হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৫ টাকা

Send
হিলি প্রতিনিধি
প্রকাশিত : ০৪:০৪, মে ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৪:২৫, মে ২৭, ২০১৯

হিলি স্থলবন্দর

তিনদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা বেড়েছে। তিনদিন আগে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ১১-১২ টাকা কেজিতে বিক্রি হলেও বর্তমানে তা বিক্রি হচ্ছে ১৬-১৭ টাকা দরে।

বন্দরের ব্যবসায়ীরা জানান, ঈদকে ঘিরে দেশের বাজারে চাহিদা বৃদ্ধি ও দেশীয় পেঁয়াজের সরবরাহ কমার কারণে নিত্য প্রয়োজনীয় এ পণ্যের দাম বেড়েছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, গত কয়েকদিন বন্দর দিয়ে গড়ে ১৫-২০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হয়েছে। বর্তমানে তা বেড়ে ২৫-৩০ ট্রাক করে আমদানি হচ্ছে। গত সাত কর্ম দিবসে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১শ’ ৩৩টি ট্রাকে ৩ হাজার ৫শ’ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আর গতকাল (শনিবার) সপ্তাহের প্রথম কর্ম দিবসে বন্দর দিয়ে ৩১ ট্রাকে ৭শ’ ৫০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। বন্দর দিয়ে নাসিক ইন্দোর ও সুখসাগর জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। এই দুই জাতের পেঁয়াজ পাইকারিতে প্রকারভেদে ১৬-১৭ টাকা কেজি দরে (ট্রাকসেল) বিক্রি হচ্ছে, যা তিনদিন আগে ১১-১২ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকার আইয়ুব হোসেন ও সাদ্দাম হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, গত সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ তারা ১১-১২ টাকা কেজিতে কিনে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করেছেন। তিনদিনের ব্যবধানে বন্দরে এসে সেই পেঁয়াজ এখন তাদের কিনতে হচ্ছে ১৬-১৭ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, আর কয়েকদিন পরেই মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতুর। এজন্য দেশের বাজারে পেঁয়াজের চাহিদা বেড়ে গেছে। অন্যদিকে, বাজারে দেশীয় পেঁয়াজের যে সরবরাহ ছিল তা কমতে শুরু করেছে; এর কারণে পেঁয়াজের দাম বাড়ছে।

 

/এমএ/

লাইভ

টপ