দুই বছর পূর্তিতে রোহিঙ্গা শিবিরে পাঁচ লাখ লোকের সমাবেশের প্রস্তুতি

Send
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
প্রকাশিত : ০৮:৫৫, আগস্ট ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:১০, আগস্ট ২৫, ২০১৯

রোহিঙ্গা শিবির২৫ আগস্ট রোহিঙ্গা ঢলের দুই বছর পূর্তিতে উখিয়ার কুতুপালং ক্যাম্পে সমাবেশের আয়োজন করা হয়েছে। রবিবার (২৫ আগস্ট) সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত ওই সামবেশে পাঁচ লাখ রোহিঙ্গা উপস্থিত হবেন বলে আশাবাদী আয়োজক রোহিঙ্গা নেতারা।

‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস’ নামের একটি সংগঠনের ব্যানারে কুতুপালংয়ের ৪ নম্বর ক্যাম্পের বর্ধিত অংশের মাঠে এই সমাবেশের আয়োজন করেছে। সাংস্কৃতিক আয়োজনসহ ১০ ধরনের কর্মসূচি নির্ধারণ করা হয়েছে সমাবেশের জন্য।

সংগঠনের চেয়ারম্যান ও রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহ বলেন, ‘বিশ্ববাসীর সামনে রোহিঙ্গাদের দাবি তুলে ধরতে চাই আমরা। জানিয়ে দিতে চাই, মিয়ানমারে আমাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে হবে এবং ভিটেমাটি ফিরিয়ে আমাদের প্রত্যাবাসন করতে হবে।’ রোহিঙ্গাদের নিজস্ব রীতির সাদা পোশাকে সমাবেশে উপস্থিত হতে বলা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘মিয়ানমারের কারণে দুই বছরে প্রত্যাবাসন শুরু করা যায়নি। তাছাড়া প্রত্যাবাসন তালিকায় নিয়ে রোহিঙ্গারা বিব্রত। কারণ এক রোহিঙ্গা পরিবারের সদস্য সংখ্যা ১০ জন, তার মধ্যে প্রত্যাবাসন তালিকায় নাম রয়েছে ৫ জনের। ফলে কেউ মিয়ানমারে যেতে রাজি হচ্ছে না। তাছাড়া মিয়ানমার মিথ্যাবাদী তাদের বিশ্বাস করা যায় না।’

শনিবার (২৪ আগস্ট) বিকালে কুতুপালং ক্যাম্পে প্রায় সবার আলোচ্য বিষয় ছিল সমাবেশ। ক্যাম্পে ক্যাম্পে খবর পৌঁছানো হয়েছে বিভিন্ন মাধ্যমে। সমাবেশে নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর  প্রায় এক হাজার সদস্য মোতায়েনের অনুরোধ জানানো হয়েছে বলেও জানান রোহিঙ্গা নেতারা।

রোহিঙ্গা নেতারা জানান, সামাবেশে আসা সবার হাতে থাকবে পতাকা, ব্যানার-পোস্টার এবং প্ল্যাকার্ড। দোয়া মাহফিল হবে নিহত রোহিঙ্গাদের জন্য। রোহিঙ্গা ভাষায় ধর্মীয় সংগীতের পাশাপাশি বক্তব্য দেবেন নেতারা। শিক্ষার্থী ও নারীরা হাজির হবেন আলাদা পরিবেশনা নিয়ে। সেখানে রোহিঙ্গা নেতারা তাদের দাবিগুলো তুলে ধরবেন। পাচঁ লাখ লোক এই কর্মসূচি অংশ নেওয়ার টার্গেট রয়েছে। 

কুতুপালংয়ের লম্বাশিয়ায় ১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের চেয়ারম্যান মোহাম্মদ রফিক বলেন, ‘আমাদের অনেক সংগঠন আছে। কিন্তু সংগঠনের পক্ষ থেকে নয়, সর্বস্তরের রোহিঙ্গাদের পক্ষ থেকে এই সমাবেশ ডাকা হয়েছে।’

আরও পড়ুন:

অনিশ্চিত যাত্রার ২ বছর: পাল্টে গেছে রোহিঙ্গাদের জীবন

দুই বছরে ১০৮৮ রোহিঙ্গার নামে মামলা

 

/এসটি/

লাইভ

টপ