X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খাগড়াছড়িতে বেড়েছে নারী-শিশু নির্যাতন, ৮ মাসে ৫৮ মামলা

খাগড়াছড়ি প্রতিনিধি
০১ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৪আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৮

খাগড়াছড়ি

খাগড়াছড়িতে নারী ও শিশু নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। আইনশৃঙ্খলা বাহিনীর দেওয়া তথ্যানুযায়ী, এ বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ৮ মাসে নারী ও শিশু নির্যাতনের ঘটনায় ৫৮টি মামলা হয়েছে, যা গত বছরের (২০১৮) প্রথম আট মাসের  তুলনায় দ্বিগুণ। তবে নারী অধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন বলছে— খাগড়াছড়ি জেলায় গত আট মাসে নারী ও শিশুর ওপর সহিংসতার ঘটনা ঘটেছে প্রায় দুই শতাধিক।

জানা গেছে, এ বছরের প্রথম আট মাসে জেলার ৯টি থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে ৪১টি মামলা দায়ের হয়েছে। পাশাপাশি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালে দায়ের করা হয়েছে আরও ১৭টি মামলা। এরমধ্যে নারী ও শিশু ধর্ষণের ঘটনা ২৬টি, যৌতুকের জন্য মারধর ও নির্যাতন মামলা ১৭টি, ধর্ষণ ও নির্যাতনের পর হত্যা ২টি ও অন্যান্য ১৩টি।

খাগড়াপুর মহিলা সমিতির দেওয়া তথ্য মতে,এ সময়ে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ২০৪টি। কিছু ঘটনায় মামলা হলেও আইনের ফাঁকফোকর, রাজনৈতিক ও স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় ছাড় পেয়ে যাচ্ছে দোষীরা। নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনা বাড়লেও বেশির ভাগ ঘটনায় দোষীদের আইনানুগ শাস্তি না হওয়ায় উদ্বেগ বাড়ছে জনমনে।

খাগড়াপুর মহিলা সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা বলেন, ‘নৈতিক অবক্ষয়, সুশিক্ষার অভাব, আইনের যথাযথ প্রয়োগ না হওয়া এবং বিচারহীনতার কারণে নারী ও শিশু নির্যাতন বাড়ছে।’ তিনি বলেন, ‘এ বছরের  জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত নারী ও শিশু নির্যাতন ও সহিংসতার ঘটনা ঘটেছে ২০৪টি। তবে আইনের ফাঁক-ফোকর ও রাজনৈতিক প্রভাবে দোষীরা ছাড় পেয়ে যাচ্ছে। এ কারণে আপরাধ কমছে না, বরং বেড়েই চলেছে।’

খাগড়াছড়ি জেলা শহরের বাজার এলাকার বাসিন্দা মো. তাজুল ইসলাম বলেন, ‘সামাজিক মূল্যবোধ কমে যাওয়ায় সাম্প্রতিক সময়ে নারী ও শিশু নির্যাতন বেড়েছে। উদাহরণ হিদিতে গিয়ে তিনি বলেন, ‘আমার মেয়েকে যৌতুকের জন্য নির্যাতনের পর হত্যা করেছে মেয়ে জামাই। বর্তমানে সে জেলে আছে।’ তিনি তার মেয়ের হত্যাকারীসহ সব নারী ও শিশু নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

খাগড়াছড়ি জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবদুল মমিন জানান, আইনের যথাযথ প্রয়োগ ও বিচারহীনতার কথা বলা অযৌক্তিক। কারণ, বেশিরভাগ ক্ষেত্রেই ক্ষতিগ্রস্ত পরিবার কোনও ঘটনা ঘটলে, সময় মতো আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে জানায় না। সময় মতো তা পুলিশকে না জানানোর কারণে মামলার আলামত ও মেরিট হয়ে যায়। এজাহার দুর্বল হয়। এছাড়া, সাক্ষীরা যথাযথভাবে সাক্ষ্য দেন না। আইনের প্রয়োগ এবং বিচার তখনই করা সম্ভব, যখন বাদী মামলা প্রমাণে সক্ষম হন।’ নির্যাতনকারীদের বিরূদ্ধে সময় মতো আইনানুগ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান এই আইনজীবী।

খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার আহমার উজ্জামান বলেন, ‘খাগড়াছড়িতে সাম্প্রতিক সময়ে নারী ও শিশুর ওপর সহিংসতার ঘটনা বেড়েছে।’ এসব ঘটনায় ৯ থানায়  ৪১টি মামলা রেকর্ড হবার কথা জানিয়ে তিনি আরও বলেন, ‘অনেক ক্ষেত্রেই ঘটনা থানা পর্যন্ত আসে না। স্থানীয় নেতাদের মাধ্যমে সমাধান বা আপস হয়ে যায়।’ নারী ও শিশু নির্যাতন মামলাগুলো আপস  অযোগ্য উল্লেখ করে ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজনদেরকে এমন ঘটনায় কারও প্রভাবে সমঝোতা না করার পরামর্শ দেন এই পুলিশ কর্মকর্তা।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, ‘পরিবারের সবাইকে সচেতন হতে হবে। কোনও সহিংসতা হলে আগে আইন-শৃংখলা বাহিনীকে জানাতে হবে। বিচারের জন্য প্রভাবশালী লোকজনের কাছে ঘুরে মামলার সব আলামত নষ্ট করে থানায় বা আদালতে আসলে মামলা প্রমাণ করা যাবে না।’ নারী ও শিশুর ওপরে সহিংসতা বন্ধে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

উল্লেখ্য, খাগড়াছড়ি জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে  বর্তমানে ৩৬৫টি মামলা বিচারাধীন রয়েছে।

 

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি