X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বাগেরহাটের শিকদার বাড়িতে দেশ-বিদেশের দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

বাগেরহাট প্রতিনিধি
০৭ অক্টোবর ২০১৯, ১১:০৪আপডেট : ০৭ অক্টোবর ২০১৯, ১২:১১

শিকদার বাড়ির দুর্গাপূজার মণ্ডপ

দেশি-বিদেশি ভক্ত ও ধর্মানুরাগীদের পদচারণায় মুখরিত বাগেরহাটের হাকিমপুরের শিকদার বাড়ির পূজামণ্ডপ। রবিবার মহাঅষ্টমী পূজার দিন সকাল থেকে এই মণ্ডপে ভিড় শুরু হয়। দুপুরের পর ভিড় ক্রমেই বাড়তে থাকে। আর এসব ভক্ত দর্শনার্থীকে সামাল দিতে রিতিমতো হিমশিম খেতে হয়েছে কর্তব্যরত র‌্যাব, পুলিশ, আনসার ও নিজস্ব নিরাপত্তা দলের সদস্যদের। ৬৪১টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হলেও শিকদার বাড়ির চিত্র ছিল ভিন্ন। এখানে শারদীয় দুর্গাপূজাকে ঘিরে সর্বস্তরের মানুষের মধ্যে বইছে উৎসবের আমেজ। এবছর এই মণ্ডপে ৮০১টি প্রতিমা নিয়ে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

বাগেরহাট সদর উপজেলার হাকিমপুর গ্রামের শিকদার বাড়িতে ব্যক্তি উদ্যোগে গত নয় বছর ধরে অনেক প্রতিমা নিয়ে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে আসছে। বাগেরহাট শহর থেকে প্রায় ১৮ কিলোমিটার দূরে হলেও এই ধরনের আয়োজনে দুই বাংলায় বাগেরহাটের হাকিমপুর গ্রামের শিকদার বাড়ি এখন সবার কাছে সুপরিচিত। দুর্গাপূজা এলে এই গ্রামের কথা এখন আর কাউকে মনে করিয়ে দিতে হয় না।

২০১০ সালে হাকিমপুর গ্রামের বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ী লিটন শিকদার ব্যক্তিগত উদ্যোগে নিজের বাড়িতে প্রথমবারের মতো দুর্গাপূজার আয়োজন করেন। ওই সময় ১৫১টি প্রতিমা তৈরি করে তিনি সবার নজরে আসেন। এরপর থেকে প্রতিবছরই এই মণ্ডপে প্রতিমার সংখ্যা বেড়েই চলেছে। গত বছরের আগের বছর ছিল ৬৫১টি প্রতিমা। গত বছর ছিল ৭০১টি। আর এবার পূজা অনুষ্ঠিত হচ্ছে ৮০১টি প্রতিমা নিয়ে। প্রতিমার সংখ্যার দিক দিয়ে এটিই পৃথিবীর সবচেয়ে বড় পূজামণ্ডপ বলে দাবি করেন পূজার আয়োজক ব্যবসায়ী লিটন সিকদার এবং বাগেরহাট পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত রায়।

এবছর মণ্ডপের বিশেষ আকর্ষণ পুকুরের মাঝখানে শ্রীকৃষ্ণের অষ্টম সঙ্গীকে নিয়ে নৌকাবিলাস

গত বছর এখানে পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চার যুগের দেবদেবীর নানা কাহিনি অবলম্বনে প্রতিমা তৈরি করা হয়েছিল। এবছর মণ্ডপের বিশেষ আকর্ষণ পুকুরের মাঝখানে শ্রীকৃষ্ণের অষ্টম সঙ্গীকে নিয়ে নৌকাবিলাস। তাছাড়া প্রতিমার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে সৃষ্টি রহস্য।

বরিশাল থেকে আসা দর্শনার্থী সুমন মণ্ডল জানান,  ৮০১টি প্রতিমার মাধ্যমে এখানে সৃষ্টির রহস্যসহ অনেক কিছু ফুটিয়ে তোলা হয়েছে। ধর্মের অনেক অজানা কাহিনি জানতে পারছি। আমরা সত্যি অভিভূত। এখানে এসে ভিড়ের মাঝেও অনেক তৃপ্তি পেলাম। 

খুলনার ডুমুরিয়া থেকে পরিবারের সঙ্গে আসা কলেজছাত্রী মাধবী সরকার বলেন, ‘বাগেরহাটের শিকদার বাড়ির নাম এখন আর কারও অজানা নয়। এখানে এসে নতুন অভিজ্ঞতা অর্জন হয়েছে। সত্যি খুব ভালো লাগছে।’

পূজায় আসা বাগেরহাট শ্রমিক লীগের সভাপতি রেজাউর রহমান মন্টু ও সাধারণ সম্পাদক খান আবুকর সিদ্দিক বলেন, ‘বাগেরহাটের এ পূজামণ্ডপ হয়ে উঠেছে সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন। ধর্ম-বর্ণ নির্বিশেষে হাকিমপুরের শিকদার বাড়ি সবার মিলনমেলায় পরিণত হয়েছে।’ এ ধরনের আয়োজন করার জন্য আয়োজক লিটন শিকদারকে ধন্যবাদ জানান তারা।

শিকদার বাড়ির ৮০১টি প্রতিমা

আয়োজক ব্যবসায়ী লিটন শিকদার এই প্রতিবেদককে বলেন, ‘২০১০ সালে প্রথমে ১৫১টি দেবদেবীর প্রতিমা তৈরি করে দুর্গাপূজা শুরু করি। এখানে দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসেন। পূজা দেখতে আসা দর্শনার্থীদের পরিদর্শন বইয়ে দেওয়া মতামতের ভিত্তিতে অনুপ্রাণিত হয়ে প্রতিবছর এই মণ্ডপের প্রতিমার সংখ্যা বাড়ানো হচ্ছে। এ বছর ৮০১টি দেবদেবীর প্রতিমা তৈরি করা হয়েছে।’

বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, ‘বাগেরহাট জেলায় এবছর ৬৪১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। তারা যাতে নির্বিঘ্নে দুর্গাপূজা পালন করতে পারে, এজন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সিসি ক্যামেরার মাধ্যমে দর্শনার্থীদের ওপর নজর রাখাসহ নিরাপত্তা দেওয়া হচ্ছে। দেশের সবচেয়ে বড় দুর্গাপূজা হচ্ছে হাকিমপুর গ্রামের শিকদার বাড়িতে। এখানে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। 

/জেবি/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী