X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘বুলবুলের’ কারণে রাসমেলা নিয়ে অনিশ্চয়তা

খুলনা প্রতিনিধি
০৮ নভেম্বর ২০১৯, ১২:৪৮আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ১২:৫৭

সুন্দরবন ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাবে বাগেরহাটে মোংলা সমুদ্র বন্দরের জন্য ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ঘোষণা করা হয়েছে। শুক্রবার সকাল ৬টার দিকে আবহাওয়া বিভাগ এই ঘোষণা দেয়। এদিকে বুলবুলের প্রভাবে খুলনা জেলাসহ উপকূলীয় অঞ্চলে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। বৈরী আবহাওয়ার কারণে সুন্দরবনের দুবলার চরে রাস মেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। শনিবার (৯ নভেম্বর) বিকাল থেকে রাস মেলার দর্শনার্থীদের যাত্রা করার সময় নির্ধারিত ছিল। তবে বনবিভাগ ও প্রশাসন জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করে শনিবার দুপুরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ জানিয়েছেন, ‘শুক্রবার ভোর ৬টা থেকে মোংলা সমুদ্রবন্দরের জন্য ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ঘোষণা করা হয়েছে। ৬টা পর্যন্ত মোংলা থেকে ঘূর্ণিঝড় বুলবুল ৬৬৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করার আশঙ্কা রয়েছে। এর প্রভাবে শুক্রবার সকাল ৯টার পর থেকে খুলনার আকাশে মেঘমালা দেখা যায়। শুক্রবার সন্ধ্যা বা শনিবার সকাল থেকে খুলনার মানুষ এর তীব্রতা উপলব্ধি করতে পারবেন। যা শনিবার সন্ধ্যার দিকে এ অঞ্চল দিয়ে বয়ে যেতে পারে।’

এদিকে সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. মাহমুদুল হাসান ও পশ্চিম বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল মামুন জানান, দুবলার চরে রাসমেলার স্থানটি বাগেরহাট জেলা প্রশাসনের আওতায়। এ কারণে দুর্যোগের প্রভাব পর্যবেক্ষণ করা হচ্ছে। আর যেহেতু রাসমেলা যাত্রা ৯ নভেম্বর  বিকাল থেকে, তাই দুর্যোগ পরিস্থিতি পর্যবেক্ষণ করে এদিন দুপুরের দিকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। মাহমুদুল হাসান জানান, ‘ঘূর্ণিঝড়ের সার্বিক বিষয় পর্যবেক্ষণে রয়েছে। তবে এখন পর্যন্ত রাসমেলা আয়োজন নিয়ে আগের সিদ্ধান্ত বহাল রয়েছে। ঘূর্ণিঝড়ের সর্বশেষ পরিস্থিতি  দেখে রাসমেলা সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’ সাগর উত্তাল (ছবি: ফোকাস বাংলা)

খুলনা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় বুলবুল শুক্রবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬৯ কিলোমিটার দক্ষিণ থেকে দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ থেকে দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর উত্তাল রয়েছে।

বাগেরহাট জেলা প্রশাসক মামুনুর রশিদ জানিয়েছেন, ‘ঘূর্ণিঝড় পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। এ সংক্রান্ত বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠক থেকে সিদ্ধান্ত নেওয়া হবে। ঘূর্ণিঝড় ঘনীভূত হওয়ার ফলে পরিস্থিতির আলোকে রাসমেলা বাতিল হতে পারে।’

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ  হেলাল হোসেন জানিয়েছেন, খুলনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠক বিকাল ৪টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। আর দুর্যোগ ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসনের সার্বিক প্রস্তুতি রয়েছে।

আরও পড়ুন- 

ধেয়ে আসছে ‘বুলবুল’, বন্দরে চার নম্বর সংকেত

জাহাজ বন্ধ, সেন্টমার্টিনে আটকা দেড় হাজার পর্যটক

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বার্সা চায় শিরোপার দৌড়ে ফিরতে, আরও কাছে যাওয়ার বাসনা রিয়ালের
এল ক্লাসিকোবার্সা চায় শিরোপার দৌড়ে ফিরতে, আরও কাছে যাওয়ার বাসনা রিয়ালের
উপজেলা নির্বাচন নিয়ে যুবলীগ নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ
উপজেলা নির্বাচন নিয়ে যুবলীগ নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল