X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বুনিয়াদি প্রশিক্ষণ থেকে এএসপি শুভ বহিষ্কার

বগুড়া প্রতিনিধি
১৭ আগস্ট ২০১৯, ২২:২২আপডেট : ১৭ আগস্ট ২০১৯, ২২:২৫

এএসপি কুদরত-ই-খুদা শুভ শিবগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) কুদরত-ই-খুদা শুভকে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বুনিয়াদি প্রশিক্ষণ থেকে বহিষ্কার করা হয়েছে। তার বিরুদ্ধে বগুড়ায় আহম্মেদ সাব্বির নামের এক মালামাল সরবরাহকারীকে পুলিশ লাইন্সের অফিসার্স মেসে ডেকে লাঠিপেটা, এক আনসার সদস্য ও জেলা প্রশাসকের গাড়ির চালককে মারধরের অভিযোগ রয়েছে।

পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আমিনুল ইসলাম বলেন, ‘বুনিয়াদি প্রশিক্ষণে অংশ নেওয়া এএসপি শুভর বিরুদ্ধে পাঁচটি সুনির্দিষ্ট শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ রয়েছে। তিন সদস্যের শৃঙ্খলা কমিটির সুপারিশে তাকে এক বছরের জন্য প্রশিক্ষণ থেকে বহিষ্কার করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির ব্যবস্থা নেওয়া যেত। তবে, অন্য প্রশিক্ষণার্থীদের সতর্ক করতে তাকে গুরু অপরাধে লঘু শাস্তি দেওয়া হয়েছে। তবে তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষক কেন্দ্রে এ শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবেন।’

তবে, এএসপি শুভ দাবি করেছেন, তার বাবা অসুস্থ। তাই অব্যাহতি নিয়েছেন, কেউ তাকে বহিষ্কার করেনি।

অভিযোগ রয়েছে, প্রশিক্ষণ চলাকালে এএসপি শুভ ১২ মে রাতে পুলিশ লাইন্স অফিসার্স মেসে মালামাল সরবরাহকারী আহম্মেদ সাব্বিরকে (৩০) ডেকে পাঠান। সাব্বির তার ব্যবসায়িক পার্টনার লেবুকে টাকা পরিশোধ না করায় তাকে ডাকা হয়েছিল। কয়েকদিন পর টাকা পরিশোধ করতে চাইলে এএসপি শুভ ক্ষুব্ধ হয়ে তিনি নিজে, তার গার্ড ও ড্রাইভার সাব্বিরকে বেদম লাঠিপেটা করেন। পিটুনিতে সাব্বির মাটিতে পড়ে গেলে তাকে পুলিশ লাইন্স থেকে বাহিরে এনে রিকশায় তুলে দেওয়া হয়। আহত সাব্বির রাতেই সদর থানায় গেলে অভিযুক্ত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা হওয়ায় তার অভিযোগ নেওয়া হয়নি। তিনি পরদিন এসপির কাছে লিখিত অভিযোগ দিলে তদন্ত কমিটি গঠন করা হয়। এছাড়া এএসপি শুভর বিরুদ্ধে জেলা প্রশাসকের গাড়ির চালককেও মারধরের অভিযোগ ওঠে।

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা জানান, এএসপি শুভকে বুনিয়াদি প্রশিক্ষণ থেকে বহিষ্কারের কথা শুনেছেন। তিনি বলেন, ‘এটা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ব্যাপার।’ ব্যবসায়ী আহম্মেদ সাব্বিরকে মারধরের ঘটনায় এএসপি শুভর বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা, জানতে চাইলে পুলিশ সুপার বলেন, ‘তদন্ত কমিটির রিপোর্ট পুলিশ হেডকোয়ার্টারে পাঠানো হয়েছে।’

বগুড়া আরডিএ’র নির্ভরযোগ্য সূত্র জানায়, মার্চে বিসিএস ক্যাডার বিভিন্ন ব্যাচের ছয় মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ শুরু হয়। আগামী ২৭ সেপ্টেম্বর প্রশিক্ষণের সমাপনী হওয়ার কথা। সেখানে অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বগুড়ার শিবগঞ্জ সার্কেলের এএসপি ৩৪তম বিসিএস ক্যাডার কুদরত-ই-খুদা শুভও অংশ নেন। এ প্রশিক্ষণ চলাকালে তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের নানা অভিযোগ ওঠে। দেরিতে আসার ব্যাপারে প্রশ্ন করলে তিনি এক আনসার সদস্যকে গালিগালাজ, মাদক দিয়ে ধরিয়ে দেওয়ার হুমকি ও তদবিরের মাধ্যকে তাকে বদলি করান। এরপর তার বাড়িতেও পুলিশ পাঠানো হয়। তার বিরুদ্ধে কর্মচারীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ ওঠে।

সূত্রটি আরও জানায়, এএসপি শুভর বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের পাঁচটি অভিযোগ ওঠায় শৃঙ্খলা কমিটি ঈদের আগে তাকে এক বছরের জন্য প্রশিক্ষণ থেকে বহিষ্কার করে।

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!