X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন তিন মাস ধরে বন্ধ

বিপুল সরকার সানি, দিনাজপুর
২০ জুলাই ২০১৯, ১৩:৫১আপডেট : ২০ জুলাই ২০১৯, ১৪:২৮

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি প্রায় সাড়ে তিন মাস ধরে পুরোপুরি বন্ধ রয়েছে দেশের একমাত্র পাথর খনি দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের পাথর উত্তোলন কার্যক্রম। এ ব্যাপারে খনি কর্তৃপক্ষ দুষছে ঠিকাদারি প্রতিষ্ঠানকে, আর ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি দুষছে খনি কর্তৃপক্ষকে। এদিকে গত ৩ এপ্রিল থেকে পাথর উত্তোলন বন্ধ থাকায় বেকার হয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন খনির প্রায় এক হাজার শ্রমিক। মজুত প্রায় শেষ হয়ে যাওয়ায় বন্ধের উপক্রম পাথর বিক্রি। এতে লোকসান বাড়ছে দেশের একমাত্র পাথর খনিটির। 

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে ২০০৭ সালে। প্রথম অবস্থায় খনি থেকে দৈনিক এক হাজার ৫শ’ থেকে এক হাজার ৮শ’ টন পাথর উত্তোলন করা হতো। পরে তা নেমে আসে ৫শ’ টনে। এমন অবস্থায় উৎপাদন বাড়াতে ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে ৯২ লাখ টন পাথর উত্তোলনের বিপরীতে ১৭১.৮৬ মিলিয়ন ডলারের চুক্তি করে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি)।

চুক্তি অনুযায়ী, ১২টি নতুন স্টোভ (পাথর উত্তোলন ক্ষেত্র) নির্মাণের কথা ছিল। তবে জিটিসি ৯২ লাখ টন পাথরের স্থলে এ পর্যন্ত পাথর উত্তোলন করেছে ৩০.৭৬ লাখ টন পাথর। আর ১২টি স্টোভের স্থলে নির্মাণ করেছে মাত্র ছয়টি স্টোভ। এরপর পাথর উত্তোলন যন্ত্র ক্রিপ্ট মোটর গিয়ারবক্সের প্রিমিয়াম নষ্টের কারণ দেখিতে চলতি বছরের ৩ এপ্রিল রাত থেকে পাথর উত্তোলন বন্ধ রেখেছে চুক্তিবদ্ধ এই প্রতিষ্ঠানটি।

পাথর উত্তোলন কার্যক্রম বন্ধ থাকার ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসিকে দুষছেন এমজিএমসিএল কর্তৃপক্ষ। এমজিএমসিএলের মহাব্যবস্থাপক (অপারেশন) আবু তালেব ফারাজী জানান, ‘উৎপাদন শুরু করতে বারবার চিঠি দেওয়া হলেও জিটিসি কোনও জবাব দিচ্ছে না এবং উৎপাদন শুরুর কোনও উদ্যোগও নিচ্ছে না। তাই কবে নাগাদ খনির উৎপাদন শুরু হবে তা নিশ্চিত করতে পারছে না কর্তৃপক্ষ। তবে এসবের মধ্য দিয়ে খনিটি লোকসানে পড়ছে এবং সরকার রাজস্ব হারাচ্ছে।’ তিনি আরও জানান, গত অর্থবছরে (২০১৮-১৯) খনির লোকসান ছিল তিন কোটি ৫১ লাখ টাকা। এর আগের অর্থবছরেও প্রায় সাড়ে তিন কোটি টাকা লোকসান গুনে খনি কর্তৃপক্ষ। এদিকে আগামী ফেব্রুয়ারি মাসে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে, তাই নতুন কোম্পানির সঙ্গে চুক্তির জন্য টেন্ডারের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

আবু তালেব ফারাজী দাবি করেন, ‘চুক্তি অনুযায়ী উৎপাদন করতে পারেনি জিটিসি। কাজ না করলে লিকুইডেটেড ডেমেজ (এলডি), নিরাপত্তার অর্থ ও অগ্রিম গ্রহণ করা অর্থ কেটে রাখা হবে। সব মিলিয়ে প্রায় ১৪৬ কোটি টাকা পাবে না জিটিসি।’

এদিকে উৎপাদন বন্ধ থাকার ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসির কর্মকর্তারা দুষছেন খনি কর্তৃপক্ষকে। জিটিসির মহাব্যবস্থাপক জাবেদ সিদ্দিকী জানান, ‘খনি কর্তৃপক্ষ বরাবরই পাথর উত্তোলনের ব্যাপারে আমাদের অসহযোগিতা করে আসছে। পাথর উত্তোলন বৃদ্ধির ব্যাপারে অনেক প্রস্তাব দেওয়া হলেও খনি কর্তৃপক্ষ তা আমলে নেয়নি। সবশেষ পাথর উত্তোলন যন্ত্রের ক্রিপ্ট মোটর গিয়ারবক্সের প্রিমিয়াম নষ্টের কথা জানিয়ে তা আনার কথা বললেও খনি কর্তৃপক্ষ তাতে কর্ণপাত করছে না। এ কারণেই পাথর উত্তোলন বন্ধ রয়েছে।’

দীর্ঘদিন থেকে পাথর উত্তোলন বন্ধ থাকায় সবচেয়ে কষ্টে পড়েছেন খনির প্রায় এক হাজার শ্রমিক। কাজ না থাকায় বেকার হয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন তারা। মধ্যপাড়া পাথর খনির শ্রমিক লীগের সভাপতি সাদেকুল ইসলাম জানান, ‘খনির পাথর উত্তোলন কার্যক্রমের পাশাপাশি লোড-আনলোড, ট্রাক শ্রমিকসহ প্রায় তিন হাজার শ্রমিক খনি সংশ্লিষ্ট কাজে নিয়োজিত। খনির পাথর উত্তোলন বন্ধ থাকায় এই তিন হাজার শ্রমিক বর্তমানে বেকার হয়ে পড়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন আন্ডারগ্রাউন্ড থেকে পাথর উত্তোলনের সঙ্গে জড়িত এক হাজার শ্রমিক। এই শ্রমিকদের পরিবার-পরিজনের স্বার্থে ও দেশের স্বার্থে আমরা দ্রুত পাথর উত্তোলন কার্যক্রম শুরুর দাবি জানাই।’

খনি সূত্রে জানা গেছে, বর্তমানে খনিতে মজুত রয়েছে চার লাখ ৪৫ হাজার ৭১১ টন পাথর। আর প্রতিমাসে এখান থেকে বিক্রি হচ্ছে গড়ে প্রায় ৬০ হাজার টন পাথর।

আরও পড়ুন- দেবে গেলো নাকি গায়েব হলো মধ্যপাড়ার পাথর!

 

/এফএস/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে