X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে বন্যার মধ্যে দুর্ভোগ বাড়িয়েছে পরিবহন ধর্মঘট

আমিনুল ইসলাম, সিরাজগঞ্জ
১৯ জুলাই ২০১৯, ১৪:০৫আপডেট : ১৯ জুলাই ২০১৯, ১৪:৫০

সিরাজগঞ্জে পরিবহন ধর্মঘট সিরাজগঞ্জে অনির্দিষ্টকালের জন্য ডাকা পরিবহন ধর্মঘট আজ শুক্রবার (১৯ জুলাই) দ্বিতীয় দিনে পড়েছে। ঢাকার মহাখালী ও সিরাজগঞ্জের পরিবহন সেক্টরের নেতাদের বিরোধের জেরে এই ধর্মঘট চলছে। বন্যার মধ্যে এই পরিবহন ধর্মঘট সিরাজগঞ্জের মানুষের দুর্ভোগে নতুন মাত্রা যোগ করেছে। ঢাকাসহ বেশ কয়েকটি জেলার সঙ্গে এবং জেলার অভ্যন্তরীণ যোগাযোগে সীমাহীন ভোগান্তির শিকার হতে হচ্ছে জেলাবাসীকে।

সেবা পরিবহন বাস সার্ভিসের পৃথক রুট নিয়ে রাজধানীর মহাখালীর পরিবহন মালিকদের সঙ্গে দ্বন্দ্বের জেরে পূর্বঘোষিত আলটিমেটাম অনুযায়ী সিরাজগঞ্জের বাস মালিক সমিতি ঐক্য পরিষদের ব্যানারে বৃহস্পতিবার থেকে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়। ধর্মঘটের কারণে সিরাজগঞ্জ জেলা শহর থেকে ঢাকা, রাজশাহী, পাবনা, কুষ্টিয়া, যশোর, বগুড়া, রংপুর, সৈয়দপুর, দিনাজপুর, পঞ্চগড়, নওগাঁ, জয়পুরহাটসহ অন্যান্য জেলা বাদেও জেলার সবকটি উপজেলার সঙ্গে আভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

এদিকে, চলমান বন্যার কারণে জেলা সদর, কাজিপুর, শাহজাদপুর, উল্লপাড়া, চৌহালী ও বেলকুচিসহ যমুনার চরাঞ্চলের জনসাধারণ এমনিতেই দুর্ভোগের মধ্যে রয়েছেন। তার ওপর ধর্মঘটের কারণে বাস চলাচল বন্ধ থাকায় যোগাযোগ কঠিন হয়ে পড়েছে। পরিবহন সেক্টরের চলমান এই জটিলতা নিরসনে কার্যকর ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জেলা প্রশাসন ও বিআরটিএ ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করছেন ভুক্তভোগীরা।

সিরাজগঞ্জে পরিবহন ধর্মঘট সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ থেকে কমপক্ষে ৬০/৭০টি বাস রাজধানীর মহাখালী ও মিরপুর রুটে চলাচল করছে। মহাখালী বাস টার্মিনালে ওভি, এসআই ও ঢাকা লাইনের জন্য তিনটি কাউন্টার দীর্ঘদিন থেকে নির্ধারিত রয়েছে। এসব কাউন্টার থেকে প্রতিদিন যাত্রীরা টিকিট নিয়ে ঢাকা থেকে সিরাজগঞ্জ জেলা শহরে যাতায়াত করেন। পরিবহন ব্যবসা ভালো হওয়ায় গত রোজার ঈদের আগে মহাখালীর মালিকরা হঠাৎ করেই সেবা সার্ভিসের ব্যানারে তাদের নিজস্ব প্রায় ২০টি বাস সিরাজগঞ্জের রুটে চলাচলের প্রক্রিয়া শুরু করেন। এতে সিরাজগঞ্জ জেলার বাস মালিকরা রাজি না হওয়ায় দ্বন্দ্বের প্রাথমিক শুরু। পরে ঢাকার মহাখালীতে সিরাজগঞ্জের তিনটি কাউন্টারে তালা ঝুলিয়ে দেওয়া হলে দ্বন্দ্ব চরম আকার ধারণ করে।

গত ৯ জুলাই সিরাজগঞ্জ জেলা প্রশাসন দুই পক্ষের নেতাদের নিয়ে আলোচনার বসে ১০ দিনের সময়সীমা বেঁধে দেন। কিন্তু ওই আলোচনায় অংশ না নিয়ে মহাখালীর মালিক ও শ্রমিক নেতারা সিরাজগঞ্জের বাস ঢাকায় স্বাভাবিক চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন। পক্ষান্তরে সিরাজগঞ্জের পরিবহন নেতারাও বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে কড্ডার মোড়ে তাদের পাল্টা বাধা দেন। এতে গত ১৩ জুলাই থেকে সিরাজগঞ্জ জেলার বাস ঢাকার রুটে চলাচল বন্ধ রয়েছে। এরইমধ্যে বিআরটিএ চেয়ারম্যান বিষয়টি নিয়ে সমঝোতা করার জন্য সিরাজগঞ্জ জেলার মালিকদের ঢাকায় তার কার্যালয়ে ডাকেন। কিন্তু শ্রমিক নেতাদের বাদ রেখে শুধু মালিক নেতাদের এককভাবে সমঝোতা বৈঠকে ডাকায় এবং ঢাকার কাউন্টারগুলো খুলে না দেওয়ায় বৈঠক শেষ পর্যন্ত আর অনুষ্ঠিত হয়নি। আবারও নতুন করে দুই সংগঠনের নেতাদের চিঠি দিয়েছেন বিআরটিএ’র চেয়ারম্যান। রবিবার (২১ জুলাই) ওই সমঝোতা বৈঠক হতে পারে।

সিরাজগঞ্জে পরিবহন ধর্মঘট সিরাজগঞ্জ বাস মালিক সংগঠনের সভাপতি আলহাদি আলমাজি জিন্নাহ বলেন, ‘ঢাকার মহাখালীর পরিবহন নেতাদের বিমাতাসুলভ আচরণের কারণেই আমরা বাধ্য হয়ে ধর্মঘটের ডাক দেই। সমস্যা সমাধানে সিরাজগঞ্জ জেলা প্রশাসক উভয় পক্ষকে নিয়ে আলোচনা করার পরামর্শ দিলেও ঢাকার মহাখালীর নেতারা জেলা প্রশাসকের পরামর্শ মানেননি। উল্টো আমাদের বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। আমরা বিষয়টি স্থানীয় এমপি প্রফেসর ডা. হাবিবে মিল্লাত মুন্নাকেও জানিয়েছি।’

ঢাকার মহাখালীর বাস মালিক সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান বলেন, ‘আমরা বরাবরই ছাড়ের মন মানসিকতা রাখি। তাদের একতরফা ৬০/৭০টি বাস ঢাকায় চলবে, পক্ষান্তরে আমাদের একটিও চলবে না তা তো হয় না। জেলা প্রশাসক আলোচনার জন্য বলেছিলেন, এমনকি বিআরটিএ চেয়ারম্যানও তাদের ডেকেছিলেন। কিন্তু সিরাজগঞ্জের নেতারা আলোচনা না এসে বন্যার সময় স্থানীয় প্রশাসনকে বেকায়দায় ফেলতে ধর্মঘট ডেকেছে। তাদের ধর্মঘটের কারণে সিরাজগঞ্জ জেলাবাসীই বন্যায় দুর্ভোগে পড়েছেন।’

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন বলেন, ‘প্রশাসনের তরফ থেকে উভয় পক্ষকে নিয়ে আলোচনা করা হলেও তা ফলপ্রসূ হয়নি। বিআরটিএ চেয়ারম্যান এককভাবে সিরাজগঞ্জের মালিক নেতাদের ডাকায় সমঝোতা হয়নি। মালিক-শ্রমিক সংগঠনের নেতাদের আলাদা চিঠি দিয়ে আগামী রবিবার বিআরটিএ আবার ডেকেছে। বন্যার দুর্ভোগের সময় ধর্মঘট না ডাকার জন্য অনুরোধ করা হলেও তারা সেটি মনেননি।’

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা