ডিসেম্বরে শাবির তৃতীয় সমাবর্তন

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৯:১০, জুলাই ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৪, জুলাই ১৬, ২০১৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দীর্ঘ প্রতীক্ষার পর চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তৃতীয় সমাবর্তন। মঙ্গলবার (১৬ জুলাই) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। এদিকে সমাবর্তনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগস্ট মাস থেকে শুরু হবে। এ উপলক্ষে সমাবর্তন উদযাপন কমিটি ও উপ-কমিটি গঠন করা হয়েছে।’

উপাচার্য সমাবর্তন আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন।

কমিটি গঠনের বিষয়ে রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেন জানান, তৃতীয় সমাবর্তন উদযাপন উপলক্ষে একটি মূল কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে সভাপতি ও রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেনকে সদস্য সচিব করে ১৮ সদস্য বিশিষ্ট মূল কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন, লাইফ সায়েন্স অনুষদের ডিন, এগ্রিকালচার অ্যান্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিন, অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন, সোশ্যাল সায়েন্সেস অনুষদের ডিন, ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অনুষদের ডিন, মেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন, সংশ্লিষ্ট বিভাগের প্রধান, আইআইসিটির পরিচালক, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, প্রক্টর, হিসাব পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রধান প্রকৌশলী।

এছাড়া সমাবর্তন বাস্তবায়ন উপলক্ষে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে। উপ-কমিটিগুলো হলো- সমাবর্তন মঞ্চ ও সাজ-সজ্জা উপ-কমিটি, ব্যবস্থাপনা উপ-কমিটি, অভ্যর্থনা উপ-কমিটি, সমন্বয় ও মনিটরিং উপ-কমিটি, ফিন্যান্স, বাজেট ও স্পন্সর উপ-কমিটি, কস্টিউম তৈরি ও সংগ্রহ বিষয়ক উপ-কমিটি।

সমাবর্তনে কোন কোন ব্যাচের শিক্ষার্থী অংশ নিতে পারবে এ বিষয়ে রেজিষ্ট্রার জানা যায়, সমাবর্তনে ২০০১-০২ সেশন থেকে শুরু করে ২০১০-১১ সেশনে পাশ করা শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। এছাড়া বাকি সেশনের শিক্ষার্থীদের জন্য আগামী বছরের শুরুর দিকে আরও একটি সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, ১৯৯১ সালে ১৩ ফেব্রুয়ারি ৩২০ একরের ওপর দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তন ১৯৯৮ সালের ২৯ এপ্রিল ও দ্বিতীয় সমাবর্তন দীর্ঘ ৯ বছর পর ২০০৭ সালের ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এরপর দীর্ঘ ১২ বছরে আর কোনও সমাবর্তন পাননি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

/টিটি/

লাইভ

টপ