X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

করোনা পরিস্থিতিতে সংকটে নরসিংদীর মধ্যবিত্তরা

আসাদুজ্জামান রিপন, নরসিংদী
০৯ এপ্রিল ২০২০, ১৮:০০আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১৮:০০

করোনা পরিস্থিতিতে সংকটে নরসিংদীর মধ্যবিত্তরা নরসিংদীতে করোনা পরিস্থিতিতে সংকটে শুধুমাত্র নিম্নবিত্তরা নয়, অর্থ ও খাদ্য সংকটে পড়েছেন মধ্যবিত্তরাও। সামাজিক মর্যাদার কারণে কারও কাছে সাহায্য চাইতে পারছেন না তারা। জেলার বিভিন্ন এলাকার বিভিন্ন শ্রেণিপেশার একাধিক মধ্যবিত্ত শ্রেণির লোক জনের সঙ্গে আলাপে এই তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিভিন্ন পেশাজীবীরা তাদের নানা দুর্ভোগের কথা জানান। দেখা গেছে, কৃষি ও শিল্প নির্ভর নরসিংদী জেলার অর্থনীতিতে কৃষক ও শ্রমিক শ্রেণির লোকজন বেকার হয়ে পড়েছেন। উৎপাদিত সবজির দাম না পেয়ে বিপাকে পড়েছেন কৃষকরাও। এতে কৃষি উৎপাদনেও ধস নামার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়া প্রবাসে থাকা লোকজনও রেমিট্যান্স পাঠাতে পারছেন না। অনেক মধ্যবিত্ত পরিবার প্রধানদের সঞ্চিত অর্থ ফুরিয়ে যাওয়ায় সংকটে পড়ছেন তারা।

নরসিংদী শহরের নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, করোনা পরিস্থিতির কারণে ব্যবসা বন্ধ হয়ে আছে। পরে অন্য একটি দোকানে দৈনিক হাজিরার ভিত্তিতে চাকরি নেই। এখন সেটিও বন্ধ। স্ত্রীসহ স্কুল, কলেজ পড়ুয়া সন্তানদের নিয়ে মানবেতর জীবনযাপন করছি। কাউকে বলতে পারছি না সাহায্যের জন্য। আবার কেউ টাকাও ধার দিচ্ছে না।

বেলাব উপজেলার নারায়ণপুর ইউনিয়নের দড়িকান্দি গ্রামের মাসুম মিয়া স্থানীয় একটি জুতা তৈরি কারখানার মালিক। তার কারখানায় কাজ করেন স্থানীয় পাঁচ জন শ্রমিক। এ কারখানায় তৈরি জুতা ঢাকা, সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করা হয়। বর্তমানে করোনাভাইরাসের কারণে প্রায় দুই সপ্তাহ ধরে বন্ধ ওই জুতার কারখানাটি।

মাসুম জানান, মজুত করা জুতাও বিক্রি করতে পারছি না। কর্মচারীরা প্রতিদিনই চাপ দিচ্ছে টাকা দেওয়ার জন্য। আমি নিজেও পাঁচ সদস্যের পরিবার নিয়ে চরম কষ্টে আছি। কর্মচারীদের বেতন দিবো কীভাবে। সঞ্চিত অর্থ যা ছিল সবই ফুরিয়ে গেছে। সামনের দিনগুলো কিভাবে চলবে সে চিন্তায় ঘুম আসে না।

একই উপজেলার হোসেন নগর গ্রামের কাঁচামাল ব্যবসায়ী কাওছার মিয়া জানান, উত্তরাধিকার সূত্রে পাওয়া তিন বিঘা জমিতে বেগুনসহ বিভিন্ন সবজি চাষ করার পাশাপাশি কাঁচামালের ব্যবসা করে জীপনযাপন করেন। করোনার কারণে বেগুনসহ সব সবজির দাম একেবারে কমে গেছে। সবজি বিক্রির টাকায় শ্রমিক খরচ ও ভ্যান ভাড়াই দিতেই হিমশিম খেতে হচ্ছে। তাই ফসল তোলা বাদ দিয়েছেন। পরিবহন সংকট ও গণপরিবহন বন্ধ থাকায় কাঁচামালের ব্যবসাও বন্ধ। সরকারি ও ব্যক্তি উদ্যোগে প্রতিদিনই সাহায্য সহযোগিতা দেওয়া হচ্ছে। দরিদ্র শ্রেণির একই ব্যক্তি বারবার সাহায্য সহযোগিতা পেলেও আমাদের মতো মধ্যবিত্তদের পাশে কেউ দাঁড়াচ্ছে না।

আমলাব গ্রামের বাবুল মিয়া একটি হার্ডওয়ারের দোকানে সাতশ টাকা দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করেন। তার দোকানও বন্ধ দুই সপ্তাহ ধরে। একারণে মজুরিও বন্ধ। তিনি জানান, আমরা যারা মধ্যবিত্ত তারা বলতেও পারি না, সইতেও পারি না, কষ্ট বাড়ছে।

বারৈচা বাজারের মুদী ব্যবসায়ী জাকির মিয়া বলেন, পুলিশের ভয়ে দোকান খুলতে পারি না। দোকানই আমার একমাত্র সম্বল। আমরা সাহায্য সহযোগিতাও পাই না অথচ আমাদের খরচ বেশি।

বেলাব উপজেলার নারায়ণপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোসলেহ উদ্দীন খাঁন সেন্টু বলেন, মধ্যবিত্তদের অবস্থাও বর্তমানে খুবই খারাপ। তারা বড়ই অসহায়। লোক লজ্জায় কাউকেই কিছু বলতে পারেন না। তারা মধ্যবিত্ত হওয়ায় কেউ তাদের খোঁজও নেয় না। আমি মনে করি মধ্যবিত্তদেরও সরকারি-বেসরকারিভাবে ত্রাণ ও সাহায্য দেওয়া উচিত।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার খালেদা বলেন, আমি আশাবাদী বেকার হয়ে পড়া দরিদ্র ও নিম্ন আয়ের লোকজনের পাশাপাশি মধ্যবিত্ত শ্রেণির লোকজনের পাশেও সরকার দাঁড়াবে।

নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, মধ্যবিত্ত শ্রেণির লোকজনের খোঁজখবর রাখার জন্য সরকারি নির্দেশনা রয়েছে। যদিও এমন কোনও বরাদ্দ আলাদাভাবে এখনও আসেনি। এরপরও লুকিয়ে যেসব মধ্যবিত্ত পরিবার আমাদেরকে সংকট জানাচ্ছেন তাদেরকে গোপনে সহায়তা করা হচ্ছে, যাতে তারা বিব্রত না হন। আমরা সরকারি বরাদ্দে সংকট মোকাবিলার চেষ্টা করছি।

/এনএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া