মা ইলিশ রক্ষায় ভোলায় ২৯ অভিযান, ১৩ জেলের কারাদণ্ড

Send
ভোলা প্রতিনিধি
প্রকাশিত : ২২:১৯, অক্টোবর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২৫, অক্টোবর ১০, ২০১৯

single pic template-1ভোলার সাতটি উপজেলায় নিষিদ্ধ সময়ে ইলিশ শিকার বন্ধে গত ৪০ ঘণ্টায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৯টি অভিযান পরিচালিত হয়েছে। এতে বিভিন্ন মেয়াদে ১৩ জেলের কারাদণ্ড হয়েছে। তাদের মধ্যে আটজনের এক বছর করে এবং পাঁচজনের এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়াও জব্দ করা হয়েছে ৪৩০ কেজি ইলিশ ও ৪৬ হাজার মিটার কারেন্ট জাল।  এ তথ্য নিশ্চিত করেছেন ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজাহারুল ইসলাম।

মঙ্গলবার (৮ অক্টোবর) দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়। অভিযানের দ্বিতীয় দিনে দৌলতখানে ইলিশ ধরার অপরাধে ভ্রাম্যমাণ আদালত এক জেলেকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন। বাকিদের প্রথম দিনেই দণ্ড দেওয়া হয়।

এসএম আজাহারুল ইসলাম জানান, অভিযানের মুখে অনেক জেলে সচেতন হয়ে নদীতে নামা বন্ধ করে দিয়েছে। মা ইলিশ রক্ষায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মৎস্য বিভাগ, পুলিশ, কোস্টগার্ড ও নৌপুলিশ নিয়মিত অভিযানে নামছে। এর মধ্যে একটি অভিযান জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিকের নেতৃত্বে হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ৯-৩০ অক্টোবর এই ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, বিক্রি ও মজুত নিষিদ্ধ করেছে মৎস্য বিভাগ। 

/এমএএ/

লাইভ

টপ