গরিব রোগীদের জন্য নিবেদিত এক চিকিৎসক

Send
মতিউর রহমান, মানিকগঞ্জ
প্রকাশিত : ০৮:০০, জুন ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৪৬, জুন ১৬, ২০১৯

 

রোগী দেখছেন ডা. লুৎফর রহমানমানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার লুৎফর রহমান গ্রামের হাজার হাজার দরিদ্র মানুষকে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে চলেছেন। অবসর পেলেই তিনি ছুটে যান নিজ গ্রামে। ঘুরে বেড়ান দুস্থ মানুষের বাড়ি বাড়ি। খোঁজ নেন গ্রামের কে অসুস্থ, কার কী অসুখ। তিনি বিনা খরচে সেসব দুস্থ মানুষের চিকিৎসার ব্যবস্থা করেন। চিকিৎসক বন্ধুদের সহায়তা নিয়ে সেখানে আয়োজন করেন ফ্রি মেডিক্যাল ক্যাম্প।

চিকিৎসক লুৎফর রহমানের বাড়ি মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়নের সাহেবপাড়া গ্রামে। মানুষের কল্যাণে তিনি গ্রামের কিছু উদ্যমী তরুণকে নিয়ে গড়ে তুলেছেন ‘মানুষ মানুষের জন্য’ সংগঠন। এই সংগঠনের মাধ্যমে শুধু স্বাস্থ্যসেবা নয়, এলাকায় বিভিন্ন সমস্যায় স্বেচ্ছাশ্রমে কাজ করেন তারা।

লুৎফর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, তিনি খুব কাছ থেকে দেখেছেন গ্রামের অসহায় মানুষদের চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হওয়ার বিষয়টি। অনেকেই ওষুধ কিনে খেতে পারেন না। সেই ভাবনা থেকে তিনি সারাবছর বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী কোম্পানির কাছ থেকে ফ্রি স্যাম্পল হিসেবে পাওয়া ওষুধ জমিয়ে বছরে একবার বাবা আনসার আলীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে দরিদ্র মানুষের মাঝে বিতরণ করেন।

সাহেবপাড়া গ্রামের ষাট বছর বয়সী বছিরন বেগম বলেন, ‘গরিবের ডাক্তার লুৎফর রহমান। তার কাছে গেলে যত্নসহকারে দেখেন এবং টাকা ছাড়া আমাগো সব ওষুধ দিয়া দেন।’ ওই গ্রামের সত্তর বছরের বৃদ্ধ আবদুর রহিম বলেন, ‘ছয় বছর হইলো আমরা বিনা পয়সায় চিকিৎসা ও ওষুধ পাই। তিনি হইলেন আমাগো গরিবের ডাক্তার। রাইত নাই দিন নাই, তার কাছে গেলে নিজে না পারলে অন্য ডাক্তারদের সহায়তায় চিকিৎসা ও ওষুধ দেন।’

গত ১১ জুন বেলা ১১টা থেকে দিনব্যাপী লুৎফর রহমান নিজ বাড়িতে ফ্রি মেডিক্যাল ক্যাম্প করেন। সেখানে ধানকোড়া ও আশপাশের ইউনিয়নের প্রায় পাঁচ হাজার রোগীর ডাক্তার দেখানোর সুযোগসহ সব রোগের ওষুধ সহায়তার ব্যবস্থা ছিল।

দুস্থদের ওষুধ দেওয়া হচ্ছেসেখানে গিয়ে দেখা যায়, লুৎফর রহমানের বিশাল বাড়ির আঙিনাজুড়ে করা প্যান্ডেলে সেবাদানকারী ডাক্তারদের জন্য রয়েছে আলাদা আলাদা কর্নার। মেডিসিন কর্নারে বসে রোগী দেখছেন ডা. মানবেন্দ্র সরকার মানব ও রাজীব বিশ্বাস। এছাড়া গাইনি সেবা দিচ্ছেন ডাক্তার ফারজানা রহমান। লম্বা লাইনে দাঁড়িয়ে গ্রামের নানা বয়সী নারীরা বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিচ্ছেন। পাশেই বসে শিশুদের চিকিৎসা দিচ্ছেন ডাক্তার হুমায়ুন কবির। নাক, কান ও গলা বিশেষজ্ঞ খায়রুল বাসার সারাদিনে কয়েকশ’ রোগী দেখেছেন। এই চিকিৎসকরা জানালেন, লুৎফর রহমানের এই মহৎ উদ্যোগে সাড়া দিয়ে তারা এখানে এসেছেন।

গতবার এই ক্যাম্পে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এসেছিলেন। এবার রাষ্ট্রীয় সফরে দেশের বাইরে থাকায় তিনি আসতে পারেননি। এবারের আয়োজনের উদ্বোধন করেন মানিকগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন। এ সময় মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন–মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. মো. আবদুল আওয়াল, মানিকগঞ্জ ডায়াবেটিক হাসপাতালের সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, মানিকগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, মানিকগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোনায়েম খান ও সাধারণ সম্পাদক আফতার উদ্দিন সরকার, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি লিয়াকত আলী ভান্ডারী প্রমুখ। আগত অতিথিরা ডাক্তার লুৎফর রহমানের এই উদ্যোগের প্রশংসা করে তার পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

লুৎফর রহমান জানান, মানুষের প্রতি দায়বদ্ধতা থেকেই তিনি এই কাজ করছেন। এখানে বছরে একবারের পাশাপাশি ব্যক্তিগত তহবিল থেকে প্রতিমাসে একটি ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করবেন।  

 

/এমএএ/এমএমজে/

লাইভ

টপ