ভোটার তালিকায় রোহিঙ্গাদের নাম: গ্রেফতার মোস্তফা ফারুক রিমান্ডে

Send
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
প্রকাশিত : ২০:২৫, সেপ্টেম্বর ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৬, সেপ্টেম্বর ২০, ২০১৯

চট্টগ্রাম

ভোটার তালিকায় রোহিঙ্গাদের অন্তর্ভুক্ত করার অভিযোগে গ্রেফতার হওয়া নির্বাচন কমিশনের অস্থায়ী কর্মচারী মোস্তফা ফারুকের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকালে মহানগর হাকিম আবু ছালেহ মোহাম্মদ নোমান এ রিমান্ড আদেশ দেন। নগর পুলিশের উপ-কমিশনার (প্রসিকিউশন) মো. কামরুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

রিমান্ডে নেওয়া মোস্তফা ফারুক ফেনী সদর উপজেলার দমদমা গ্রামের মো. ইলিয়াছের ছেলে। তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় ‘ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৯’–এ যুক্ত।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাতে মোস্তফা ফারুককে আটকের পর শুক্রবার সকালে গ্রেফতার দেখায় পুলিশ। তার কাছ থেকে নির্বাচন কমিশনের লাইসেন্স করা ল্যাপটপ, মডেম ও পেন ড্রাইভ, সিগনেচার প্যাড ও মোবাইল উদ্ধার করা হয়।

মো. কামরুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য তদন্ত কর্মকর্তা সাতদিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে আদালত পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।’

মোস্তফা ফারুককে গ্রেফতার দেখানোর পর পুলিশ জানায়, নির্বাচন কমিশনের দায়ের করা মামলায় জয়নালকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে সে মোস্তফা ফারুকের তথ্য দেয়। পরে বৃহস্পতিবার পুলিশ মোস্তফা ফারুককে আটক করে জিজ্ঞাসাবাদ করে। জিজ্ঞাসাবাদে মোস্তফা ফারুক রোহিঙ্গাদের ভোটার করার বিষয়টি স্বীকার করায় পুলিশ তাকে কোতোয়ালী থানায় দায়ের করা মামলায় গ্রেফতার দেখায়।

মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক (কাউন্টার টেরোরিজম) রাজেশ বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জয়নাল এনআইডি করতে আগ্রহী রোহিঙ্গাদের তথ্য সংগ্রহ করে মোস্তফা ফারুকের কাছে পাঠাতো। মোস্তফা ফারুক তাদের তথ্য এনআইডি সার্ভারে আপলোড দিতো।’

এর আগে  গত ১৬ সেপ্টেম্বর রাতে নির্বাচন কমিশনের একটি হারানো ল্যাপটপসহ তিনজনকে আটক করা হয়। আটক তিনজনের মধ্যে জয়নাল নির্বাচন অফিসের কর্মী ছিলেন। এরপর ওই দিন রাতে এই তিনজনসহ পাঁচজনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করে নির্বাচন কমিশন। ওই মামলায় জয়নালকে তিনদিন এবং বাকি দুইজনকে একদিন করে রিমান্ডে পাঠায় আদালত। জয়নালকে এখনও হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করছে কাউন্টার টেরোরিজম ইউনিট। বাকি দুইজন বিজয় দাশ ও সীমা দাশকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ শেষে আজ (শুক্রবার) বিকালে আদালতে হাজির করা হয়। আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

/এমএ/

লাইভ

টপ