X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ফতুল্লার জঙ্গি আস্তানায় বোমা তৈরির কারখানা, আটক দুই

নারায়ণগঞ্জ প্রতিনিধি
২৩ সেপ্টেম্বর ২০১৯, ২০:১৭আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ২০:১৭





ফতুল্লার জঙ্গি আস্তানা নারায়ণগঞ্জের ফতুল্লার তক্কার মাঠ এলাকার জঙ্গি আস্তানায় বোমা তৈরির কারখানার সন্ধান পেয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। কারখানা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক, বিস্ফোরক তৈরির জেল, সুইসাইডাল ভেস্ট, ডেটোনেটরসহ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করেছে সিটিটিসির বোম্ব ডিসপোজাল টিম। সোমবার (২৩ সেপ্টেম্বর) ভোর থেকে বিকাল পর্যন্ত ওই অভিযোন পরিচালনা করা হয়। অভিযানকালে বিস্ফোরণে পুরো এলাকা কেঁপে ওঠে। পরে সংবাদ সম্মেলনে অভিযানের বিষয়ে বিস্তারিত জানান সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

মনিরুল ইসলাম বলেন, ‘নারায়ণগঞ্জের ফতুল্লায় জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে ডেটোনেটরসহ বিপুল পরিমাণ বিস্ফোরকদ্রব্য উদ্ধার করা হয়েছে। সম্প্রতি ঢাকার খামারবাড়ি, মালিবাগ, সায়েন্স ল্যাবে পুলিশের ওপর যে বোমা হামলা হয়েছিল, তার সঙ্গে এই জঙ্গি আস্তানা থেকে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে। ঢাকার ওই হামলার মূল টার্গেট ছিল আইনশৃঙ্খলা বাহিনীর নিরস্ত্র সদস্যরা। তারা ট্রাফিক পুলিশ ও পুলিশ বক্স লক্ষ্য করে এসব বোমার বিস্ফোরণ ঘটায়। মূলত পুলিশের মনোবল ভেঙে দেওয়ার জন্যই তারা ওই কাজটি করেছিল।’
কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান বলেন, ‘রবিবার রাতে ঢাকা থেকে মিজানুর রহমান ওরফে রফিককে আটক করা হয়। পরে তার দেওয়া তথ্যমতে নারায়ণগঞ্জের ফতুল্লার তক্কার মাঠ এলাকায় বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) জয়নাল আবেদিনের বাড়িতে অভিযান চালায় পুলিশ। সেখান থেকে তার ভাই ফরিদ উদ্দিন রুমিকে আটক করা হয়েছে। আমাদের বেশ কয়েকটি ইউনিট তাদের জিজ্ঞাসাবাদ করছে। প্রাথমিকভাবে তারা যে নাম পরিচয় দিয়েছে তা বলা হচ্ছে। আদালতের মাধ্যমে তাদের রিমান্ড মঞ্জুর হলে আরও জিজ্ঞাসাবাদ করে কেন, কী কারণে, কোন টার্গেটে—এই আস্তানা গড়ে তোলা হয়েছে তা জানা যাবে।’ আটক ফরিদ ও রফিক নব্য জেএমবির সদস্য বলেও জানান তিনি।

সাংবাদিকদের ব্রিফ করেন মনিরুল ইসলাম মনিরুল ইসলাম বলেন, ‘অন্যান্য জঙ্গি আস্তানায় যে ধরনের ল্যাব বা কারখানার সন্ধান মিলেছে, সেগুলোর চেয়ে এটি ব্যতিক্রম। ধারণা করা হচ্ছে, ছয়-সাত মাস ধরে এই কারখানা থেকে বোমা তৈরি করে তা ঢাকায় সরবরাহ করা হতো।’
আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করা বোমাগুলো খুবই উচ্চমাত্রার শক্তিশালী। বড় ধরনের কোনও নাশকতা সৃষ্টির পরিকল্পনা নিয়ে জঙ্গিরা এই আস্তানা গড়ে তুলেছিল।

নারায়ণগঞ্জ জেলা পুলিশের ভারপ্রাপ্ত এসপির দায়িত্বে থাকা মনিরুল ইসলাম জানান, সোমবার ভোর থেকে ফতুল্লার তক্কার মাঠ এলাকার নুর মসজিদ সংলগ্ন ব্যাংক কলোনির একটি দ্বিতল ভবন ও আধা কিলোমিটার দূরে অবস্থিত একটি টিনসেড বাড়ি ঘিরে ফেলে কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা। রাত থেকেই জেলা পুলিশের সদস্যরা তাদের সহযোগিতা করে। ভোরে ব্যাংক কলোনির বাসা থেকে জেএমবির সদস্য জালাল উদ্দিন রুমি, তার স্ত্রী জান্নাতুল ফোয়ারা অনুকে আটক করা হয়।
জানা যায়, সোমবার দুপুর ১২টা ৫৮ মিনিটে বাড়িতে প্রথমে একটি বোমার বিস্ফোরণ ঘটে। দুপুর ১টা ১০মিনিটে আরও একটি বোমার বিস্ফোরণে পুরো এলাকা কেঁপে উঠে। এরপর দুপুর ১টা ২৪ মিনিটে তৃতীয় ও ২টা ৯ মিনিটে সর্বশেষ বোমার বিস্ফোরণ ঘটে। উদ্ধার বোমাগুলো নিষ্ক্রিয় করেছে বোম্ব ডিসপোজাল ইউনিট।
রুমি ও তার স্ত্রীর আটকের বিষয়ে এলাকাবাসী জানান, এই পরিবারের সদস্যরা জঙ্গিবাদের সঙ্গে জড়িত আছে তা কেউই জানতেন না। তারা উচ্চ শিক্ষিত পরিবার হিসেবেই এলাকায় পরিচিত। তবে নতুন করে জঙ্গি হিসেবে তাদের পরিচয় প্রকাশ পাওয়ায় বিষয়টি এলাকাবাসীকে ভাবিয়ে তুলেছে।
এদিকে, অভিযান শেষ হলেও বাড়ি দুটি এখনও আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারিতে রয়েছে।

 আরও পড়ুন...

‘পুলিশের ওপর হামলায় ব্যবহৃত বোমার সঙ্গে উদ্ধার হওয়া বিস্ফোরকের মিল রয়েছে’

ফতুল্লায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা