প্লাস্টিক দানার কথা বলে সিমেন্ট আমদানি, প্রাণের বিরুদ্ধে কাস্টমসের মামলা

Send
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
প্রকাশিত : ১৯:৩৩, জুন ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৫৫, জুন ১২, ২০১৯

প্রাণ গ্রুপপ্লাস্টিক দানা আনার ঘোষণা দিয়ে সৌদি আরবের একটি ব্র্যান্ডের সিমেন্ট আমদানি করার অভিযোগ উঠেছে প্রাণ গ্রুপের প্রতিষ্ঠান প্রাণ ডেইরি লিমিটেডের বিরুদ্ধে। এ ব্যাপারে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করেছে কাস্টমস কর্তৃপক্ষ। বুধবার (১২ জুন) চট্টগ্রাম কাস্টমস হাউসের সহকারী শুল্ক কর্মকর্তা মনিরুজ্জামান সজিব বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

কাস্টমস হাউজ সূত্রে জানা যায়, পাঁচ লাখ ৬৬ হাজার ডলার মূল্যের ৫১০ মেট্রিক টন প্লাস্টিক দানা আনার ঘোষণা দিয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে ৩০ কন্টেইনারের এই চালানটি আমদানি করে প্রাণ ডেইরি লিমিটেড। গত ২৬ মে চালানটি চট্টগ্রাম বন্দরে আসে। ওইদিনই চালান খালাসের জন্য নথিপত্র জমা দেয় আমদানিকারক প্রতিষ্ঠান। গত ৬ জুন রাতে প্রতিষ্ঠানটি কন্টেইনারগুলো খালাসের চেষ্টা করে। এ সময় কাস্টমস কর্মকর্তারা দুটি কনটেইনার খুলে তাতে সিমেন্টের বস্তা দেখতে পান। পরে কন্টেইনারগুলোর খালাস বন্ধ ঘোষণা করা হয়। এরপর মঙ্গলবার (১১ জুন) কায়িক পরীক্ষার সময় ৩০টি কনটেইনারে সৌদি আরবের জেবেল আলী ব্র্যান্ডের ৫১০ মেট্রিক টন সিমেন্ট পাওয়া যায়।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার ফখরুল আলম জানান, ‘মামলায় প্রাণ ডেইরি লিমিটেডের বিরুদ্ধে শুল্ক ফাঁকির অভিযোগ আনা হয়েছে। তদন্তে মানি লন্ডারিং কিংবা এ সংক্রান্ত ফৌজদারি কোনও অভিযোগের প্রমাণ পাওয়া গেলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে থানায় নিয়মিত মামলা দায়ের করা হবে।’

তিনি আরও জানান, মিথ্যা ঘোষণায় আনা পণ্যের বিষয়টি তদন্তে কাস্টমস হাউস এ ধরনের বিভাগীয় মামলা দায়ের করে থাকে। অভ্যন্তরীণ তদন্তের জন্যই এ ধরনের মামলা দায়ের করা হয়।’

এর আগে মঙ্গলবার (১১ জুন) চট্টগ্রাম বন্দরে পরীক্ষার সময় প্রাণ গ্রুপের আমদানি করা ৩০টি কন্টেইনারে ঘোষণাবহির্ভূত পণ্য পায় কাস্টমস কর্তৃপক্ষ। এরপর সেগুলোর খালাস স্থগিত রেখে জব্দের নির্দেশ দেওয়া হয়।

/এফএস/এমওএফ/

লাইভ

টপ