খুলনায় আশ্রয়কেন্দ্রে জায়গা হবে না পৌনে ৩ লাখ মানুষের

Send
খুলনা প্রতিনিধি
প্রকাশিত : ১২:০৯, নভেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:২৭, নভেম্বর ০৯, ২০১৯

মহাবিপদ সংকেত ঘোষণার পর টানানো হয়েছে তিনটি পতাকাখুলনার সাতটি উপজেলায় ৩৪৯টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৩৮ হাজার ৯৫০ জন মানুষের থাকার ব্যবস্থা রয়েছে। কিন্তু সাত উপজেলার বিপদাপন্ন মানুষের সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ২৩৫ জন। ফলে ২ লাখ ৭৮ হাজার ২৮৫ জন মানুষ আশ্রয়হীন থাকার শঙ্কা রয়েছে। তবে, বিপদাপন্ন লোকজনের জন্য বিভিন্ন স্কুল, কলেজসহ উঁচু স্থাপনাকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র করে সেখানে নিয়ে যাওয়ার জন্য জেলা প্রশাসক নির্দেশ দিয়েছেন।

খুলনা জেলা প্রশাসন দফতর সূত্রে জানা গেছে, সাত উপজেলায় মোট জনসংখ্যা ১৪ লাখ ৫১ হাজার ১৩০ জন। এরমধ্যে ঘূর্ণিঝড় বুলবুলে আক্রান্ত হওয়ার শঙ্কায় আছেন ৫ লাখ ১৭ হাজার ২৩৫ জন।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানিয়েছেন, এরই মধ্যে সাতটি উপজেলার মানুষকে আশ্রয়কেন্দ্রে যেতে আহ্বান জানানো হয়েছে। এজন্য মাইকিংও করা হচ্ছে। ইসলামি ফাউন্ডেশনের সহযোগিতায় প্রতিটি মসজিদ থেকে মাইকিং করা হয়েছে। সাড়ে ৩ হাজার স্বেচ্ছাসেবক বাহিনীও তৎপর রয়েছে। পর্যাপ্ত শুকনো খাবার মজুত রাখা রয়েছে।

মহাবিপদ সংকেত ঘোষণার পর টানানো হয়েছে তিনটি পতাকা

৩৪৯টি আশ্রয়কেন্দ্রের মধ্যে সরকারি (সাধারণ) ২৫০টি, সরকারি (মাল্টিপারপাস) ২৪টি, বেসরকারি ৭৫টি রয়েছে। এরমধ্যে দাকোপ উপজেলায় ৮৯টি আশ্রয়কেন্দ্রে ৬২ হাজার ২৫০ জন, বটিয়াঘাটা উপজেলায় ২৮টি আশ্রয়কেন্দ্রে ১৫ হাজার, পাইকগাছা উপজেলায় ৩২টি আশ্রয়কেন্দ্রে ২৬ হাজার ২৫০ জন, কয়রা উপজেলায় ১২১টি আশ্রয়কেন্দ্রে ৮৭ হাজার, ডুমুরিয়া উপজেলায় ২৯টি আশ্রয়কেন্দ্রে ১২ হাজার ৭৫০ জন, রূপসা উপজেলায় ২৯টি আশ্রয়কেন্দ্রে ২০ হাজার ৩০০ জন ও তেরখাদা উপজেলায় ২২টি আশ্রয়কেন্দ্রে ১৫ হাজার ৪০০ জন অবস্থান নিতে পারবেন। আরও ১ হাজার ১০০ স্বেচ্ছাসেবক তৎপর রয়েছেন।

দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল ওয়াদুদ বলেন, দকোপের বিপদাপন্ন মানুষকে আশ্রয়কেন্দ্রে নিতে অস্থায়ী কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এজন্য দাকোপে আশ্রয়কেন্দ্র করা হয়েছে ১০৫টি, যা আরও বাড়তে পারে।

আরও পড়ুন:

‘আপনি যাচ্ছেন না কেন’তে আটকে আশ্রয়কেন্দ্রে যাওয়া

 

মহাবিপদ সংকেতের পরও একটি পতাকা, আশ্রয়কেন্দ্রে যায়নি লোকজন

‘বুলবুলের’ কারণে রাসমেলা নিয়ে অনিশ্চয়তা

ধেয়ে আসছে ‘বুলবুল’, বন্দরে চার নম্বর সংকেত

জাহাজ বন্ধ, সেন্টমার্টিনে আটকা দেড় হাজার পর্যটক

সারাদেশে নৌ চলাচল বন্ধ

 
 

 

 

 

 

/এসটি/এমওএফ/

লাইভ

টপ