দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু চালু: সড়কে নেই যানজট, স্বস্তিতে চালক-যাত্রী

Send
মাসুদ আলম, কুমিল্লা
প্রকাশিত : ১৯:২৫, মে ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৩০, মে ২৭, ২০১৯

মেঘনা-গোমতী সেতুদ্বিতীয় মেঘনা-গোমতী সেতু শনিবার (২৫ মে) উদ্বোধনের পর থেকে ঢাকা-কুমিল্লা মহাসড়কে নেই চিরচেনা যানজট। রবিবার (২৬ মে) সকালে মিজানুর রহমান নামে এক যাত্রী প্রাইভেটকার যোগে সপরিবারে ঢাকা গিয়েছেন দেড় ঘণ্টায়। কিন্তু সেতু উদ্ধোধনের আগে মহাসড়কে ছিল ভিন্ন চিত্র। বিশেষ করে মেঘনা ও গোমতী সেতুর দু’ পাশে যানজটের শঙ্কা ছিল। গাড়ির জটে আটকা পড়ে ঘণ্টার পর ঘণ্টা দুর্ভোগে পড়তেন চালক ও যাত্রী।
গত শনিবার (২৫ মে) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দিতে গোমতী নদীর ওপর নির্মিত দ্বিতীয় সেতুর উদ্বোধন করা হয়েছে। একই সঙ্গে মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীর ওপর নির্মিত দ্বিতীয় সেতুও যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। এর ফলে সড়ক পথে যানবাহনের চালক ও যাত্রীর মধ্যে স্বস্তি দেখা দিয়েছে। তবে উদ্বোধনের পর সংস্কারের জন্য গোমতী ও মেঘনা নদীর উপর পুরাতন সেতু দুইটিতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।
সরেজমিনে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গোমতী ও মেঘনা সেতুর দুই পাশে যান চলাচল স্বাভাবিক রয়েছে। টোলপ্লাজায় টোল আদায়ের পর আগের মতো সেতুতে উঠার জন্য অপেক্ষা করতে হয় না। চারলেনের গাড়িগুলো দুইলেনের সেতুতে উঠার সময় জটও সৃষ্টি হয় না। চলাচলকারী যানবাহনের চালক ও যাত্রীদের মধ্যে স্বস্তি দেখা গিয়েছে। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকার দুর্ভোগ থেকেও মুক্তি মিলছে।
স্থানীয় কয়েকজন চালক অভিযোগ করে বলেন, দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু চালু হওয়ায় এখন আগের মতো যানজটের শঙ্কা নেই। তবে টোলপ্লাজায় টোল আদায়ে ধীরগতি, ওজন স্কেলের নামে যানবাহন আটকে হয়রানির কারণে মহাসড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। এছাড়া রাতে টোলপ্লাজায় ঢোকার সময় ট্রাফিক পুলিশ ও ডিউটিতে থাকা পুলিশ সদস্যরা যানবাহন আটকে রেখে চাঁদা আদায় করে। এতে যানজট সৃষ্টি হয়।
মো. জামাল উদ্দিন ও মো. মঞ্জুরুল ইসলাম জানায়, ছুটির দিন এবং ঈদ-পূজাসহ বিভিন্ন উৎসবকে ঘিরে যানবাহনের চাপ সৃষ্টি হলে মেঘনা ও গোমতী সেতুর দুই পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। মেঘনা ও গোমতী নদীর উপর নির্মিত দ্বিতীয় সেতু চালুর কারণে আমাদের আর যানজটে পড়তে হবে না। খুব সহজে ঢাকা থেকে আসা-যাওয়া করতে পারবো।
খালেদ বিন নজরুল নামে এক যাত্রী জানান, এখন আর ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকতে হবে না। রোগী, নারী, শিশু, বৃদ্ধা ও সাধারণ যাত্রীরা চরম দুর্ভোগে পড়বে না।

আরও পড়ুন: দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু খুলছে শনিবার

                

 

/ওআর/

লাইভ

টপ