সেতুর ১৩তম স্প্যান। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

এখন পর্যন্ত পদ্মা সেতুতে স্থায়ীভাবে বসানো হয়েছে ১০টি স্প্যান এবং অস্থায়ীভাবে বসানো হয়েছে দুটি স্প্যান। সে হিসেবে ৩বি স্প্যানটি স্থায়ীভাবে বসানো একাদশতম স্প্যান হবে। এ স্প্যানটি বসানো হলে সেতুর মোট ১৯৫০ মিটার দৃশ্যমান হবে। জাজিরাপ্রান্তে সেতুর ১৩৫০ মিটার, মাওয়া প্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩০০ মিটার এবং সেতুর মাঝ বরাবর একটি স্প্যান অস্থায়ীভাবে বসানোয় সেতুর মোট ১৮০০ মিটার আগেই দৃশ্যমান আছে। তবে স্প্যানগুলো ভিন্ন ভিন্ন মডিউলে বসানোর কারণে দৃশ্যমান অংশগুলো এক সারিতে নয়, বরং বিচ্ছিন্নভাবে থাকবে।পিলারে বসানোর জন্য পদ্মা সেতুর কাছে নিয়ে আসা হচ্ছে ৩বি স্প্যান

এর আগে কয়েক দফায় এই স্প্যানটি বসানোর তারিখ পরিবর্তন করা হয়। পদ্মা নদীতে নাব্য সংকট এবং ১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার না বসাতে পারার কারণে স্প্যান ৩-বি পিলারের ওপর বসানোর শিডিউল পেছায় পদ্মা সেতু কর্তৃপক্ষ।

প্রকৌশলীদের সঙ্গে কথা বলে জানা যায়, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার 'তিয়ান ই' ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এরপর বসানো হয় পিলারের ওপর।পদ্মা সেতু (ছবি: মুন্সীগঞ্জ প্রতিনিধি)

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন জানান, পদ্মা সেতুতে দুই ধরনের স্প্যান বসবে। নদীর মধ্যে থাকা ৪২টি পিলারের উপর ৪১ টি স্প্যান (সুপার স্ট্রাকচার) যেগুলো মূলত স্টিলের। আর নদীর দুই পাড়ে থাকা ভায়াডাক্টের ওপর ৭টি করে ১৪টি রেলওয়ে স্প্যান। জাজিরা প্রান্তে ২৩৪টি সুপার-টি গার্ডার ও মাওয়া প্রান্তে ২০৪টি সুপার-টি গার্ডার মিলিয়ে মোট ৪৩৮টি সুপার টি-গার্ডার বসবে। এতে মোট রোডওয়ে স্প্যান হবে ৮৩টি। স্টিলের স্প্যান বা সুপার স্ট্রাকচার বসানো হয়েছে মোট ১২টি। আজ বসবে ত্রয়োদশ স্প্যান। অন্যদিকে রেলওয়ে গার্ডারের স্প্যান বসেছে একটি। তবে রোডওয়ে সুপার-টি গার্ডারের কোনও স্প্যান এখনও বসানো হয়নি।

আরও পড়ুন- এক নজরে পদ্মা সেতু

/এফএস/

লাইভ

টপ