ভূমধ্যসাগরে নৌকাডুবি: মানব পাচারে জড়িত ব্যক্তি গাজীপুর থেকে আটক

Send
বরিশাল প্রতিনিধি
প্রকাশিত : ০৫:৪২, মে ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৬:০৫, মে ২৬, ২০১৯

মানব পাচারে জড়িত ব্যক্তি আটকলিবিয়া থেকে ইউরোপে মানব পাচারে জড়িত চক্রের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে রফিকুল ইসলাম নামে এক ব্যক্তিকে গাজীপুর জেলার রাজাবাড়ি বাজার থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। শনিবার (২৫ মে) বরিশাল নগরীর রূপাতলী র‌্যাব-৮ সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

র‌্যাবের দাবি ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনার পর এখন পর্যন্ত দালাল চক্রের চার জনকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

গ্রেফতার রফিকুল দিনাজপুর জেলার কাহারোল থানার কুশোট গ্রামের জসিম উদ্দিনের ছেলে। তিনি ২০০৭ থেকে ২০১৭ সাল পর্যন্ত সিঙ্গাপুরে ছিলেন। দেশে ফিরে গাজীপুরের রাজাবাড়ি বাজারে গ্রামীণ টেলিকমের ব্যবসার আড়ালে অবৈধভাবে বিদেশে পাঠানোর নামে দালাল চক্রের হয়ে কাজ করতেন।

র‌্যাব-৮ উপ-অধিনায়ক মেজর খান সজিবুল ইসলাম বলেন, শরীয়তপুরের নড়িয়ার নলতা গ্রামের বাসিন্দা মো. রাজিব গত ১২ ফেব্রুয়ারি অগ্রণী ব্যাংকের মাধ্যমে রফিকুল ইসলামকে এক লাখ ৭০ হাজার টাকা পাঠান। গত ১০ মে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় রাজিব নিহত হন।

লিবিয়া প্রবাসী জনৈক মো. হাকিমের সঙ্গে রফিকুল ইসলামের অবৈধ লেনদেনের সম্পর্ক রয়েছে। দুই-তিনটি ব্যাংক ও বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে দেশের বিভিন্ন স্থান থেকে টাকা সংগ্রহ করতো রফিকুল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রফিকুল এসব তথ্য দিয়েছেন বলে জানান র‌্যাব কর্মকর্তারা। 

প্রসঙ্গত, গত ৯ মে রাতে লিবিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় উপকূলের জুয়ারা শহর থেকে প্রায় ৭৫ আরোহী নিয়ে একটি বড় নৌকা রওনা হয়। ওই নৌকা থেকে আরোহীদের আরেকটি ছোট নৌকায় তোলার অল্প সময়ের মধ্যেই তা ডুবে যায়। রেডক্রিসেন্ট সূত্রে জানা গেছে, ওই নৌকার আরোহীদের মধ্যে ৫১জন বাংলাদেশি ছিল। এদের মধ্যে ৩৭ জন প্রাণ হারিয়েছেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জীবিত উদ্ধার হওয়া ১৬ জনের মধ্যে ১৪ জন বাংলাদেশি। নিহত ২৭ বাংলাদেশির পরিচয় সম্পর্কে মোটামুটিভাবে নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

/টিটি/

লাইভ

টপ