X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বেকার ও নেশাগ্রস্তরা ট্রেনের টিকিট কালোবাজারি করছে!

বিপুল সরকার সানি, দিনাজপুর
১৭ আগস্ট ২০১৯, ২১:০৮আপডেট : ১৭ আগস্ট ২০১৯, ২১:২২

দিনাজপুর রেলওয়ে স্টেশন ‘যারা ট্রেনের টিকিট কালোবাজারি করছে, তারা লাইনে দাঁড়িয়েই টিকিট কিনে তা আবার বিক্রি করছে। কালোবাজারি রোধে আমরা ঈদের আগে থেকেই প্রশাসনকে চিঠি দিয়েছি, অধিক সংখ্যক পুলিশ রাখার জন্য বলা হয়েছে। বেকার ছেলে ও নেশাগ্রস্তরা এই কাজটি করছে। বিষয়টি আর্থ সামাজিক ও মানসিক। লাইনে দাঁড়িয়ে একজন সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবে। আমরা সেই হিসেবে টিকিট দিচ্ছি। এখন কে কালোবাজারি, তা তো আমরা সেভাবে বুঝতে পারছি না।’ টিকিট কালোবাজারি অভিযোগ প্রসঙ্গে লালমনিরহাট রেলওয়ে বিভাগের বিভাগীয় প্রধান (পরিবহন) শওকত জামিল মহসীন বাংলা ট্রিবিউনকে এসব কথা বলেন। দিনাজপুর রেলওয়ে স্টেশনের সুপারিটেনডেন্টের পদ শুন্য থাকায় তিনি এখানকার অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

অভিযোগ রয়েছে, দিনাজপুর রেলওয়ে স্টেশনের কাউন্টারে না মিললেও তিন থেকে চার গুণ দামে স্টেশনের আশেপাশেই কালোবাজারিদের কাছে মিলছে ঢাকাগামী তিনটি আন্তনগর ট্রেনের টিকিট। এতে বিপাকে পড়েছেন ঈদের পর কর্মস্থলে ঢাকায় ফেরা দিনাজপুরের যাত্রীরা। এ নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে দিনাজপুরের রেলযাত্রীদের মধ্যে।

যাত্রীদের অভিযোগ, ঈদ উপলক্ষে তিনটি আন্তনগর ট্রেনে অতিরিক্ত বগি সংযোজন করা হলেও সেগুলোর টিকিটও ছাড়া হচ্ছে শুধু রেলমন্ত্রীর নিজ জেলা পঞ্চগড় থেকে।

কালোবাজারিতে বিক্রির সময় ছয়টি টিকিটসহ আমিনুল ইসলাম (৪১) নামের একজনকে আটক করেছে রেলওয়ে পুলিশ। শনিবার (১৭ আগস্ট) দুপুরে আমিনুল ইসলাম স্টেশনের ১ নম্বর প্লাটফর্মের প্রধান গেটের সামনে থেকে আটক করে রেলওয়ে পুলিশ। তার কাছ থেকে ঢাকাগামী আন্তনগর পঞ্চগড় এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস ও একতা এক্সপ্রেসের ছয়টি টিকিট জব্দ করা হয়। আমিনুল দিনাজপুর শহরের লালবাগ মহল্লার কফিল উদ্দীনের ছেলে।

দিনাজপুর রেলওয়ে পুলিশের (জিআরপি) ওসি গুলজার হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘জিআরপি থানায় আটক আমিনুলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।’

ঈদ উপলক্ষে পঞ্চগড় থেকে দিনাজপুর রেলওয়ে স্টেশন হয়ে ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস, একতা এক্সপ্রেস ও দ্রতযান এক্সপ্রেস নামের তিনটি আন্তনগর ট্রেনে অতিরিক্ত বগি সংযোজন করা হয়েছে। এরমধ্যে একটি এসি চেয়ারকোচে ৯২ জন ও আরেকটি এসি কেবিনে প্রায় ৩২ জন যাত্রীর আসন রয়েছে।

দিনাজপুর রেলওয়ে স্টেশনে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ৪৬৫ টাকার শোভন চেয়ার ১ হাজার ৫শ টাকায়, ৮৯২ টাকার এসি চেয়ার ২ হাজার ৫শ টাকা থেকে ৩ হাজার টাকায় কালোবাজারিদের কাছে মিলছে। তাদের নিয়ন্ত্রণ করছে রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তা। দিনাজপুর রেলওয়ে স্টেশনে ঢাকাগামী ট্রেনের টিকিট না থাকলেও দিনাজপুর ও পঞ্চগড় রেলওয়ে স্টেশনের টিকিট পাওয়া যাচ্ছে দিনাজপুর রেলওয়ে স্টেশন ও এর আশেপাশে অবস্থানরত কালোবাজারিদের কাছ থেকে। দিনাজপুর থেকেই নিয়ন্ত্রণ করছে ঢাকাগামী পঞ্চগড় ও দিনাজপুর রেলওয়ে স্টেশনের টিকিট।

দিনাজপুর রেলওয়ে স্টেশনে ঢাকাগামী এক যাত্রী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘দিনাজপুর থেকে ঢাকা যাবো। এখন টিকিট তো নাই, একটা এসি চেয়ারের টিকিট পেয়েছি। দাম নিয়েছে ২ হাজার ৪শ টাকা। অথচ এসি চেয়ারের টিকিটের মূল্য ৮৯২ টাকা।’

আরেক যাত্রী বলেন, ‘প্রকাশ্যে স্টেশনের বাইরে ও স্টেশনের ভেতরে কালোবাজারিরা  টিকিট বেচাকেনা করলেও কেউই কিছু বলছেন না।’

ঢাকাগামী ট্রেনে অতিরিক্ত সংযোজন করা বগির ট্রেনের টিকিট শুধু রেলমন্ত্রীর নিজ জেলা পঞ্চগড় থেকে বিক্রি করা হচ্ছে বলে জানান দিনাজপুর রেলওয়ে স্টেশন মাস্টার নার্গিস। কারণ হিসেবে তিনি বলেন, ‘অতিরিক্ত এসব বগির টিকিট আগে দিনাজপুর থেকেই বিক্রি হতো। এখন শুধু পঞ্চগড় থেকে দেওয়া হচ্ছে। অতিরিক্ত এসব বগির টিকিট দিনাজপুরের জন্য বরাদ্দ নেই।’  

স্টেশন মাস্টার নার্গিস জানান, ঢাকাগামী তিনটি আন্তনগর ট্রেনের প্রতিটিতে অতিরিক্ত বগিসহ ১৪টি করে বগি নিয়ে যাওয়া হচ্ছে। প্রতিটি বগিতে আসন রয়েছে ৯২টি করে। কিন্তু, দিনাজপুর রেলওয়ে স্টেশনের জন্য প্রতিটি ট্রেনের মাত্র ১২৫ থেকে ১৫৭টি করে আসনের টিকিট বরাদ্দ করা হয়েছে। এজন্য দিনাজপুরের যাত্রীদের কাছে ট্রেনের টিকিট বিক্রি করতে তাদের হিমশিম খেতে হয়।

টিকিট কালোবাজারি প্রসঙ্গে নার্গিস বলেন, ‘কেউ কালোবাজারিতে ট্রেনের টিকিট বিক্রি করলে তাদের আইনের আওতায় আনা হোক।’

উল্লেখ্য, ঢাকাগামী আন্তনগর এক্সপ্রেস একতা ও দ্রুতযান আগে দিনাজপুর থেকে ছাড়তো। এখন পঞ্চগড় এক্সপ্রেস নামে আরও একটি ট্রেনসহ ঢাকাগামী সব আন্তনগর ট্রেন পঞ্চগড় থেকে ছাড়া হয়। এখন ট্রেনগুলো পঞ্চগড় থেকে দিনাজপুর হয়ে ঢাকায় যাতায়াত করে। কিন্তু, পঞ্চগড় থেকে এসব ট্রেন ছাড়ার পর দিনাজপুরে আসনসংখ্যা সীমিত করা হয় এবং ঈদের সময় অতিরিক্ত সংযোজন করা বগির টিকিট শুধু পঞ্চগড় থেকে বিক্রি করা হচ্ছে।

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়