X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাবিতে অকৃতকার্য ৪৬ শিক্ষার্থীর ভর্তি বাতিলের দাবি ছাত্রসংগঠনগুলোর

রাবি প্রতিনিধি
১১ মার্চ ২০২০, ১০:১৫আপডেট : ১১ মার্চ ২০২০, ১০:২০




রাজশাহী বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অকৃতকার্য ৪৬ শিক্ষার্থীকে পোষ্য কোটায় ভর্তির ঘটনায় চলছে আলোচনা-সমালোচনা। বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা বলছেন, এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের সুনাম নষ্ট হয়েছে। উপাচার্য নিজের লুটপাট, অনিয়ম ও দুর্নীতির বিষয়ে মুখ বন্ধ রাখতেই অকৃতকার্য হওয়ার পরও শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের ভর্তি করেছেন বলে অভিযোগ করেছেন ছাত্রনেতারা। তারা অকৃতকার্য শিক্ষার্থীদের ভর্তি বাতিল করে অন্য মেধাবী শিক্ষার্থীদের সুযোগ দেওয়ারও দাবি তুলেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম গত ফেব্রুয়ারিতে শেষ হয়। এবার পরীক্ষায় ফেল করার পরও ৪৯ শিক্ষার্থীকে ভর্তি করা হয়েছে। এর মধ্যে ৪৬ জনকে পোষ্য কোটায় ভর্তি করা হয়। এর আগে গত জানুয়ারিতে ৩ জনকে বিশেষ বিবেচনায় ভর্তি করা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, পোষ্য কোটায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানেরা ভর্তির সুযোগ পান। তাদের সন্তানদের জন্য বিভাগপ্রতি পাঁচ শতাংশ আসন বরাদ্দ আছে। এবার ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (মানবিক) ২২ জন, ‘বি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা) ৬ জন এবং ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) ১৮ জন শিক্ষার্থী কৃতকার্য না হয়েও পোষ্য কোটার মাধ্যমে বিভিন্ন বিভাগে ভর্তির সুযোগ পেয়েছেন।

৪৬ শিক্ষার্থীকে ভর্তির বিষয়ে জানতে চাইলে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মুখ্য সমন্বয়ক অধ্যাপক আহসান কবির বলেন, ‘ভর্তি কমিটির সিদ্ধান্তে বিশেষ বিবেচনায় ভর্তির সুযোগ দেওয়া হয়েছে। এমনটি প্রতিবছরই হয়।’

ফেল করা শিক্ষার্থী ভর্তি প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীর সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি এ বিষয়ে কোনও মন্তব্য করবেন না বলে জানান।

এদিকে ফেল করা শিক্ষার্থীদের ভর্তির খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর ক্ষোভ প্রকাশ করেছেন ছাত্র নেতারা। শিক্ষার্থীদের ভর্তি বাতিলের দাবিও তুলেছে বিভিন্ন সংগঠন। ফেল করা শিক্ষার্থীদের ভর্তি বাতিলের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা।

সংগঠনের রাবি শাখা সভাপতি মুর্শেদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, উপাচার্য তার একক ক্ষমতাবলে ফেল করা শিক্ষার্থীদের ভর্তির সুযোগ করে দিয়েছেন। অথচ অনেক কৃষক, দিনমজুরের ছেলে-মেয়ে ভর্তি পরীক্ষায় ৫০ নম্বর পেয়েও ভর্তি হতে পারেননি। উপাচার্য দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের অধিকার হরণ করেছেন। আমরা ফেল করা শিক্ষার্থীদের ভর্তি বাতিলের সঙ্গে সঙ্গে উপাচার্যের এ ধরনের নীতিবহির্ভূত কাজের নিন্দা জানাই।

প্রগতিশীল ছাত্রজোটের আহ্বায়ক ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি রিদম শাহরিয়ার বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির করেছেন উপাচার্য। এখন শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রেও একই কাজ করছেন। পাস করেও অনেক মেধাবী শিক্ষার্থী ভর্তি হতে পারছেন না, সেখানে ফেল করেও ভর্তির সুযোগ পাচ্ছেন কর্মকর্তার সন্তানরা। আমরা ফেল করা শিক্ষার্থীদের ভর্তি বাতিলের পাশাপাশি উপাচার্যেরও পদত্যাগের দাবি জানাই।

ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক সানিন চৌধুরী বলেন, অধ্যাপক এম আব্দুস সোবহান দ্বিতীয় মেয়াদে উপাচার্য হওয়ার পর শিক্ষক নিয়োগের যোগ্যতা কমিয়ে অপেক্ষাকৃত ‘কম’ মেধাবীদের শিক্ষক হিসেবে নিয়োগের ব্যবস্থা করেছেন। এছাড়া উন্নয়নের নামে লুটপাট, অনিয়ম-দুর্নীতি করছেন। তার অনিয়ম ও দুর্নীতির বিষয়ে মুখ বন্ধ রাখতে পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পরও শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের ভর্তি করা হয়েছে। আমরা ফেল করা শিক্ষার্থীদের ভর্তি বাতিলের দাবি জানাই।

শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ের সুনাম রয়েছে। ফেল করা শিক্ষার্থীদের ভর্তি করানোর মাধ্যমে অর্জিত সুনাম নষ্ট হচ্ছে। কর্তৃপক্ষের উচিৎ কোটাধারীদের ক্ষেত্রে ন্যূনতম পাস নম্বর পাওয়া শিক্ষার্থীদের ভর্তি করানো।

প্রসঙ্গত, গত বছরের ২১ ও ২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এবার ১০০ নম্বরের এমসিকিউ ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তরের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়। পাস করার জন্য শিক্ষার্থীদের দুটি মিলে ন্যূনতম ৪০ নম্বর পেতে হয়। ভর্তি হওয়া ওই ৪৬ জন শিক্ষার্থীদের কেউই ন্যূনতম পাস নম্বর পাননি। এ বছরের ভর্তি পরীক্ষায় চার হাজার ১৫১টি আসনে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

/টিটি/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী