বরিশালে ভাঙন রোধে নদীর গতিপথ পরিবর্তনের কাজ শুরু

Send
বরিশাল প্রতিনিধি
প্রকাশিত : ১৯:২৬, জুন ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৫১, জুন ১৬, ২০১৯

ড্রেজিং কার্যক্রমের উদ্বোধন বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার তেতুলিয়া নদীর ভাঙন রোধে নদীর গতিপথ পরিবর্তনের কাজ উদ্বোধন করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব) জাহিদ ফারুক শামীম। রবিবার (১৬ জুন) সকালে ড্রেজিং কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দক্ষিণাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী জুলফিকার আলী হাওলাদার জানান, প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে তেতুলিয়া নদীর এক কিলোমিটার চর অপরসারণ করা হচ্ছে। পাউবোর নিজস্ব ড্রেজার দিয়ে ড্রেজিং কার্যক্রম করার কারণে সরকারের প্রায় ৮০ কোটি টাকা সাশ্রয় হবে। এই ড্রেজার দিয়ে প্রতিদিন ১৪ হাজার কিউবিক মিটার পলি মাটি অপসারণ করা সম্ভব হবে।
পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, ‘দায়িত্ব নেওয়ার পর এই এলাকা পরিদর্শন করেছি। তখন এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে শ্রীপুরবাসীকে নদী ভাঙনের কবল থেকে রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলাম। সে অনুযায়ী বালু ভর্তি জিও ব্যাগ ফেলে অস্থায়ীভাবে নদী ভাঙন প্রতিরোধের চেষ্টা করা হয়। কিন্তু নদীর তীব্র স্রোতের কারণে জিও ব্যাগ সরে যাওয়ায় ভাঙন রোধ করা যাচ্ছে না। তাই শ্রীপুরের উল্টোপাশে তেতুলিয়া নদীর চর কেটে নদীর গতিপথ পরিবর্তন করে শ্রীপুর এলাকার ভাঙন প্রতিরোধের উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পংকজ নাথ এবং পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

/ওআর/

লাইভ

টপ