মিয়ানমারে ফিরতে চার শর্ত দিয়েছেন রোহিঙ্গারা

Send
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
প্রকাশিত : ২০:৩০, আগস্ট ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪৫, আগস্ট ২২, ২০১৯

 

রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দারা মিয়ানমারে ফিরতে চারটি শর্ত দিয়েছে রোহিঙ্গারা। বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ২টার দিকে টেকনাফের নয়াবাজার রোহিঙ্গা ক্যাম্পে এক সংবাদ সম্মেলনে এই শর্তগুলো জানানো হয়। মিয়ানমারকে এসব শর্ত দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

শর্তগুলো হলো- নিরাপত্তা নিশ্চিত করা, নাগরিকত্ব দেওয়া, জমিজমা ও ভিটেমাটির দখল এবং সেদেশের ক্যাম্পে যে এক লাখ ২৮ হাজার রোহিঙ্গাকে রাখা হয়েছে; তাদের বাসস্থানে ফিরিয়ে দিতে হবে।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার প্রতিবাদ জানিয়ে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের পক্ষে তিন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দারা এই সংবাদ সম্মেলন করে। সেখানে এই সংগঠনের বেশ কয়েজন সদস্যও উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা নেতা সৈয়দ উল্লাহ সংবাদ সম্মেলনে বলেন, ‘এই চার শর্ত মানলে আমরা মিয়ানমারে ফেরত যাবো। শর্ত মেনে নিলে আমরা আজই সেখানে যাবো। আমরা সবসময়ই রাজি আছি। তবে শর্ত না মানলে যাবো না।’

সৈয়দ উল্লাহ দাবি করেন, তিনি ৯০ ভাগ রোহিঙ্গার দাবি উপস্থাপন করেছেন। এ সময় চারটি ক্যাম্পের দলনেতা, ইমাম, ওই সংগঠনের সদস্যরা উপস্থিত থাকলেও ক্যাম্পের চেয়ারম্যানরা ছিলেন না।

বৃহস্পতিবার (২২ আগস্ট) থেকে প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও স্বেচ্ছায় রাজি না হওয়ায় তা শুরু করা য়ায়নি। এর আগে গত বছরের ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রথম সময়সীমা নির্ধারিত হয়েছিল। রোহিঙ্গারা রাজি না হওয়ায় তখন কাউকেই রাখাইনে পাঠানো সম্ভব হয়নি।

/এনআই/

লাইভ

টপ