X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মেনন-এর দল ভেঙে নতুন দলের আত্মপ্রকাশ

যশোর প্রতিনিধি
৩০ নভেম্বর ২০১৯, ২৩:১৭আপডেট : ০১ ডিসেম্বর ২০১৯, ০০:২৫

মেনন-এর দল ভেঙে নতুন দলের আত্মপ্রকাশ

দুদিনব্যাপী কেন্দ্রীয় সম্মেলন শেষে রাশেদ খান মেননের দল ভেঙে যশোর থেকে ঘোষিত হয়েছে নতুন আরেকটি দল। এই দলের নাম বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)। ১১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি হয়েছেন খ্যাতনামা চিত্রশিল্পী কামরুল হাসানের ভাই নুরুল হাসান এবং সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ।

শনিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় কাউন্সিল শেষে পার্টির নাম ও কমিটি ঘোষণা করা হয়।

এর আগে, ‘মতাদর্শগত বিরোধের’ অভিযোগে শুক্রবার (২৯ নভেম্বর) যশোরে কেন্দ্রীয় সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ভেঙে যায় ক্ষমতাসীন দলের জোটসঙ্গী রাশেদ খান মেননের নেতৃত্বাধীন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। শুক্রবার দিনব্যাপী কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয় জেলা শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে। অধিবেশনে সভাপত্বি করেন কমরেড নুরুল হাসান। কাউন্সিলে ২৫ জেলা থেকে ১৩০ জন কাউন্সিলর এবং ২১ জন ডেলিগেট উপস্থিত ছিলেন।  

নতুন কমিটির গঠনের পর উপদেষ্টা করা হয়েছে ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক কমরেড বিমল বিশ্বাসকে।  এছাড়াও বিকল্প সদস্য ১১ এবং কেন্দ্রীয় সংগঠক করা হয়েছে ৬ জনকে।  

স্থানীয় টাউন হল ময়দানের অস্থায়ী অমল সেন মঞ্চে পার্টির ‘মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটি’র সম্মেলন উদ্বোধন করেন ব্রিটিশ-ভারতের সর্বভারতীয় কৃষাণ সভার স্বেচ্ছাসেবক নারায়ণ চন্দ্র বসু। 

সম্মেলনে অভিনন্দন জানিয়ে বক্তৃতা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, ঐক্য ন্যাপসহ বিভিন্ন বামদলের কেন্দ্রীয় নেতারা।  

নতুন পার্টির সভাপতি নুরুল হাসান বলেন, ‘বাম গণতান্ত্রিক ফ্রন্টকে সঙ্গে নিয়ে আমরা কমিউনিস্ট ঐক্য গড়ে তুলতে চাই। আর সেই কারণেই এই সম্মেলন। এটি অমল সেনের ওয়ার্কার্স পার্টি, মেনন-বাদশার না। তারা মার্কসবাদকে পরিত্যাগ করেছে; আমরা মার্কসবাদকে গ্রহণ করেছি।’ 


নয়া কমিটির সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ বলেন, ‘ওয়ার্কার্স পার্টির ১০ম কংগ্রেসে নীতিহীন, পঙ্কিলতা, রাজনৈতিক-অর্থনৈতিক দুর্বৃত্তায়নের বিরুদ্ধে কণ্ঠ তুলতে দেশের বিভিন্ন জেলা থেকে আমাদের বিপ্লবীরা এসেছেন। তারা সাহসের সঙ্গে নীতিহীনদের পরিত্যাগ করেছেন। দেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ঘোষণা করেছেন। ফলে এই সম্মেলন সফল হয়েছে।’





তিনি বলেন, ‘১৯৯২ সালে ঐক্য কংগ্রেসের মাধ্যমে আমরা বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি নাম গ্রহণ করি। পার্টির সেই মূল আদর্শের ওপরে আমরা দাঁড়িয়েছি। ফলে যেসব কর্মী এখনও বিভ্রান্তির মধ্যে রয়েছেন, তারাও শিগগির মূলধরায় ফিরে আসবেন।’

প্রসঙ্গত, গত ২২ অক্টোবর পার্টির মূল নেতৃত্বের বিচ্যুতির কারণ দেখিয়ে দলের প্রাথমিক সদস্য পদসহ সব পদ থেকে পদত্যাগ করেন ওয়ার্কার্স পাটির সাবেক সাধারণ সম্পাদক ও পলিটব্যুরো সদস্য কমরেড বিমল বিশ্বাস।  

এই ঘটনার চারদিন পর ২৬ অক্টোবর পার্টির কেন্দ্রীয় কমিটির বৈঠকে সংখ্যা গরিষ্ঠের মতের ভিত্তিতে তাকেই দল থেকে বহিষ্কার করা হয়।  

এরপর ২৮ অক্টোবর ১০ম  কংগ্রেস বর্জনের ঘোষণা দেন কেন্দ্রীয় ছয় নেতা। তারা হলেন পলিটব্যুরো সদস্য নুরুল হাসান ও ইকবাল কবির জাহিদ, কেন্দ্রীয় কমিটির সদস্য জাকির হোসেন হবি, মোফাজ্জেল হোসেন মঞ্জু, অনিল বিশ্বাস ও তুষার কান্তি দাস।

এর আগে, ২-৩ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হয় রাশেদ খান মেননের নেতৃত্বাধীন ওয়ার্কার্স পার্টির ১০ম কংগ্রেস। ওই কংগ্রেসে মেনন সভাপতি ও ফজলে হোসেন বাদশা দলের সাধারণ সম্পাদক হিসেবে পুননির্বাচিত হন।




আরও পড়ুন:
যশোরে ভাঙলো মেননের পার্টি, মঞ্চে ঢাকার নেতারা


/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু