X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তিন জেলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১৮

বাংলা ট্রিবিউন ডেস্ক
০২ জুন ২০১৯, ২০:০৬আপডেট : ০২ জুন ২০১৯, ২১:১৯

সিরাজগঞ্জে বাসের ধাক্কায় বিধ্বস্ত লেগুনা দেশের তিন জেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় ১৮ জন নিহত হয়েছেন। এরমধ্যে সিরাজগঞ্জে ৯ জন, সুনামগঞ্জে ৮ জন এবং বাগেরহাটে একজন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ছয় জন। রবিবার (২ মে) ভোর থেকে দুপুরের মধ্যে এসব দুর্ঘটনা ঘটে। আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য নিয়ে বিস্তারিত তুলে ধরা হলো:

সিরাজগঞ্জে বাসের ধাক্কায় লেগুনার ৯ যাত্রী নিহত

সিরাজগঞ্জের উল্লাপাড়ার বোয়ালিয়া এলাকায় বাসের ধাক্কায় লেগুনার ৯ যাত্রী নিহত ও  দু’জন আহত হয়েছেন। আহতদের প্রথমে উল্লাপাড়ার হাটিকুমরুল সাখাওয়াত মেমোরিয়াল হাসপাতাল ও পরে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। রবিবার (২ জুন) দুপুর ১টার দিকে বগুড়া-নগরবাড়ি মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। শাহজাদপুর থানার ওসি আব্দুল কাদের জিলানি বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন—লেগুনার চালক উল্লাপাড়ার পাগলা গ্রামের রেজাউল ইসলাম (৩২), কয়ড়া কৃষ্টপুর গ্রামের সবুজ হোসেন (৩০), মোহাম্মাদ আলী (৩৫), জয়ান উদ্দীন (৩৪), নূর ইসলাম (৩৩), ফজলুল হক (৪৫), উল্লাপাড়ার বড়হর গ্রামের আক্তার হোসেন (৪২), বেতকান্দি গ্রামের আব্দুল মান্নান (৪৫) ও কোনাগাঁতী গ্রামের হাফিজুল ইসলাম (৩৩)।  

ওসি আব্দুল কাদের জানান, ঢাকা থেকে ছেড়ে আসা পাবনা এক্সপ্রেস নামের একটি বাস শাহজাদপুর থেকে আসা হাটিকুমরুলগামী একটি লেগুনাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই লেগুনার ৮ যাত্রী নিহত হন। পরে হাসপাতালে মারা যান আরও একজন। আহত হন দু’জন। দুর্ঘটনার পর উল্লাপাড়া ফায়ার সার্ভিসের কর্মী, থানা পুলিশ ও হাটিকুমরুল হাইওয়ে পুলিশ সদস্যরা হতাহতদের উদ্ধার করেন। লাশগুলো হাইওয়ে থানা চত্বরে রাখা হয়েছে। ময়নাতদন্তের জন্য লাশগুলো সিরাজগঞ্জ সদর হাসপাতাল মর্গে পাঠানোর প্রস্তুতি চলছে। পুলিশ পাবনা এক্সপ্রেসের বাসটি জব্দ করেছে। তবে চালক ও হেলপার পালিয়ে গেছে।  এ ব্যাপারে উল্লাপাড়া থানায় মামলা হয়েছে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার বোয়ালিয়া বাজারে গরুর হাট বসে। তাই সড়কের ওপর গরুবাহী বেশ কয়েকটি নছিমন ও করিমন দাঁড়িয়ে ছিল। এ কারণে দুর্ঘটনাটি ঘটে।

এদিকে, দুর্ঘটনার পর বগুড়া-নগরবাড়ি সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়। পুলিশের দেড়ঘণ্টা চেষ্টার পর যান চলাচল স্বাভাবিক হয়।

সুনামগঞ্জে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৮

সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার গণিগঞ্জ এলাকায় যাত্রীবাহী বাস ও লেগুনার মুখোমুখি সংঘর্ষে লেগুনা চালকসহ আট জন নিহত হয়েছেন। রবিবার (২ জুন) ভোর সাড়ে ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় আরও চার জনকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

খাদে পড়ে যাওয়া বাস

নিহতরা হলেন—লেগুনাচালক দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার গাগলি গ্রামের নোমান (২৪), একই উপজেলার দূর্বাকান্দা গ্রামের সাগর মিয়া (১৫) ও আফজাল মিয়া (১৬); শাল্লা উপজেলার মিশেল চন্দ্র দাস (২২), মিলন মিয়া (৩৭) ও ফজলু উদ্দিন। নিহতদের মধ্যে দু’জনের পরিচয় এখনও পাওয়া যায়নি। সুনামগঞ্জে বাস-লেগুনা সংঘর্ষ

পুলিশ, ফায়ার সার্ভিসকর্মী ও এলাকাবাসী সূত্রে জানা যায়, লিমন পরিবহনের একটি বাস দিরাইয়ে যাত্রী নামিয়ে ঢাকায় ফিরছিল। এ সময় মদনপুর থেকে দিরাইগামী একটি যাত্রীবাহী লেগুনার সঙ্গে এর মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষের পর দু’টি যানবাহনই ছিটকে রাস্তার পাশে খাদে পড়ে যায়। ঘটনাস্থলেই লেগুনার চালকসহ ছয় জনের মৃত্যু হয়। এ সময় আহত হন আরও ছয় জন। এদের মধ্যে একজন হাসপাতালে নেওয়ার পথে ও আরেক জন হাসপাতালে নেওয়ার পর মারা যান।  হতাহত সবাই লেগুনার যাত্রী। দুর্ঘটনার সঙ্গে সঙ্গে এলাকাবাসী হতাহতদের লেগুনা ও বাস থেকে উদ্ধার করা শুরু করেন। পরে খবর পেয়ে পুলিশ ও সুনামগঞ্জ ফায়ার সার্ভিস কর্মীরা এসে লাশ উদ্ধার করেন। সুনামগঞ্জে বাস-লেগুনা সংঘর্ষ

দক্ষিণ সুনামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন উর রশিদ জানান, দুর্ঘটনার পর সড়কে যান চলাচল কয়েক ঘণ্টা বন্ধ ছিল। তবে এখন যান চলাচল স্বাভাবিক হয়েছে।

ফায়ায় সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার নিউটন দাস তালুকদার বলেন, ‘লিমন পরিবহনের বাসটি দিরাই থেকে ঢাকা যাচ্ছিল। লেগুনাটি দিরাইয়ের রাস্তার মোড় থেকে যাত্রী নিয়ে দিরাই যাচ্ছিল। গণিগঞ্জ এলাকার বিপজ্জনক মোড়ে এসে দ্রুতগতিতে এই দুটি যানের সংঘর্ষ হয়। এতে সড়কের দুই পাশের খাদে দুটি পরিবহন ছিটকে পড়ে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এসে এলাকাবাসীর সহযোগিতায় উদ্ধার অভিযান পরিচালনা করে।’ দুর্ঘটনার কয়েক ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়

দক্ষিণ সুনামগঞ্জ থানার এসআই রফিকুল ইসলাম বলেন, ‘লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালে পাঠানো হয়েছে। যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। দ্রুত গতি ও চালকদের অসতর্কতার কারণে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে পুলিশ অনুমান করছে।’

এদিকে, দুপুরে হাসপাতালে হতাহতদের দেখতে গিয়ে নিহতদের প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দিয়েছেন পরিকল্পনামন্ত্রী  এমএ মান্নান।
বাগেরহাটে মাইক্রোবাসের ধাক্কায় শিশু নিহত

বাগেরহাটের ফকিরহাটে মাইক্রোবাসের ধাক্কায় মুফতা আক্তার (৬) নামে এক শিশু নিহত হয়েছে। রবিবার (২ মে) দুপুরে খুলনা-মাওয়া মহাসড়কের কাঁঠালতলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মুফতা ফকিরহাট উপজেলার কাঁঠালতলা গ্রামের মুক্ত শেখের মেয়ে। পুলিশ নিহতের লাশ উদ্ধার করলেও মাইক্রোবাসটি পালিয়ে যায়।

বাগেরহাটের কাটাখালী হাইওয়ে থানার এস আই মলয়েন্দ্রনাথ জানান, মুফতাকে তার বাবা মহাসড়কের পাশের একটি সেলুনে চুল ছাঁটাতে নিয়ে যান। সেলুনে ভিড় থাকায় বাবা তাকে সেখানে বসতে বলে বাইরে যান। এ সময় মেয়েটি সেলুন থেকে বের হয়ে বাবাকে খুঁজতে রাস্তা পার হতে গেলে বাগেরহাটগামী একটি মাইক্রোবাস তাকে ধাক্কা দিয়ে চলে যায়। এতে সে গুরুতর আহত হয়। স্থানীয়রা শিশুটিকে উদ্ধার করে ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

/আইএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ