X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভুট্টা থেকে তেল

দিনাজপুর প্রতিনিধি
১০ মার্চ ২০২০, ১৯:৫০আপডেট : ১০ মার্চ ২০২০, ২০:১২




ভুট্টা তেল সয়াবিন, সানফ্লাওয়ার, রাইসব্র্যান ও পাম তেলের পর এবার দেশে ভুট্টা থেকে তেল উৎপাদনের কাজ শুরু হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, দেশে যে পরিমাণ ভুট্টা উৎপাদন হয় তা থেকে প্রায় ১ লাখ ২৭ হাজার টন তেল উৎপাদন করা সম্ভব। ভুট্টা থেকে তেল উৎপাদন করা হলে অন্যসব ভেজিটেবল অয়েলের চেয়েও কম দামে তা ভোক্তাদের কাছে পৌঁছে দেওয়া যাবে। সংশ্লিষ্টদের দাবি, ভুট্টা থেকে তেল উৎপাদন শুরু হলে বিদেশ থেকে তেল আনা সম্পূর্ণ বন্ধ করাও সম্ভব হবে। এতে কৃষকরা যেমন লাভবান হবেন, তেমনি পুষ্টিকর তেল পাবেন ভোক্তারা।

মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে এক কর্মশালায় ভুট্টা থেকে তেল উৎপাদনের বিষয়ে জানান বিজ্ঞানীরা। 

কর্মশালায় ইমেরিটাস সাইন্টিস্ট ও বিএআরসি’র সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. কাজী এম বদরুদ্দোজা বলেন, ভুট্টার মধ্যে অ্যাম্ব্রাইওতে প্রায় ৪ শতাংশ তেল থাকে। ভুট্টা থেকে পাওয়া গেলে বিদেশ থেকে তেল আনতে হবে না। ভুট্টার তেল আহরণ করা হলে আগামী ১০ বছরের মধ্যে নিজস্ব উৎপাদিত তেল ব্যবহার করতে পারবে বাংলাদেশের মানুষ। আর এ কারণেই এ বিষয়ে ব্যাপকভাবে কাজ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

বিজ্ঞানী বদরুদ্দোজা আরও বলেন, আমি একসময় ভুট্টার আবাদ নিয়ে এসেছিলাম বাংলাদেশে। তখন নানা প্রতিকূল অবস্থা পার করে দেশে ভুট্টার চাষাবাদ শুরু করি। পরে ভুট্টা গবেষণা শুরু করি। এখন ভুট্টা দেশের অন্যতম অর্থকরী ফসল। দিন দিন এর চাষ বাড়ছে। এই ভুট্টা থেকে এখন তেল আহরণের সুযোগ সৃষ্টি হয়েছে।

গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীদের এ বিষয়ে আগ্রহ নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

কর্মশালায় জানানো হয়, বর্তমানে দেশে মোট ৫ লাখ হেক্টরের বেশি জমিতে ভুট্টা আবাদ হচ্ছে। আর উৎপাদন হচ্ছে ৪৬ লাখ ৫০ হাজার টন। এই পরিমাণ ভুট্টা থেকে প্রায় ১ লাখ ২৭ হাজার টন তেল উৎপাদন করা সম্ভব। সাধারণ জাত থেকে ৩ থেকে ৪ শতাংশ পরিমাণে তেল আহরণ করা যায়। আর উন্নত জাত থেকে ৫ থেকে ৬ শতাংশ পর্যন্ত তেল পাওয়া সম্ভব। মূলত ভুট্টার মধ্যে অ্যাম্ব্রাইওয়ে, যা জার্ম নামে পরিচিত অংশ ভুট্টা দানার ১১.৫ শতাংশ। এখান থেকেই তেল আহরণ করা হয়। বাকি ভুট্টা মুরগি, মাছ কিংবা অন্য খাদ্য হিসেবে ব্যবহার করা যায়।

অনুষ্ঠানে আরও জানানো হয়, বর্তমানে দেশে যে পরিমাণ ভুট্টার উৎপাদন হচ্ছে, তার মধ্যে ৮৫ শতাংশ হাঁস-মুরগি, ১০ শতাংশ মাছের খাবার ও বাকি ৫ শতাংশ পপকর্ন, রোসটেট কিংবা অন্য খাবার হিসেবে ব্যবহৃত হচ্ছে। উৎপাদিত ভুট্টাকে প্রক্রিয়াজাত করে কর্নফ্লেক্স, চিপস, গমের আটার সঙ্গে মিশিয়ে খাবার তৈরি করার ওপরও গুরুত্বারোপ করেন কর্মশালায় অংশ নেওয়া বিজ্ঞানীরা।

কর্মশালায় বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এছরাইল হোসেন বলেন, ইতোমধ্যে ভুট্টা থেকে তেল তৈরির প্রয়োজনীয় কাজ শুরু হয়েছে। এ বিষয়ে গবেষণাও চলছে। মূলত ওয়েটমিলিং পদ্ধতিতে ভুট্টার জার্ম বাই প্রডাক্ট হিসেবে আলাদা করা হয়। এ পদ্ধতিতে ইস্টিম ও একোয়াস ইথানল ব্যবহার করা হয়। সাধারণত তেল উৎপাদনে ইস্টিম প্রেসার, সেটেল্ট সময়, পার্টিকেল সাইজ এবং ইথানল কনসেনট্রেশন বিশেষ ভূমিকা রাখে। এ প্রক্রিয়ায় প্রাথমিকভাবে ক্রুড অয়েল এবং পরবর্তী ধাপে ফিল্টারিং করে রিফাইন অয়েল পাওয়া যায়।
ভুট্টার তেল উৎপাদনের জন্য চীনের দুটি কোম্পানি ও ভারতের একটি কোম্পানির সঙ্গে আলোচনা চলছে জানিয়ে তিনি বলেন, শিগগিরই দেশে উৎপাদিত ভুট্টা থেকে বাণিজ্যিকভাবে তেল উৎপাদন শুরু হবে।

কর্মশালায় জানানো হয়, প্রতি হেক্টরে ৯ দশমিক ২ টন করে ভুট্টার ফলন হয়। প্রতি বিঘায় ভুট্টা চাষে খরচ হয় ১০ হাজার ৯৭৩ টাকা। আর উৎপাদিত ভুট্টা বিক্রয় হয় ১৭ হাজার ৮২৩ টাকায়। এতে বিঘাপ্রতি লাভ হয় ৬ হাজার ৮৪৯ টাকা। এছাড়াও বিজ্ঞানীদের গবেষণায় উদ্ভাবিত জনপ্রিয় জাত বারি হাইব্রিড-৯, বারি হাইব্রিড-১৬ থেকে হেক্টরপ্রতি গড় ফলন হয় ১০ থেকে ১২ টন।

গম ও ভুট্টার উন্নয়নে ভবিষ্যৎ পরিকল্পনা কর্মশালা ২০২০-এ আরও অংশ নেন প্রতিষ্ঠানটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবদুল আউয়াল, ড. আবু জামান সরকার, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নুর আলম প্রমুখ।

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
‘বিএনপি যে কোনও উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে’
‘বিএনপি যে কোনও উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে’
ফেসবুকে নিজের সমালোচনা দেখে হাসি পায় সাকিবের
ফেসবুকে নিজের সমালোচনা দেখে হাসি পায় সাকিবের
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না