X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
আদালতে মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ

মামলা প্রত্যাহারের চেষ্টায় ব্যর্থ হয়েই নুসরাতকে হত্যা

রফিকুল ইসলাম
১৫ জুলাই ২০১৯, ২০:৩৪আপডেট : ১৫ জুলাই ২০১৯, ২০:৪১

নুসরাত হত্যা মামলা

মামলা প্রত্যাহারের চেষ্টায় ব্যর্থ হয়েই নুসরাততে আগুনে পুড়িয়ে হত্যা করা হয় বলে জনিয়েছেন ফেনী সোনাগাজীর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মো. হোসাইন। তিনি বলেছেন, ‘ছাএী হিসাবে নুসরাত ছিল প্রতিবাদী এবং আপোষহীন। ২৭ মার্চ মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলা তার ওপর যৌন নিপীড়ন চালায়। নুসরাত তার প্রতিবাদ করে এবং পরিবারের অভিভাবক আইনগত ব্যবস্থা নেয়। নুসরাতের ওপর ওই মামলা তুলে নেওয়ার প্রবল চাপ ছিল। কিন্তু নুসরাত আপোষ করার মতো মেয়ে নয়। সে কঠোর অবস্থান নেয়। আসামিরা শেষ চেষ্টা চালায় নুসরাতকে দিয়ে মামলা প্রত্যাহারের। যখন তারা নিশ্চিত হয় যে নুসরাতকে টলানো যাবে না, তখনই  তাকে আগুনে পুড়িয়ে হত্যা করে।’  

নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের মামলায় সাক্ষ্য দেওয়ার সময় এসব কথা বলেছেন ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মো. হোসাইন।

সোমবার (১৫ জুলাই) ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদের এজলাসে আরও  সাক্ষ্য দেন স্থানীয় পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ ইয়াসিন ও অ্যাম্বুলেন্স ড্রাইভার নুরুল করিম।  

বাদীপক্ষের আইনজীবী এম শাহজাহান সাজু এসব তথ্য নিশ্চিত করেছেন।

সোনাগাজী পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. ইয়াছিন বলেন, ‘নুসরাতকে যৌন হয়ারানির ঘটনায় অধ্যক্ষ সিরাজ গ্রেফতারের পর এরকম নৃশংস ঘটনা সে ঘটাতে পারে বলে শুরু থেকেই আশঙ্কা করেছিলাম। পরে এই হত্যাকাণ্ডের সঙ্গে যাদের নাম মামলার চার্জশিটে এসেছে, তারা যে জড়িত ছিল সেই অপতৎপরতা কাছ থেকে দেখেছিলাম। আসামি নুর উদ্দিন নুসরাতকে দুই বছর আগে প্রেমে প্রস্তাব দেয়। তা প্রত্যাখান করায় নুর উদ্দিন সেসময় নুসরাতের চোখে চুন নিক্ষেপ করেছিল।  সে ঘটনাও আমার জানা  ছিল।’

মাইক্রোবাস চালক নুরুল করিম  আদালতে বলেন, ‘ঘটনার পর পরই অগ্নিদগ্ধ ‍নুসরাতকে সোনাগাজী হাসপাতাল থেকে দ্রূত ফেনী সদর হাসপাতালে নিয়ে যাই। এই সময় তার আতৎচিৎকারে নিজে ভেঙে পড়ি। আমার ১৬ বছরের চাকরি জীবনে অনেক রোগী বহন করেছি। তবে নুসরাতের মতো এরকম আগুনে পোড়া রোগী বহন করিনি। নুসরাতের আর্তচিৎকার আজ আমার চোখের সামনে ভাসে।’   

এ প্রসঙ্গে প্রধান আসামি সিরাজউদ্দৌলার পক্ষের আইনজীবী ফরিদ উদ্দিন খান নয়ন সাংবাদিকদের বলেন, ‘আমরা বলার চেষ্টা করেছি, রাফিকে আমার মক্কেলরা হত্যা করেনি। সে আত্মহত্যা করেছে। একটি আত্মহত্যার মামলাকে মিথ্যা অভিযোগের ভিত্তিতে হত্যা মামলা বলে আমার মক্কেলদের ফাঁসানো হয়েছে।’

আদালত ১৬ জুলাই (মঙ্গলবার) মামলার শুনানির পরবর্তী তারিখ ধার্য করেছেন। ওইদিন মামলার ১৯ নম্বর সাক্ষী হল সুপার নুরুল আফসার ফারুকী, ২০ নম্বর সাক্ষী তাজনিলা বেগম সাথী, ২১ নম্বর সাক্ষী বিবি জাহেদা তামান্নাকে আদালতে উপস্থিত থেকে সাক্ষ্য দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

এই নিয়ে মামলার বাদী মাহমুদুল হাসান নোমানসহ ১৮ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মদ জানান, গত ২৭ ও ৩০ জুন মামলার বাদী ও নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমানকে জেরার মধ্যদিয়ে এই মামলার বিচারকাজ শুরু হয়।

তিনি আরও জানান, গত ২৯ মে আদালতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ১৬ জনকে অভিযুক্ত করে ৮০৮ পৃষ্ঠার অভিযোগপত্র দাখিল করে। ৩০ মে মামলাটি ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে স্থানান্তর হয়। ১০ জুন মামলাটি আদালত আমলে নিলে শুনানি শুরু হয়। ২০ জুন অভিযুক্ত ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বিচারিক আদালত।

উল্লেখ্য, নুসরাত সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থী ছিলেন। ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে তিনি যৌন নিপীড়নের অভিযোগ করেন। নুসরাতের মা শিরিন আক্তার বাদী হয়ে ২৭ মার্চ সোনাগাজী থানায় মামলা দায়ের করেন। এরপর অধ্যক্ষকে গ্রেফতার করে পুলিশ।

পরে মামলা তুলে নিতে বিভিন্নভাবে নুসরাতের পরিবারকে হুমকি দেওয়া হয়। ৬ এপ্রিল সকাল ৯টার দিকে আলিম পর্যায়ের আরবি প্রথমপত্রের পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে যান নুসরাত। এসময় তাকে কৌশলে পাশের বহুতল ভবনের ছাদে ডেকে নিয়ে যায় দুর্বৃত্তরা। সেখানে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন দেওয়া হয়। গত ১০ এপ্রিল রাত সাড়ে ৯টায় ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে নুসরাত মারা যান। এই ঘটনায় নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে গত ৮ এপ্রিল ৮ জনের নাম উল্লেখ করে সোনাগাজী মডেল থানায় মামলাটি দায়ের করেন।

 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া