X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বালু ব্যবসায়ীদের দাপটে ভাঙন ঝুঁকিতে যমুনার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

বগুড়া প্রতিনিধি
১১ নভেম্বর ২০১৯, ১৩:১১আপডেট : ১১ নভেম্বর ২০১৯, ১৩:২২

অবৈধভাবে উত্তোলন করা বালু বিক্রি করা হচ্ছে

বগুড়ার ধুনট উপজেলায় যমুনা নদীর শহড়াবাড়ী ঘাট ও চুনিয়াপাড়া এলাকায় প্রতিদিন বিপুল সংখ্যক ট্রাকে বালু পরিবহন অব্যাহত রয়েছে। এতে যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভাঙন ঝুঁকিতে পড়েছে। পাশাপাশি বালু পরিবহনকারী ট্রাকগুলোর কারণে গ্রামীণ সড়কগুলো ভেঙে গেছে। ধূলোর কারণে এলাকায় বসবাস করা কঠিন হয়ে গেছে। ভুক্তভোগীরা অভিযোগ করেও এর কোনও প্রতিকার পাচ্ছেন না। তারা এ ব্যাপারে অবিলম্বে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের পূর্ব পাশ দিয়ে যমুনা নদী প্রবাহিত হচ্ছে। প্রতি বছর নদী ভাঙনে বিপুল পরিমাণ আবাদি জমি ও ঘরবাড়ি বিলীন হচ্ছে। বগুড়া পানি উন্নয়ন বোর্ড ভাঙন রোধে প্রায় শত কোটি টাকা ব্যয়ে শহড়াবাড়ী ঘাট এলাকা থেকে ভুতবাড়ী গ্রাম পর্যন্ত নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করেছে।

অবৈধভাবে উত্তোলন করা বালু

ওই প্রকল্পের শহড়াবাড়ী ঘাটের দক্ষিণ পাশে যমুনা নদীতে ড্রেজার বসিয়ে অবৈধভাবে প্রায় দুই কোটি টাকার বালু উত্তোলন করেছেন, ভান্ডারবাড়ী ইউনিয়নের সাবেক সদস্য আওয়ামী লীগ নেতা হযরত আলী ও একই ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহমুদুল আলম। বালু উত্তোলনের কারণে যমুনা নদীর তীর সংরক্ষণ প্রকল্প বিভিন্ন স্থানে দেবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ নিয়ে স্থানীয় ও জাতীয় দৈনিকে সচিত্র রিপোর্ট হয়েছে। দুই মাস আগে ধুনট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিন্নাত রেহেনা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই বালু নিলামের ঘোষণা দেন। পরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত নিলামে অংশ নিয়ে দুই কোটি টাকার বালু মাত্র ১০ লাখ টাকায় ক্রয় করেন হয়রত আলী ও মাহমুদুল হাসান। তিনি প্রতি ট্রাক বালু বিক্রি করছেন, ৮০০ থেকে ৯০০ টাকায়। প্রতিদিন বালু ভর্তি অসংখ্য ট্রাক তীর সংরক্ষণ প্রকল্প ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর দিয়ে চলাচল করছে। এতে ধীরে ধীরে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে সরকারের শত কোটি টাকা ব্যয়ে নির্মিত যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

অন্যদিকে শুধু আওয়ামী লীগ নেতা হযরত আলী ও বিএনপি নেতা মাহমুদুল হাসান নন, তাদের মতো একইভাবে প্রায় দুই কোটি টাকার বালু উত্তোলন করে বিক্রি করছেন, চুনিয়াপাড়া গ্রামের কাদের মণ্ডলের ছেলে ও গোসাইবাড়ি ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি সুমন মণ্ডল। তিনিও সরকারি প্রকল্পের ক্ষতি করে বালু ব্যবসা করে যাচ্ছেন।

অবৈধ তোলা বালু পরিবহনের কারণে রাস্তাঘাট ভেঙে গেছে

চুনিয়াপাড়া গ্রামের জামাল হোসেন, চাঁন মিয়া, আব্দুস সামাদ প্রমুখ জানান, প্রতিদিন শত শত বালু ভর্তি ট্রাক চলাচল করায় যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে পড়েছে। এছাড়া বালু পরিবহনকারী ট্রাকের ধূলোয় এলাকায় বসবাস করা কঠিন। গ্রামীণ পাকা ও কাঁচা সড়ক ভেঙে যাওয়ায় জনসাধারণের ভোগান্তি দিন দিন বেড়ে চলেছে। এসব বিষয়ে অভিযোগ করেও কোনও প্রতিকার মিলছে না।

অভিযোগ প্রসঙ্গে বালু ব্যবসায়ী হযরত আলী ও সুমন মণ্ডল জানান, সব কিছু ম্যানেজ করেই বালু ব্যবসা করে যাচ্ছেন। তারা দাবি করেন, তাদের বালু পরিবহণ বাঁধ ও তীর সংরক্ষণ প্রকল্পের কোনও ক্ষতি হচ্ছে না।

এ প্রসঙ্গে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, ‘অবৈধ বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। তাদের ব্যবসার কারণে সরকারি কোনও প্রকল্পের ক্ষতি হলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

  নদীতে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোল করা হচ্ছে

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা