হিলি বন্দরে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা

Send
হিলি প্রতিনিধি
প্রকাশিত : ১২:১৮, আগস্ট ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:১৬, আগস্ট ২৫, ২০১৯

ট্রাক থেকে আমদানি করা পেঁয়াজ নামাচ্ছেন শ্রমিকরা

দিনাজপুরের হিলি স্থলবন্দরে রবিবার (২৫ আগস্ট) পেঁয়াজের দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা করে কমেছে। দু’দিন আগেও প্রকার ভেদে প্রতিকেজি পেঁয়াজ ৩০ থেকে ৩৪ টাকা দরে বিক্রি হয়েছে। বর্তমানে তা কমে ২৫ থেকে ৩১ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, ঈদের আগে এই বন্দর দিয়ে প্রতিদিন ৪৫ থেকে ৫০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। ঈদের ছুটি শেষে এ বন্দর দিয়ে প্রতিদিন ১৫ থেকে ২০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হয়। তবে বর্তমানে তা বেড়ে ২৫ থেকে ৩০ ট্রাকে দাঁড়িয়েছে।

আমদানিকারকরা বলছেন, এই বন্দর দিয়ে নাসিক, ইন্দোর, পাটনা, শেখপুরা জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। এসব পেঁয়াজ বর্তমানে পাইকারিতে (ট্রাক সেল) প্রকার ভেদে ২৫ থেকে ৩১ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশীদ ও পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, সাপ্তাহিক ছুটি, ঈদ ও শোক দিবস মিলিয়ে টানা ৮ থেকে ৯ দিন হিলিসহ দেশের সব বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকায় দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ কমে যায়। এছাড়া, সম্প্রতি ভারতের বিভিন্ন অঞ্চলে আকস্মিক বন্যা হওয়ায় পেঁয়াজের অনেক ক্ষেত নষ্ট হয়ে গেছে। ফলে পেঁয়াজের সরবরাহ কম থাকায় দাম বেড়ে যায়। বাড়তি দামেই তখন আমদানি করতে হয়েছে। এ কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম বেশি ছিল। তবে এখন পরিস্থিতি পাল্টেছে।

তারা আরও  জানান, চাহিদার কারণে প্রচুর এলসি খোলা হয়। এতে করে হিলি স্থলবন্দরসহ দেশের সব বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি আগের তুলনায় বেড়েছে। ফলে বাজারে সরবরাহ বাড়ার কারণে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

/এপিএইচ/এমএমজে/

লাইভ

টপ