X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নেত্রকোনায় হাজারো মানুষ পানিবন্দি

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
১৩ জুলাই ২০১৯, ১৮:২৩আপডেট : ১৩ জুলাই ২০১৯, ১৮:৪০





বন্যাকবলিত এলাকা উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও পাঁচ দিনের টানা বৃষ্টিতে নেত্রকোনার সীমান্তবর্তী দুর্গাপুর ও কলমাকান্দা উপজেলার ১২টি ইউনিয়নের শতাধিক গ্রামের ৫০ হাজারের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। উঁচু এলাকা থেকে নেমে বারহাট্টা উপজেলার বাউশি ইউনিয়নের নিম্নাঞ্চলে নতুন করে পানি প্রবেশ করছে। পানিবন্দি মানুষ বিভিন্ন স্কুল ও ইউনিয়ন পরিষদ ভবনসহ উঁচু স্থানে আশ্রয় নিচ্ছেন।


বন্যার্তদের চিকিৎসাসেবা দিতে জেলার চিকিৎসকসহ স্বাস্থ্যসহকারীদের ছুটি বাতিল করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। স্থানীয় প্রশাসন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে ২০ মেট্রিক টন চাল ও ছয়শ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে এগুলো বিতরণও শুরু হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারি সব বিভাগের কর্মকর্তাদের বন্যা মোকাবিলায় সতর্ক থাকতে বলা হয়েছে। তবে ত্রাণ ঠিকমতো পাচ্ছেন না বলে অভিযোগ করছেন দুর্গতরা।
দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন,‘আমাদের গ্রামের রাস্তাঘাট, মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান ও বেশ কয়েকটি ঘরবাড়ি ভেঙে গেছে এবং হুমকিতে রয়েছে আরও শতাধিক ঘরবাড়ি।’ ভাঙন এলাকায় প্রশাসনের কোনও লোক এখনও যাননি বলেও দাবি তার।
বন্যাকবলিত এলাকা দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম বলেন, ‘উপজেলার কাকৈরগড়া, বিরিশিরি, গাওকান্দিয়া ও কুল্লাগড়া ইউনিয়ন প্লাবিত হয়েছে। এখন পানি নামতে শুরু করেছে। দুইশ’র মতো পরিবার বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। তাদের মাঝে সকাল থেকে ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে। স্থানীয় জনপ্রতিনিধির সহযোগিতায় ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে।’ তাদের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে বলেও জানান ইউএনও।
এদিকে, কলমাকান্দা উপজেলার সবকটি ইউনিয়ন প্লাবিত হয়েছে। উপজেলার মূল সড়কের বেশ কয়েকটি স্থানের ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এতে জেলা শহরের সঙ্গে যোগাযোগে বিঘ্ন সৃষ্টি হয়েছে। দুর্ভোগে পড়েছেন এই সড়কে চলাচলকারী বিভিন্ন যান ও পথচারীরা।
কলমাকান্দা উপজেলার তেঘরিয়া এলাকার বাসিন্দা কাসেম আলীর স্ত্রী রাবেয়া বলেন, ‘চারদিন ধরে আমরা পানিবন্দি। এখনও কেউ আসেননি। রাস্তার ধরে আমাদের বাড়ি। আমরাই সরকারের সহযোগিতা পাইনি। তাহলে দুর্গম এলাকার মানুষের কী অবস্থা?’ এলাকাবাসীর থেকে জানা গেছে, এখনও ত্রাণ পায়নি এসব অঞ্চলের অনেক মানুষ। স্থানীয় প্রশাসন এখনও ক্ষতিগ্রস্তদের সঠিক তালিকা তৈরি করতে পারেনি।
বন্যাকবলিত এলাকা কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জুয়েল সাংমা জানান, সকাল থেকে উপজেলার অপেক্ষাকৃত বেশি কবলিত খারনৈ, নাজিরপুরসহ অন্য এলাকাগুলোতে স্বেচ্ছাসেবক ও জনপ্রতিনিধিদের নিয়ে প্রশাসন ত্রাণ বিতরণ করছে। এখন বৃষ্টি কমেছে। তবে আকাশ এখনও মেঘলা রয়েছে। আর বৃষ্টি না হলে পানি আর বাড়বে না। ধীরে ধীরে পানি নেমে যাচ্ছে বলেও জানান তিনি।
অতিরিক্ত জেলা প্রশাসক মো. আরিফুল ইসলাম জানান, আজ আর বৃষ্টি না হওয়ায় বন্যায় প্লাবিত এলাকা থেকে ধীরে ধীরে পানি নেমে যাচ্ছে। দুর্গাপুরের চারটি ইউনিয়ন, কলমাকান্দার আটটি ও বারহাট্টার একটি ইউনিয়ন প্লাবিত হওয়ায় মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে। তবে জেলা ও স্থানীয় প্রশাসন বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে। জেলা প্রশাসন থেকে ২০ মেট্রিক টন চাল ও ছয়শ প্যাকেট শুকনো খাবার পাঠানো হয়েছে। সকাল থেকে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও স্বেচ্ছাসেবকেরা ত্রাণ পৌঁছে দিচ্ছেন বন্যার্তদের মাঝে। তবে পাহাড়ি দুর্গম এলাকায় নৌকাসহ বিভিন্নভাবে ত্রাণ পৌঁছাতে কিছুটা সময় লাগছে। সকাল থেকে তিনি নিজেও বন্যাকবলিত এলাকায় গিয়ে ত্রাণ তৎপরতা চালাচ্ছেন জানিয়ে বলেন, ‘পর্যাপ্ত ত্রাণ রয়েছে। প্রশাসন ক্ষতিগ্রস্ত সবার পাশেই থাকবে।’
জেলা সিভিল সার্জন তাজুল ইসলাম জানান, বন্যাকবলিত এলাকায় চিকিৎসা সহায়তার জন্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বন্যাকবলিত উপজেলার জন্যে একটি করে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। স্থানীয় হাসপাতালের চিকিৎসকসহ স্বাস্থ্য সহকারীদের ছুটি বাতিল করা হয়েছে। বন্যার্তদের স্বাস্থ্যজনিত চিকিৎসাসেবা দিতে জরুরি কিছু ওষুধ দিয়ে স্বাস্থ্যসহকারীদের এলাকায় রাখা হয়েছে বলেও জানান তিনি।

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া