X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ঘটনার প্রতিবাদে রাবিতে সাংবাদিকদের বিক্ষোভ

রাবি প্রতিনিধি
২১ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫৯আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৪

সাংবাদিকদের কর্মসূচিতে পুলিশি বাধা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মরত সাংবাদিকরা। শনিবার (২১ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে তারা এ কর্মসূচি পালন করেন।

এছাড়া, ওই ঘটনার প্রতিবাদে বিকাল সাড়ে ৫টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিকাল সাড়ে ৪টার দিকে রাবি সাংবাদিকরা প্রধান ফটকের সামনে জড়ো হয়ে সড়কে অবস্থান নেন। এ সময় উপাচার্য নাসির উদ্দিনের পদত্যাগ দাবি করে তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বিক্ষোভকালে তারা ‘সাংবাদিকের ওপর হামলা কেন’, ‘উপাচার্য নাসির উদ্দিনের পদত্যাগ চাই’, ‘শিক্ষার্থীদের আন্দোলনে হামলা কেন’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

কর্মসূচি চলাকালে মতিহার থানা পুলিশ কর্মসূচিতে বাধা দিলে পুলিশের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন সাংবাদিকরা।  এক পর্যায়ে পুলিশি বাধার মুখে সাংবাদিকরা সড়ক ছেড়ে ক্যাম্পাসে এসে বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি প্রধান ফটকের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করেন সাংবাদিকরা।

এ সময় সাংবাদিকরা বলেন, ‘বশেমুরবিপ্রবিতে প্রতিবাদী শিক্ষার্থীদের আন্দোলনের ওপর পরিকল্পিতভাবে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। কয়েকদিন আগে তুচ্ছ ঘটনায় সাংবাদিক জিনিয়াকে বহিষ্কার করা হয়। সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণে তার বিরুদ্ধে আড়াই কোটি টাকা দুর্নীতির অভিযোগ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়। এর মাধ্যমে আমরা বুঝতে পারি যে এই উপাচার্য স্বেচ্ছাচারিতা চালিয়ে যাচ্ছেন। একজন শিক্ষকের আচরণ এমন হলে শিক্ষার্থীরা তার কাছ থেকে কী শিখবে?’ এ সময় তারা উপাচার্যের দ্রুত পদত্যাগ দাবি করেন। অন্যথায় বৃহৎ আন্দোলনের ঘোষণা দেন সাংবাদিকরা।    

এদিকে, সাংবাদিকদের কর্মসূচিতে বাধা দেওয়ার বিষয়টি অস্বীকার করে মতিহার থানার ভারপ্রাপ্ত (ওসি) হাফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাংবাদিকেরা সড়ক অবরোধ করেছিল। আমরা তাদের সড়ক থেকে সরে যেতে বলেছি। তাদের কর্মসূচিতে কোনওপ্রকার বাধা দেওয়া হয়নি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘সাংবাদিকেরা কর্মসূচি পালন করবে আমাকে জানিয়েছিল। সেখানে যেন কোনও প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আমি আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছিলাম।’

এদিকে, এই ঘটনার প্রতিবাদে বিকাল সাড়ে ৫টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা।

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক