বরিশালে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

Send
বরিশাল প্রতিনিধি
প্রকাশিত : ১৭:০০, জুলাই ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫৭, জুলাই ১৭, ২০১৯

বরিশাল ক্যাডেট কলেজ (ছবি– প্রতিনিধি)

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় বরিশাল বোর্ডে গড় পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এবছর পাসের হার ৭০ দশমিক ৬৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে একহাজার ২০১ জন। গতবছর পাসের হার ছিল ৭০ দশমিক ৫৫ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছিল ৬৭০ জন।

বুধবার (১৭ জুলাই) দুপুরে সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম। তিনি জানান, এবার বরিশাল বোর্ডে ১১৮টি কেন্দ্রে ৩৩০টি কলেজের ৬৩ হাজার ৫৩৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৪৪ হাজার ৮৮৭ জন। এর মধ্যে মেয়ে রয়েছে ২৩ হাজার ৬২৯ জন এবং ছেলে ২১ হাজার ২৫৮ জন।

তিনি জানান, বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ১৮৫ জনের মধ্যে পাস করেছে ১১ হাজার ৬২০ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৩৫ জন। পাসের হার ৮১ দশমিক ৯২। মানবিকে ৩৩ হাজার ৬৮৫ জন অংশ নিয়ে পাস করেছে ২২ হাজার ৮৩ জন। জিপিএ-৫ পেয়েছে ২৮০ জন। পাসের হার ৬৫ দশমিক ৫৬। বাণিজ্যে ১৫ হাজার ৬৬৮ জন অংশ নিয়ে পাস করেছে ১১ হাজার ১৮৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৮৬ জন। পাসের হার ৭১ দশমিক ৮৩।

আনোয়ারুল আজিম আরও জানান, বরিশাল বোর্ডে পাসের হারে এগিয়ে বরিশাল। এ জেলায় ১০৩টি কলেজ থেকে ২২ হাজার ৯৮৯ জন অংশ নিয়ে পাস করেছে ১৭ হাজার ৫১ জন; জিপিএ-৫ পেয়েছে ৭০৮ জন। ভোলার ৫৩ কলেজ থেকে ৮ হাজার ৭২৭ জন অংশ নিয়ে পাস করেছে ৬ হাজার ৩৯৬ জন; জিপিএ-৫ পেয়েছে ১৩৪ জন। পিরোজপুরের ৪৬টি কলেজ থেকে ৮ হাজার ৯৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৫ হাজার ৬৩১ জন; জিপিএ-৫ পেয়েছে ৫১ জন। বরগুনার ৩৫ কলেজ থেকে ৬ হাজার ৩২৬ জন অংশ নিয়ে পাস করেছে ৪ হাজার ৩৯৮ জন; জিপিএ-৫ পেয়েছে ৯৫ জন। ঝালকাঠির ৩১ কলেজ থেকে ৫ হাজার ৪৫ জন অংশ নিয়ে পাস করেছে ৩ হাজার ৩৭১ জন; জিপিএ-৫ পেয়েছে ৬৯ জন। পটুয়াখালীর ৬২টি কলেজ থেকে ১২ হাজার ৩৫২ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮ হাজার ৪০ জন; জিপিএ-৫ পেয়েছে ১১৪ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবছর শতভাগ ফেল কোনও কলেজ নেই। তবে ৫টি কলেজ থেকে শতভাগ পাস করেছে।

 

/এমএ/

লাইভ

টপ