X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

নীলসাগর এক্সপ্রেসে আসন কমেছে ৯৩টি, বেড়েছে যাত্রী দুর্ভোগ

নীলফামারী প্রতিনিধি
৩০ ডিসেম্বর ২০১৯, ২১:২২আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ২১:২২

 

নীলসাগর এক্সপ্রেসে আসন কমেছে ৯৩টি, বেড়েছে যাত্রী দুর্ভোগ নীলফামারীর চিলাহাটি থেকে ঢাকা রেলপথে চলাচলকারী নৈশকালীন আন্তঃনগর ট্রেন নীলসাগর এক্সপ্রেসে র‌্যাক পরিবর্তন করা হয়েছে। এতে আসন না বাড়িয়ে বরং জেলার চারটি স্টেশনের ৯৩টি আসন কমানো হয়েছে। যার কারণে দুর্ভোগ বেড়েছে যাত্রীদের। এছাড়া ট্রেনে আসন না পেয়ে যাত্রীদের কটু কথা শুনতে হচ্ছে নীলফামারী, চিলাহাটি, ডোমার ও সৈয়দপুর স্টেশনের কর্মকর্তাদের।

রবিবার (২৯ ডিসেম্বর) বিকালে নীলফামারী পুরাতন স্টেশনে কথা হয় জেলা শহরের নিউবাবু পাড়ার জাহাঙ্গীর আলমের সঙ্গে। তিনি বলেন, আগে নীলফামারী স্টেশনে সব মিলিয়ে মোট ৯৭টি আসন বরাদ্দ ছিল। তখন একটি আসনের জন্য তিন দিন আগে থেকে টিকিট মাস্টারের পেছনে ঘুরতে হতো। এখন সেখানে আসন কমিয়ে মোট ৬৬টি আসন করা হয়েছে। এতে আমাদের ভোগান্তি বেড়েছে।’

সূত্র জানায়, চিলাহাটি থেকে ঢাকার কমলাপুর পর্যন্ত চলাচলকারী নীলসাগর ট্রেনের র‌্যাকটি ছিল ভারতের তৈরি। র‌্যাকের প্রত্যেকটি কোচে ১০৫টি করে আসন ছিল। ২৭ ডিসেম্বর থেকে সেটি রাজশাহী-ঢাকা রেলপথে চলাচলকারী বনলতা এক্সপ্রেস বহরে যুক্ত করা হয়েছে। আর রাজশাহী-ঢাকা রেলপথে চলাচল করা বনলতা ট্রেনের র্যা কটি ছিল ইন্দোনেশিয়ার তৈরি। ওই র‌্যাকের প্রত্যেকটি কোচে আসন সংখ্যা ৯২টি। সেটি বনলতা থেকে সরিয়ে যুক্ত করা হয়েছে নীলসাগর এক্সপ্রেসে। আগের তুলনায় নতুন যুক্ত র‌্যাকে আসন সংখ্যা কম।

চিলাহাটি-ঢাকা-চিলাহাটি চলাচলকারী আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনটিতে র‌্যাক পরিবর্তন করায় নীলফামারীর চারটি স্টেশনে এসি চেয়ার ও এসি বার্থের ৩১টি আসন বাড়ানো হলেও কমানো হয়েছে ১২৪টি শোভন শ্রেণির সাধারণ আসন।

জেলার চারটি স্টেশনের জন্য শোভন, শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার ও শীতাতপ নিয়ন্ত্রিত বার্থে মোট ৪৭৯টি আসন থাকলেও বর্তমানে ৯৩টি কমিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ৩৮৬টি আসন।

এদিকে জেলার এই চারটি স্টেশনের জন্য বরাদ্দকৃত মোট ৪২০টি শোভন চেয়ার থেকে ১২৪টি কমিয়ে বর্তমানে বরাদ্দ দেওয়া হয়েছে ২৯৬টি আসন। এসি চেয়ার আগের বরাদ্দকৃত ৪৫টি আসন থেকে ৩০টি বাড়িয়ে বর্তমানে করা হয়েছে ৭৫টি এবং এসি বার্থ বরাদ্দকৃত ১৪টি আসনের মধ্যে একটি বাড়িয়ে ১৫টি আসন বরাদ্দ দেওয়া হয়েছে।

চিলাহাটির স্টেশন মাস্টার মমিন উদ্দিন প্রামানিক বলেন, চিলাহাটি থেকে ঢাকার আসন মোট বরাদ্দ ছিল ১০৭টি, বর্তমানে করা হয়েছে ১০১টি। এর মধ্যে আগের সাধারণ ৯৫টি আসন থেকে ২৩টি কমিয়ে বর্তমানে বরাদ্দ দেওয়া হয়েছে ৭২টি, এসি চেয়ার ১০টি থেকে বাড়িয়ে ২৫টি এবং এসি বার্থ দুটি থেকে বাড়িয়ে করা হয়েছে ৪টি। সেখানে মোট আসন কমেছে ৬টি।

ডোমারের স্টেশন মাস্টার রুহুল আমিন বলেন, ডোমার থেকে ঢাকার আসন আগে ৮৭টি বরাদ্দ থাকলেও বর্তমানে বরাদ্দ দেওয়া হয়েছে ৬৩টি। এরমধ্যে সাধারণ ৭৫টি আসনের মধ্যে ২৫টি কমিয়ে করা হয়েছে ৫০টি, এসি চেয়ার ১০টিই রয়েছে। কেবিন দুটির জায়গায় একটি বাড়িয়ে তিনটি করা হয়েছে। স্টেশনটিতে মোট আসন কমেছে ২৪টি।

নীলফামারী স্টেশন মাস্টার ওবায়দুর রহমান জানান, এই স্টেশন থেকে ঢাকা পর্যন্ত আগে মোট আসন বরাদ্দ ছিল ৯৭টি। সেটি কমিয়ে বর্তমানে দেওয়া হয়েছে ৬৬টি। এর মধ্যে আগের ৯০ সাধারণ আসন বরাদ্দ থাকলেও সেটি ৩৬টি কমিয়ে বর্তমানে দেওয়া হয়েছে ৫৪টি, এসি কেবিন ২টি এবং এসি চেয়ার ৫টি থেকে বাড়িয়ে দেওয়া হয়েছে ১০টি। স্টেশনটিতে মোট আসন কমেছে ৩১টি।

সৈয়দপুর স্টেশন মাস্টার শওকত জামিল বলেন, সৈয়দপুর স্টেশন থেকে ঢাকার মোট আসন বরাদ্দ ছিল ১৮৮টি। সেটি কমিয়ে এখন করা হয়েছে ১৫৬টি। এরমধ্যে আগে বরাদ্দ ১৬০টি সাধারণ আসনের বিপরীতে ৪০টি কমিয়ে করা হয়েছে ১২০টি। এসি চেয়ার ২০টির বিপরীতে ১০টি বাড়িয়ে করা হয়েছে ৩০টি এবং এসি কেবিন ৮টির জায়গায় দুটি কমিয়ে ৬টি করা হয়েছে। স্টেশনটিতে মোট আসন কমেছে ৩২টি।

নীলফামারী রেল স্টেশনের বুকিং সহকারী সিহাব হোসেন বলেন, ‘আগে আসন বেশি থাকায় যাত্রীদের প্রয়োজনীয় আসন দেওয়া যেত না। এখন আসন কমেছে, এ কারণে চাপও বেড়েছে। আগামী ২ জানুয়ারি পর্যন্ত নীলফামারী স্টেশন থেকে কোনও আসন খালি নেই।’

স্টেশন মাস্টার মো. ওবায়দুর রহমান বলেন, ‘চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত নীলসাগর ট্রেনের যে র্যা কটি চলাচল করতো সেটি রাজশাহী-ঢাকার বহরে যুক্ত করা হয়েছে। ওই ট্রেনের র‌্যাকটি ভারতের তৈরি। ওই র‌্যাকের প্রত্যেক কোচে আসন সংখ্যা ১০৫টি।
রাজশাহী-ঢাকা পর্যন্ত বনলতা এক্সপ্রেস ট্রেনের র‌্যাকটি নীলসাগরে যুক্ত করা হয়েছে। বনলতার ট্রেনের র‌্যাকটি ইন্দোনেশিয়ার তৈরি। সেটির প্রত্যেকটি কোচে আসন সংখ্যা ৯২টি।’

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির পূর্বাভাস
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির পূর্বাভাস
আধুনিক ব্যবস্থাপনা নিয়ে আজ থেকে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
আধুনিক ব্যবস্থাপনা নিয়ে আজ থেকে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫