X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পুলিশ দেখলেই ফুটপাত থেকে গলিতে চলে যায় হকাররা

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
১৪ জানুয়ারি ২০২০, ১১:০৫আপডেট : ১৪ জানুয়ারি ২০২০, ১১:৪৫

ফুটপাত দখল করে ব্যবসা করছেন হকাররা ময়মনসিংহ মহানগরীর ব্যস্ততম এলাকার ফুটপাত দখল করে ব্যবসা করছেন হকাররা। নগরীর গাঙ্গিনারপাড়, স্টেশন রোড, ট্রাংকপট্টি, মেডিক্যাল কলেজের সামনের চরপাড়া, স্বদেশী বাজার, নতুন বাজার এলাকায় হকারদের দেখা যায়। পুলিশও নিয়মিত অভিযান চালিয়ে তাদের সরিয়ে দেয়। কিন্তু পুলিশ যাওয়ার পরপর তারা আবার ফুটপাতে এসে বসে। হকাররা জানিয়েছেন, পুলিশ দেখলেই তারা গলির ভেতর চলে যান। এভাবে ফুটপাত থেকে উচ্ছেদের আগে পুনর্বাসনের দাবি জানিয়েছেন তারা।

নগরীর গাঙ্গিনারপাড় এলাকার হকার চান মিয়া (৫৫)। তিনি বলেন, ‘পুলিশ আসার খবর পাইলেই ফুটপাত থাইকা মালামাল বস্তায় তুইলা দৌড়াইয়ে গলির ভিতরে চলে যাই। পুলিশ চলে গেলে আবারও মালামাল নিয়ে ফুটপাতে আইসা বেচাকেনা করি। এরকম কইরে দিনেরাতে ৩-৪ বার মালামাল নিয়ে দৌড়াদৌড়ি করতে হয়। পুলিশ আইসে মালামাল রাস্তায় ফেইলাও দেয়। নতুন বছরের পেরথম দিন থাইকা এই কইরা বেচাকেনা করতাছি।’

ফুটপাত দখল করে ব্যবসা করছেন হকাররা তিনি আরও জানান, ১ নম্বর পুলিশ ফাঁড়ির পুলিশ কর্মকর্তারা এসে বলে গেছেন নতুন এসপি স্যার আসছেন এখন আর রাস্তা ও ফুটপাতে বেচাকেনা করা যাবে না।  

গাঙ্গিনারপাড়ের আরেক হকার দীপক ঘোষ বলেন, ‘নতুন এসপি স্যার আসার আগে হকার নেতা উৎপলের মাধ্যমে ম্যানেজ করে আমরা ফুটপাত ও সড়কে বসে ব্যবসা করতাম। জানুয়ারির শুরু থেকেই প্রতিদিন পুলিশ সদস্যরা ৪-৫ বার করে হকারদের দৌড়ায়ে দেয়। মালামাল নিতে দেরি হলে পুলিশ রাস্তায় মাল ফেলে দেয়। এছাড়া মারধরও করে। দৌড়াদৌড়ির মধ্যে যে টাকা বেচাবিক্রি হয় তাতে লাভ তো দূরে থাক এখন সংসার খরচও তুলতে পারছি না।’

ট্রাংকপট্টি এলাকার হকার জসিম জানান, পুলিশের অত্যাচারে শীতের কাপড় বেচাবিক্রি করতে পারছি না। বেচাবিক্রির মধ্যে পুলিশ আসলে পালাতে হয়। তখন ক্রেতারাও বিব্রতকর পরিস্থিতিতে পড়ে। জানুয়ারিতে ছেলেমেয়েদের স্কুলে ভর্তি করা ছাড়াও সংসারে আরও অনেক খরচ থাকে। শীত পড়ায় ভালো বেচাকেনা হবে এই আশায় ধার করে বেশি করে শীতের কাপড় ঢাকা থেকে এনেছিলেন। ফুটপাতে বসতে না দেওয়ায় বেচাকেনা করতে পারছেন না।   

ফুটপাত দখল করে ব্যবসা করছেন হকাররা গত বছরের ৩০ ডিসেম্বর পুলিশ সুপার আহমার উজ্জামান ময়মনসিংহে যোগদান করেন। এরপর থেকেই পাল্টে যায় নগরীর ব্যস্ততম এলাকার ফুটপাতের চিত্র। এখনও সুযোগ পেলেই হকাররা ফুটপাতে মালামাল নিয়ে বসার চেষ্টা করেন। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে আবারও মালামাল গুটিয়ে চলে যায়।

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নুরুল আমিন কালাম জানান, জনসাধারণের চলাচলের সুবিধার্থে ফুটপাত ও সড়ক থেকে হকার উচ্ছেদ করতে বারবার সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনকে বলেছি। কিন্তু কোনও কথাতে কাজ হয়নি। ব্যস্ততম এলাকাগুলোতে সড়ক ও ফুটপাত হকারদের দখলে থাকায় মানুষের যাতায়াতে সমস্যা হয়েছিল। নগরীতে ছিনতাইও বেড়ে গিয়েছিল। নতুন এসপি ফুটপাত থেকে হকার উচ্ছেদের উদ্যোগ নেওয়ায় নগরবাসী খুশি।

তিনি আরও জানান, হকারদের শুধু উচ্ছেদ করলেই হবে না, তাদের পুনর্বাসনে সিটি করপোরেশনকে এগিয়ে আসতে হবে। 

পুলিশের অভিযানের সময় মালামাল নিয়ে সরে যাচ্ছেন হকাররা ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, ভাসমান হকারদের পুনর্বাসনে সিটি করপোরেশন প্রকল্প হাতে নেওয়ার কথা ভাবছে।

ময়মনসিংহের পুলিশ সুপার আহমার উজ্জামান বাংলা ট্রিবিউনকে জানান, ফুটপাতে হকার মালামাল নিয়ে বসার কারণে জনসাধারণ নির্বিঘ্নে যাতায়াত করতে পারছিল না। বিষয়টি নজরে আসায় বছরের শুরু থেকেই পুলিশ সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ মোতাবেক দায়িত্বরত পুলিশ সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন। তবে এখনও শতভাগ সফলতা আসেনি। পুলিশ সদস্যদের দেখলেই হকাররা পালিয়ে যায় এবং পুলিশ চলে যাওয়ার পরে মালামাল নিয়ে আবারও তারা বসার চেষ্টা করে। হকারমুক্ত করতে সবার সহযোগিতা চেয়েছেন তিনি।

/এসটি/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী