X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘পরিবেশবান্ধব’ ইজিবাইক-অটোরিকশাই পরিবেশের জন্য হুমকি

খুলনা প্রতিনিধি
২৪ আগস্ট ২০১৯, ১২:৩০আপডেট : ২৪ আগস্ট ২০১৯, ১২:৪৪

ইজিবাইক পরিবেশবান্ধব ও সাশ্রয়ী বাহন দাবি করে ব্যাটারিচালিত ইজিবাইক ও রিকশার ব্যাপক আমদানি করা হয় দেশে। শুধু খুলনায় বর্তমানে ২৫ হাজারেরও বেশি ইজিবাইক চলাচল করছে। এছাড়া স্থানীয়ভাবে রিকশায় ব্যাটারি লাগিয়ে করা হয়েছে দ্রুতগতির। এ দু’টি যানবাহনের মেয়াদোত্তীর্ণ ব্যাটারির এসিড ও সিসা ধীরে ধীরে পরিবেশের জন্য হুমকির কারণ হয়ে উঠছে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

খুলনা বিভাগীয় পরিবেশ অধিদফতরের সিনিয়র কেমিস্ট কামরুজ্জামান সরকার বলেন, মেয়াদোত্তীর্ণ ব্যাটারির সিসা ও অন্যান্য রাসায়নিক সরাসরি পরিবেশের সঙ্গে মিশছে। এর প্রভাবে শ্বাস-প্রশ্বাস ও খাদ্যচক্রের মাধ্যমে  জনস্বাস্থ্য ও পরিবেশ হুমকিতে পড়ছে। স্নায়ুতন্ত্র, ফুসফুস ও কিডনির জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। এসব উপকরণ শিশুদের জন্যও বিপজ্জনক।

তিনি বলেন, ‘আমাদের দেশে মেয়াদোত্তীর্ণ ব্যাটারির ব্যবস্থাপনা সম্পর্কিত কোনও নীতিমালা নেই। সাধারণ বর্জ্যরের মতো এগুলো ব্যবস্থাপনা হয়। এ কারণে পরিবেশ দূষণের অন্যতম উপাদান হয়ে উঠছে মেয়াদোত্তীর্ণ এসব ব্যাটারি। উচ্চ তাপে এসব ব্যাটারি গলানোর ফলে এতে থাকা সিসা বাস্পীয়ভূত হয় ও বাতাসে ছড়িয়ে পড়ে। আর সালফিউরিক এসিডসহ অন্যান্য রাসায়নিক ফেলে দেওয়ায় তা মাটি ও পানিতে মিশে ঝুঁকিকে আরও বাড়িয়ে দিচ্ছে।’

জানা গেছে, খুলনায় ২৫ হাজার ব্যাটারি চালিত ইজিবাইক ও ১১ হাজার ব্যাটারি চালিত আটোরিকশা রয়েছে। প্রতিটি ইজিবাইকে পাঁচটি ও অটোরিকশায় চারটি ব্যাটারি প্রয়োজন হয়। যা সঠিকভাবে চলাচল করলে সর্বোচ্চ ৮ মাস চলতে পারে। এরপর আর চার্জ ধরে রাখতে পারে না। ফলে বছরে একটি ইজিবাইকে সাতটি ব্যাটারি ও রিকশায় ছয়টি ব্যাটারির প্রয়োজন হয়। এ হিসেবে ২৫ হাজার ইজিবাইকের জন্য বছরে ১ লাখ ৭৫ হাজার এবং ১১ হাজার অটোরিকশার জন্য বছরে ৬৬ হাজার ব্যাটারি প্রয়োজন হয়। ইজিবাইক ও অটোরিকশা থেকে বছরে ২ লাখ ৪১ হাজার মেয়াদোত্তীর্ণ ব্যাটারি বের হয়। খুলনার অলিতে গলিতে গড়ে উঠা পুরনো ব্যাটারি দোকানে বিক্রি করা হচ্ছে সেগুলো। এ ব্যাটারি জনবসতি এলাকায় ভেঙে সিসা, এসিডসহ নানা উপকরণ বের করা হচ্ছে।

ইজিবাইক মালিক আরমান মুন্সী বলেন, ‘একটি ইজিবাইক সক্রিয় রাখতে বছরে ৬-৭টি ব্যাটারি প্রয়োজন হয়। মেয়াদোত্তীর্ণ ব্যাটারি মহানগরীর শেখপাড়া ব্যাটারি পট্টি বা পাড়া-মহল্লায় গড়ে ওঠা ভাঙাড়ির দোকানে বিক্রি করা হয়। মেয়াদোত্তীর্ণ ব্যাটারি ৯০-১০৫ টাকা দরে বিক্রি হয়। প্রতিটি ব্যাটারিতে ১৮-২০ কেজি ওজন হয়।’

ব্যাটারির ব্যবসায়ী সোলায়মান বলেন, ইজিবাইক ও অটোরিকশাকে ঘিরে খুলনায় প্রায় ৫০০ পুরনো ব্যাটারি ও ভাঙারির দোকান গড়ে উঠেছে। ব্যবসায়ীরা ব্যাটারি কিনে সিসা বের করে ব্যাটারি তৈরির কারখানায় বিক্রি করেন। মেয়াদোত্তীর্ণ এসব ব্যাটারি কেনার পর তা উচ্চ তাপে গলিয়ে সিসা সংগ্রহ করেন এবং বেশি দামে বিক্রি করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স এর প্রফেসর দীলিপ দত্ত বলেন, মেয়াদোত্তীর্ণ ব্যাটারির এসিড, সিসা পরিবেশের চেয়ে মানবদেহের জন্য বেশি ক্ষতিকর। এতে থাকে সালফিউরিক এসিডসহ অন্যান্য রাসায়নিক সিসা। এসব সিসা বাষ্পীয়ভূত হয়ে বাতাসে ছড়িয়ে থাকে। এ উপাদান মানুষের মস্তিষ্কের বেশি ক্ষতি করে। এর প্রভাবে মানুষ প্রতিবন্ধী হয়ে পড়তে পারেন। আবার মানুষের ক্যানসারও হতে পারে।

খুলনা সিটি করপোরেশনের কঞ্জারভেন্সী অফিসার আনিসুর রহমান বলেন, এ বিষয় মনিটরিং করা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে অভিযান পরিচালনার মাধ্যমে আইনগত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা